বর্তমান সময়ে আমরা অনেকে লেখালেখি করে আয় করতে ভালোবাসি। যারা অনলাইনে লেখালেখি করতে পারেন না কিন্তু লেখালেখি করে টাকা আয় করার ইচ্ছা রয়েছে। তাদের জন্য আজকের এই আর্টিকেল খুবই হেলপ্লফুল হবে বলে মনে করি।

আরে ভাই আপনি যদি লেখালেখি করে আয় কিভাবে করতে হয় না জানেন। তাহলে আপনার আর্টিকেল পড়লে কোন লাভ হবে না এরকম টা কিন্তু নয়। আপনি আজকে আর্টিকেল থেকে একেবারেই লোয়ার লেভেল এ ছাড়া রয়েছে,

কিভাবে অনলাইনে লেখালেখি করে টাকা ইনকাম শুরু করব? এর পুরো বিষয়টি আমরা শুরু থেকে একেবারে শেষ পর্যন্ত বিস্তারিত জানব। তবে ধৈর্য ধরে আর্টিকেল ভালোভাবে না পড়লে অনেক কিছু বুঝতে অসুবিধা হবে।

বাংলা লেখালেখি করে আয় করার ওয়েবসাইট

  • বর্তমান বাংলাদেশে অনেক ধরনের বাংলা ওয়েবসাইট রয়েছে। যেগুলোর সাহায্যে আপনি সহজে বাংলা ভাষায় লেখালেখি করে আয় করতে পারবেন। যদি আপনারা হয়তো জানেন অনেকে আবার অনেকে নাও জানতে পারেন।

লেখালেখি করে আয় | ফেসবুকে গল্প লিখে আয়

আপনারা চাইলে এই ধরনের ওয়েবসাইটে বাংলা ভাষা লেখালেখি করে টাকা আয় করতে পারবেন। অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনারা বাংলা ভাষায় লেখালেখি করে, সরাসরি পেমেন্ট বিকাশ নগদ রকেট ইত্যাদির মাধ্যমে নিতে পারবেন।

Pro Tips : প্রিয় বন্ধুরা অনলাইনে অনেক ধরনের প্রতারিত ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনাদের লেখালেখি করে টাকা ইনকাম করার সুযোগ দিবে। কিন্তু বিশ্বস্ততার সাথে আপনাকে পেমেন্ট নাও করতে পারে। তাই যাচাই-বাছাই করে এমন ওয়েবসাইটে লেখালেখি করবেন যেখানে তারা বিশ্বস্ততার সাথে যেন পেমেন্ট করে।

কিভাবে লেখালেখি শুরু করবঃ যদি আপনি লেখালেখি অনলাইনে করতে না পারেন, যেমন কিভাবে লেখালেখি শুরু করব সেটা বুঝতে পারছি না। তাহলে প্রথমত আপনি প্লে স্টোর থেকে নোট করার একটি এপস ডাউনলোড করে নিবেন।

তারপর সেখানে আপনি আপনার মোবাইল ফোনের ডাটা কানেকশন অন করে নিবেন। তারপর আপনার মোবাইল ফোনের কিবোর্ড দিয়ে বাংলা ভাষা সিলেক্ট করে সেখানে লেখালেখি শুরু করবেন।

তবে অনেকের প্রশ্ন আসতে পারে কি লিখবো? আমি যেটা লিখব সেটা কি যেকোনো ধরনের ক্যাটাগরিতে হলে হবে। আর যেকোনো ধরনের আর্টিকেল লেখালেখি করে আয় করা অনলাইনে সম্ভব? আপনি চাইলে অনলাইনের যেকোনো ধরনের বিষয়ে লেখালেখি করতে পারেন।

বাংলা গল্প লিখে টাকা আয়ঃ আপনি চাইলে অনলাইনে বাংলা গল্প লিখে আই শুরু করতে পারেন। আপনি যদি নিজে নিজে কোন ধরনের গল্প বানাতে পারেন তাহলে সেটা লিখতে পারেন। অনেকে বলতে পারেন যে কপি পেস্ট করে আমি যদি বাংলা গল্প লিখি, বা কপি পেস্ট করে বাংলা গল্প লিখে আয় সেটা কি সম্ভব হবে?

  • উত্তরে আগেই বলবো না। প্রথমত আপনার মাথা থেকে কপি পেস্ট করার চিন্তা একেবারেই বের করে ফেলুন। যদি আপনি একেবারে নতুন তবে আস্তে আস্তে আপনাকে সততার সাথে কাজ করতে হবে। অন্তত প্রথম প্রথম আপনি কখনোই কপি পেস্ট করে আর্টিকেল লিখবেন না এটা মাথায় রাখুন।

ঘরে বসে হাতে লিখে আয় করা সম্ভব?

