আসসালামু আলাইকুম। আশাকরি সবাই আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।  আজ আরেকটা নতুন পোস্ট নিয়ে আপপনাদের সামনে হাজির হলাম। আপনারা যারা আমার এই পোস্ট টা পড়ছেন তারা অবশ্যই অবগত আছেন যে আমি কোন বিষয় এ পোস্ট করতে চলেছি। তো চলুন আর সময় নষ্ট না করে মূল পর্বে চলে যাওয়া যাক।  

আপনারা যারা নিয়মিত গুগল ক্রোম বা অন্য কোন ব্রাউজার থেকে বিভিন্ন রকমের ব্লগ বা কন্টেন্ট পড়েন তাদের তো কখনো না কখনো মনে খেয়াল এসেছে যে আমিও একটা ওয়েব সাইট বানাবো। আমার ও একটা সাইট থাকবে।  মানুষ আমার সাইট থেকে ব্লগ পড়বে। কিন্তু আপনি আপনার ইচ্ছা পূরণ করতে পারেন নাই। কারণ আপনি তো জানেন না যে আপনি কোথা থেকে সাইট বানাবেন। তাই আপনার ইচ্ছা বা স্বপ্ন টি অধরা বা অপূর্ণই থেকে যায়। কিন্তু আপনার সমস্যার সমাধান করতে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি কিভাবে আপনি একটি সাইট বানাবেন। দেখুন বন্ধুরা শুরুতেই একটা কথা বলে রাখি সাইট বানাতে গেলে কিন্তু অনেক ধাপ পার হতে হয়। আর এই ধাপগুলো কিন্তু অনেক বড়। তাই আমার পক্ষে তো আর সব ধাপ একসাথে শেয়ার করা সম্ভব না। আর আপনারাও সব ধাপ একসাথে একবারে শিখলে কিছু বুঝতেই পারবেন না। তাই আমি এই বিষয় টিকে কয়েকটি পর্বে পর্বে ভাগ করে করে দেব। আজ আমি আপনাদের কে প্রথম পর্বে একটু বিস্তারিত জানাবো। তো সাথেই থাকুন। 

ওয়েব সাইট বিভিন্ন সাইট থেকে বানানো যায়। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো wapka, wordpress, blogger তো জ আমি আপনাদের ব্লগার সম্পর্কে কিছু ধারণা দিব। দেখুন বিশ্বের সবচেয়ে বড় সাইট হলো গুগল। এই গুল তার অনুসারীদেরকে কাজ করানোর জন্য তৈরি করেছে ব্লগার নামে একটা সাইট।  যেখানে আমাদের মতো মানুষ কিছু ধাপ অতিক্রম করেই বানিয়ে দিতে পারেন ওয়েব সাইট। ব্লগার একটি জনপ্রিয় সাইট। এখন আমি আপনাদের কিভাবে ধাপগুলো অতিক্রম করতে হবে সেটা পরের পর্বে ছবিসহ দেখিয়ে দিব। 

এখন আসি সাইট থেকে টাকা ইনকাম।

আমাদের তো সাইট বানালেই তো হবে না। আমি সাইট বানালাম সেখান থেকে পোস্ট করলাম। আমার মুল্যবান সময়টা আমি এখানে ব্যায় করলাম। তার জন্য আমার কি কিছু প্রাপ্য নয় কি?  এই প্রশ্ন সবার মনেই জাগতে পারে। এর উত্তর হলো : হ্যা অবশ্যই প্রাপ্য।  “কিন্তু সেই প্রাপ্য টা আমি কোথায় পবো? কে দিবে আমাকে টাকা?” সেই চিন্তাও আপনার করার দরকা নেই গুগল এটা আগে থেকেই ভেবে রেখেছে। আপনি যদি আপনার সাইট থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে গুগল ad sence এর আওতাভুক্ত হতে হবে।  এখন প্রশ্ন আসতে পারে যে “এই google ad-sence টা আবার কি?” গুগল এড সেন্স হলো গুগল আপনার সাইট এ এড দিবে। আপনি সেটা থেকে ভালো পরিমান টাকা ইনকাম করতে পারেন। দেখুন আপনি আমার এই পোস্ট টা পড়ার সময় অনেক এড আসছে এটাই হলো গুগল এড সেন্স। 
“এই গুগল এড সেন্স কিভাবে পাবো?”
গুগল এড সেন্স পাওয়ার জন্য আপনাকে প্রথমে আপনার সাইট এ কিছু পোস্ট করতে হবে। পোস্ট গুলো যেন ১৫ টার বেশি হয়। আর প্রত্যেকটা পোস্ট হতে হবে ১০০% কপিরাইট মুক্ত। কারণ কপি করে পোস্ট করলে এটা গুগল ধরে ফেলে দেবে এবং আপনি এড সেন্স পাবেন না। এবার পোস্ট করার পরে আপনাকে গুগল এড সেন্স এর জন্য আবেদন করতে হবে। আবেদন পেয়ে গেলে গুগল আপনার সাইটে এড দিবে এবং আপনারা টাকা ইনকাম শুরু হয়ে যাবে। 

তো ভাই টাকা ইনকাম করার কথা তো অনেক বললাম কিন্তু এখনও তো সাইট খোলাই হয়নি। সাইট খোলার নিয়মটা আমি পের পর্বে সুন্দর ভাবে বুঝিয়ে দেব। সে পর্যন্ত অপেক্ষা করুন। 

আসলে আমি  কি কারণে সাইট বানানোর আগে এড সেন্স এর কথা আগে বললাম জানেন?

কারণ  হলো সাইট বানাবো, কষ্ট করবো, কিন্তু টাকা ইনকাম করতে পারবো না। সেটার জন্য অনেকে এটা থেকে বিরত থাকে। আর আমি আপনাদের কে পা থেকে মাথা পর্যন্ত বোঝানোর জন্য এড সেন্স এর কথা আগে বললাম।  এতে আপনারা  মনে কষ্ট নিয়েন না।  পরের পর্বে ইনশাআল্লাহ ।  আজ এ পর্যন্তই।  
আর একটা কথ আপনারা যদি কেউ ব্লগার সাইট কিনতে চান তবে যোগাযোগ করুন এখানে আমার ফেসবুক আইডিতে।  ইনবক্সে করে কম দামে পেয়ে যাবেন ইনশাআল্লাহ।  বিদায়  সবাইকে।
আল্লাহ হাফেজ।

6 thoughts on "কিভাবে ওয়েব সাইট বানাবেন এবং টাকা ইনকাম করবেন? (পর্ব-১)"

  1. 242admin Author Post Creator says:
    লিংকে যদি কাজ না করে তে এখান থেকে যাবেন কষ্ট করে।https://www.facebook.com/profile.php?id=100071930223690
  2. preta kumar Contributor says:
    vai ki full tutorial diben j ki vabe website banate hobe?
    1. 242admin Author Post Creator says:
      ha vai ami part part kore puro tutorial ta dea dibo. sathei thaken.
  3. shagor Contributor says:
    wordpres nia post kro
    1. 242admin Author Post Creator says:
      Vai opekkha korte hobe. Age blogger ses kore nai tarpor sob kore dibo.

Leave a Reply