হাতে আপনার যদি কম্পিউটার অথবা অন্দ্রইড স্মার্টফোন থাকে, তাহলে অবশ্যই আপনি ঘরে বসে হাতে লিখে আয় করতে পারবেন। তবে ধৈর্য এবং পরিশ্রম ব্যতীত আপনি ঘরে বসে টাকা আয় করতে পারবেন না।

প্রত্যেকটি কাজের পিছনেই নিয়ম-নীতির অভাব নেই। নিয়ম-নীতি ব্যতীত আপনি কোথাও কোন কাজ সফলভাবে করতে সক্ষম হবেনা। তাই আপনার উচিত অবশ্যই নিয়ম-নীতি মেনে যে কোন কাজ শুরু করা উচিত।

ঘরে বসে হাতে লিখে আয়ঃ অনেকে বলবে আমি কি ঘরে বসে হাতে লিখে অনলাইনে টাকা আয় করতে পারবো? অবশ্যই আপনি ঘরে বসেই আপনার মোবাইল ফোন অথবা ল্যাপটপ দিয়ে অনলাইনে লেখালেখি করে টাকা আয় করতে পারবেন।

অনলাইনে অনেক ধরনের বিষয়ে লেখালেখি করে টাকা আয় করা যায়। আপনাকে উদাহরণ দিলে হয়তোবা আপনি লেখালেখি করে আয় করার পরিকল্পনা করবেন। এবং উৎসাহিত হবেন এই আশায় আপনার ইচ্ছা যদি লেখালেখি করে ইনকাম করার ইচ্ছা থাকে তাহলে একটু ধৈর্য ধরে পড়ুন।

অনলাইন পত্রিকায় লেখালেখিঃ অনলাইনে আপনি দেখবেন অনেক জায়গাই পত্রিকায় লেখালেখি করা হয়। তবে অনেকের প্রশ্ন থাকতে পারে এই পত্রিকায় লেখা প্রয়োজন ব্যতীত কেউ পড়বে না।

সুতরাং আমার কি তাহলে ইনকাম হবে না! অবশ্যই হবে আপনি বিভিন্ন ধরনের অনলাইন পত্রিকায় লেখালেখি করে আনলিমিটেড আয় করতে পারবেন। তবে ধৈর্য থাকতে হবে এবং কপি-পেস্ট মোটেও করা যাবে না।

লেখালেখি করে আয় | ফেসবুকে গল্প লিখে আয়

অনলাইনে কবিতা লিখে আয়ঃ অনলাইনে অনেকে কবিতা লিখে আয় করতে ইচ্ছুক থাকে। তাদের জন্য মূলত আপনি চাইলে অনলাইনে কবিতা লিখেও টাকা আয় করতে পারবেন। বিভিন্ন ধরনের বাংলা ব্লগিং করার ওয়েবসাইট রয়েছে, যেগুলোর সাহায্যে অনেক প্রতিষ্ঠান অনলাইনে কবিতা লিখে আয় করার সুযোগ দিয়ে থাকে।

নাটক লিখে আয়ঃ আপনি যদি আমাকে বলেন নাটক লিখে অনলাইনে টাকা আয় করা যায়। উত্তরের প্রথমত আমি আপনাকে বলব আপনি সত্যি যদি নাটক লেখার ক্ষমতা আপনার কাছে থাকে। তাহলে আপনি অবশ্যই লেখালেখি করে অনলাইনে টাকা আয় করতে পারবেন।

তবে আপনি নাটক লিখে আয় করতে চাচ্ছেন যেহেতু, সেহেতু প্রথমত আপনাকে দেখতে হবে কেউ আপনার এই নাটক লেখা দেখতে ইচ্ছুক কিনা! কারণ কেউ যদি আপনার এই নাটক লেখা না দেখে তাহলে কিন্তু আপনার ইনকাম হবে না। কারণ যত লোক আপনার এই নাটক লেখা দেখবে ততো আপনার ইনকাম হবে।

ইংরেজিতে লেখালেখি করে আয় করা যাবে কি?

বন্ধুরা যেহেতু আমরা এতক্ষন বাংলা লেখালেখি করে আয় করার বিষয়ে অনেক ধরনের ধারণা অর্জন করে নিয়েছি। তাই হয়তো বা নিশ্চয় অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে, ইংরেজিতে লেখালেখি করে আয় করা অনলাইনে যাবে কিনা?

আপনাদের উত্তরের প্রথমে বলতে চাই অবশ্যই আপনি যদি ইংরেজি লেখালেখি করতে চান তাহলে, আপনার প্রথমত ইংরেজি লেখার দক্ষতা অর্জন করতে হবে। আর যদি পারেন ইংলিশে লেখালেখি করতে, তাহলে আপনিও ইংরেজিতে লেখালেখি করে আয় করতে পারবেন।

ইংরেজিতে লেখালেখি করে আয়ঃ অনলাইনে অনেক ধরনের বড় বড় প্রতিষ্ঠান রয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোতে আপনি চাইলে আপনার ইংরেজি লেখা রাইটিং করে বিক্রি করে ইনকাম করতে পারবেন। সহজ ভাষায় আপনি ইংরেজি লেখালেখি করে আয় করার জন্য প্রথমত ইউনিক ভাবে লেখালেখি নিজে নিজে করতে হবে।

ফেসবুকে গল্প লিখে আয় |ফেসবুকে গল্প লিখে আয় করা যাবে কি?

অনলাইনে অনেকে লেখালেখি করার জন্য ফেসবুক প্রতিষ্ঠান কে ভালোবাসে। কারণ প্রায় সময় আমরা ফেসবুকে লেখালেখি এমনিতেই করি। আপনাকে বলতে চাই আপনি ফেসবুকে গল্প লিখে আয় করতে পারবেন।

তবে বিষয়টি একেবারেই সহজ ভাবল আপনার বোকামি হবে। ফেসবুকে গল্প লিখে প্রচুর পরিমানে আয় করা সম্ভব। তবে আপনার দক্ষতা ব্যতীত আপনি কখনোই ফেসবুকে গল্প লিখে আয় করতে পারবেন না।

ফেসবুকে গল্প লিখে আয়ঃ ফেসবুকে গল্প লিখে আয় করার জন্য প্রথমত আপনার নিজস্ব একটি ওয়েবসাইট থাকতে হবে। তারপর ইনস্ট্যান্ট আর্টিকেল ফেসবুক এর সাথে কানেক্টেড হওয়ার জন্য একটি পেজ তৈরী করতে হবে।

সফলভাবে এবং নিয়ম অনুযায়ী আপনি ফেসবুকের মাধ্যমে ফেসবুকে গল্প লিখে আয় করতে পারবেন। তবে গল্পটি এমনভাবে লিখতে হবে যেটা মানুষের প্রয়োজনীয় মানুষ করতে ইচ্ছুক হয়। যখন ফেসবুকে আপনি একটি ইনস্ট্যান্ট আর্টিকেল পাবলিশ করার উপযোগী একটি পেজ তৈরি করবেন,

ঠিক তখনই আপনি চাইলে যে কোন সময় যে কোন জায়গা থেকেই, ফেসবুকে গল্প লিখে আয় করতে পারবেন। তবে যতটা সহজ ভাবছেন ততটা কঠিন আবার যতটা কঠিন ততটাই সহজ, ফেসবুকে গল্প লিখে আয় করা। এ ধরনের টিউটোরিয়াল চাইলে অবশ্যই কমেন্টে আপনার মন্তব্যে জানাবেন।

অনলাইনে লেখালেখি করে আয়ঃ অনলাইনে লেখালেখি করার জন্য অনেক ধরনের প্রতিষ্ঠান পাওয়া যায়। আপনি চাইলেই বাংলা অথবা ইংরেজি লেখালেখি করে অনলাইনে টাকা আয় করতে পারবেন। তবে অনলাইনে লেখালেখি করার জন্য প্রথমত আপনার সঠিক নিয়ম নীতি সম্পর্কে ধারণা থাকা জরুরি।

সঠিক নিয়ম নীতি না মেনে আপনি কখনোই লেখালেখির মাধ্যমে আয় করতে পারবেন না। তাই আপনাকে শুরু করতে হবে, ধৈর্য এবং সঠিক নিয়ম নীতি মেনে কাজ। লেখালেখি করে টাকা ইনকাম করার উৎসাহ দেওয়ার জন্য এতক্ষণে অনেক বকা বকি করলাম।

বাংলা লেখালেখি করে আয় করার ওয়েবসাইট এর সন্ধান কোথায় পাবো?

লেখালেখি করে আয় | ফেসবুকে গল্প লিখে আয়

অনলাইনে আপনি সহজে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনাকে প্রথমত শিখতে হবে, এই শেখার জন্য অনলাইনে অনেক ধরনের বিশ্বস্ত প্রতিষ্ঠান আপনাদেরকে কাজ করার পরামর্শ দিব।

হ্যাঁ অনলাইনে অনেক ধরনের প্রতিষ্ঠান আপনি চাইলে বাংলা লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। তারপর আপনি চাইলেই ইংরেজি লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। ইংরেজিতে লেখা লেখি করলে তার মান বেশি থাকে।

পোস্ট করে আয়ঃ বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে আপনি চাইলে অনলাইনে পোস্ট করে আয় করতে পারবেন। তাই আপনাদের জন্য পোস্ট করে আয় করার কয়েকটি ওয়েবসাইট শেয়ার করব। চাইলে আপনি এগুলোর সাহায্য অনলাইনে বাংলা ভাষায় লেখালেখি করে টাকা আয় করতে পারবেন।

১. জে আই টি আর্নিং প্রোগ্রামঃ অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে বাংলা ভাষায় লেখালেখি করে টাকা ইনকাম করা যায়। এবং বিশ্বস্ত হিসেবে এই ওয়েবসাইটের কোনো তুলনা নেই। আমি নিজেও এই ওয়েবসাইটের মাধ্যমে মোটামুটি বেশ ভালোই ইনকাম করেছি।

অবশ্যই আমি এই ওয়েবসাইটে বাংলা ভাষায় লেখালেখি করে ইনকাম করতে সক্ষম হয়েছি। এমনকি এই ওয়েবসাইট এখনো পর্যন্ত বিশ্বস্ততার সাথে বাংলা ভাষায় লেখালেখি করে টাকা ইনকাম করা যায়।

২. অডিনারি আইটিঃ বিশ্বস্ততার সাথে বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট এটি। এই ওয়েবসাইটের মাধ্যমে ও বাংলা ভাষায় লেখালেখি করে আপনি চাইলে ইনকাম করতে পারবেন। তবে এই ওয়েবসাইটের নিয়ম-নীতি অন্যান্য ওয়েবসাইটের চেয়ে একটু ভিন্ন।

এডমিন এর সাথে সরাসরি কোর্স করে আপনাকে কিছু টাকা এড ফি দিতে হবে। এবং তারপর আপনি উপযোগী হলে প্রথম মাসের সাথে আপনার অতিরিক্ত অড ফি এর টাকা দিয়ে দেওয়া হবে। এবং প্রতিমাসে আপনার কাজের দক্ষতা অনুযায়ী পেমেন্ট করা হবে।

৩. গ্রাথোরঃ বাংলা ভাষায় লেখালেখি করার উন্মুক্ত একটি প্ল্যাটফরম এটি। এই ওয়েবসাইটের মাধ্যমে যে কেউ চাইলে রেজিস্ট্রেশন করে বাংলা ভাষায় লেখালেখির মাধ্যমে আয় করতে পারে। তবে ওয়েবসাইটের নিয়ম নীতি না মেনে কাজ করলে কখনোই আপনি টাকা ইনকাম করতে পারবেন না।

৪. ট্রিকবিডিঃ বিশ্বস্ত ওয়েবসাইটে আপনি লেখালেখি না করলে। লেখালেখি করে ইনকাম বা আয় করতে সক্ষম নাও হতে পারেন। এই ওয়েবসাইট সম্পূর্ণ বিশ্বস্ত প্রায় 10 বছরের বেশি ধরে বিশ্বস্ত হিসেবে এগিয়ে আসছে ওয়েবসাইটি। আপনারা চাইলে এই ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করে সেখানে লেখালেখির মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

৫. টেকটিউন্সঃ এই ওয়েবসাইটটি ও লেখালেখি করে টাকা ইনকাম করার উন্মুক্ত খুবই বড় প্ল্যাটফর্ম। এই ওয়েবসাইটের মাধ্যমে সহজে অনলাইনে লেখালেখি করে টাকা আয় করা যায়। তবে ওয়েবসাইটের নিয়ম-নীতি ব্যতীত ইনকাম করা প্রায়ই অসম্ভবের বাইরে।

  1. ওয়েবসাইটে প্রথমত আপনাকে নিজের একাউন্টে গিয়ে আর্টিকেল পাবলিশ করার কথা বলবে। আপনি আপনার মন মত যে কোন ধরনের আর্টিকেল যেকোনো সময় পাবলিশ করতে পারবেন। ওয়েবসাইটের নিয়ম অনুযায়ী আপনাকে আবার,
  2. লেখালেখি করে টাকা ইনকাম করার জন্য আবেদন করতে হবে। কপি পোস্ট আপনি যদি কোন ওয়েবসাইটে লিখে পাবলিশ করতে চান। বা পাবলিশ করেন তার বিনিময়ে আপনি কখনোই লেখালেখির মাধ্যমে আয় করার চিন্তা করা আপনার জন্য বোকামি।

এতক্ষণ আমরা যে কয়েকটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করেছি। যার মাধ্যমে আপনি চাইলে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। এই প্রত্যেকটি ওয়েবসাইটের নিয়ম নীতি না মেনে কাজ করলে আপনার একাউন্ট সাসপেন্ড হতে পারে। তাই কাজ করার পূর্বে অবশ্যই নিয়ম-নীতিগুলো দেখে কাজ শুরু করবেন।

4 thoughts on "লেখালেখি করে আয় | ফেসবুকে গল্প লিখে আয়"

  1. Sumon88 Contributor says:
    ট্রিকবিডিতে সঠিকভাবে স্ক্রিনশট শেয়ার পোস্ট করার একটা ভিডিও দিবেন প্লিজ

Leave a Reply