আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে জানেন বা আপনি আপনার ওয়েবসাইট থেকে টাকা আয় করতে চান তবে এই পোস্টে আমরা আপনাকে এমন ২০ টি উপায় সম্পর্কে বলতে যাচ্ছি যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট থেকে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। 

এই সমস্ত পদ্ধতি জেনুইন। অনেক ওয়েবসাইট মালিকও এই পদ্ধতিগুলি ব্যবহার করে ভাল টাকা আয় করছেন।

ওয়েবসাইট থেকে টাকা আয় করতে কিছুটা সময় লাগে, কিন্তু যখন অনলাইনে টাকা আসতে শুরু করে, তখন আপনি আপনার ওয়েবসাইট থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। শুধু একটু ধৈর্য নিয়ে কাজ করতে হবে। 

তাই দেরি না করে ব্লগ পোস্ট শুরু করা যাক – ওয়েবসাইট থেকে আয় করার উপায়

এখন আমরা সেই ২০ টি উপায় সম্পর্কে জানব যেগুলি ব্যবহার করে আপনি ওয়েবসাইট থেকে ভাল টাকা আয় করতে পারেন। চলুন শুরু থেকেই জেনে নেই সেই পদ্ধতিগুলো সম্পর্কে- 

#১ – ওয়েবসাইটে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করুন

অ্যাফিলিয়েট মার্কেটিং হল যেকোনো ওয়েবসাইট থেকে টাকা আয়ের সেরা উপায়। অনেক ওয়েবসাইটের মালিকরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে তাদের ওয়েবসাইট থেকে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করেন। 

আপনি আপনার ওয়েবসাইট যে বিষয়ের উপর রয়েছে তার সাথে সম্পর্কিত অনেকগুলি অ্যাফিলিয়েট প্রোগ্রাম পাবেন, যেগুলিতে আপনি যুক্ত হয়ে ভাল টাকা আয় করতে পারেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে, আপনাকে প্রথমে একটি কোম্পানির অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিতে হবে। তারপর তিনি আপনাকে দেওয়া একটি লিঙ্ক পাবেন। আপনার ভিজিটর যখন সেই লিঙ্কে ক্লিক করে কিছু পণ্য কিনবে, তখন আপনি তার জন্য কিছু কমিশনও পাবেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইটকে মনিতিজেশনের সেরা উপায় হিসাবে ধরা হয় । 

#২ – গুগল অ্যাডসেন্সের সাহায্যে ওয়েবসাইট থেকে টাকা আয় করুন

গুগল অ্যাডসেন্স হল ওয়েবসাইট মনিটাইজ করার সবচেয়ে জনপ্রিয় এবং সহজ উপায়। আপনাকে আপনার ওয়েবসাইটে  গুগল অ্যাডসেন্স এড দেখাতে হবে এবং যদি কোনো ভিজিটর বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে, তাহলে আপনি এর জন্য ইনকাম হবে করবেন

আপনার ওয়েবসাইটে যদি ভালো ট্রাফিক থাকে, তাহলে আপনি Google Ads এর মাধ্যমে আপনার ওয়েবসাইট থেকে লাখ লাখ আয় করতে পারেন। অনেক ওয়েবসাইট গুগল বিজ্ঞাপনের মাধ্যমে তাদের ওয়েবসাইট থেকে প্রচুর আয় করে। 

# ৩ – ওয়েবসাইটে রিভিউ লিখে টাকা আয় করুন

আপনি আপনার ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারেন যে   নিশে আপনার ওয়েবসাইটটি সম্পর্কিত পণ্যটির Paid Review লিখে আয় করতে পারেন ।

আপনি আপনার ভিজিটরের আগ্রহ অনুযায়ী আপনার ওয়েবসাইটে প্রডাক্টের রিভিউ লিখতে পারেন। আপনি পেইড রিভিউ লিখতে বিভিন্ন কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন। 

#৪ – স্পন্সর পোস্ট গ্রহণ করে ব্লগ থেকে টাকা আয় করুন 

যখন একটি কোম্পানি আপনাকে তাদের পণ্য স্পন্সর করতে বলে এবং আপনি তাদের পণ্য সম্পর্কে আপনার ওয়েবসাইটে জানান, তখন তাকে বলা হয় স্পন্সরড পোস্ট। বিনিময়ে, কোম্পানি আপনাকে ভাল অর্থ প্রদান করে। 

আপনার ওয়েবসাইট জনপ্রিয় হয়ে উঠলে, আপনি স্পনসর করা পোস্ট লেখার জন্য অনেক কোম্পানির কাছ থেকে অফার পাবেন। আপনি একটি স্পন্সর পোস্ট লিখেও ওয়েবসাইট থেকে ভাল টাকা আয় করতে পারেন। 

# ৫ – অন্যান্য বিজ্ঞাপন নেটওয়ার্কের বিজ্ঞাপন স্থাপন করে ওয়েবসাইট থেকে টাকা আয় করুন

গুগল অ্যাডসেন্স approve ছাড়াও, এরকম অনেক অ্যাড নেটওয়ার্ক রয়েছে যেগুলির বিজ্ঞাপন আপনি আপনার ওয়েবসাইটে চালিয়ে টাকা আয় করতে পারেন। 

অনেক Ad Network আছে যেগুলোর Approval আপনি সহজেই পেয়ে যাবেন। আপনি আপনার ওয়েবসাইটে তাদের বিজ্ঞাপন দেখিয়ে ভাল টাকা আয় করতে পারেন। 

#৬ – ওয়েবসাইটে ই-বুক বিক্রি করে টাকা আয় করুন

ইবুকের একটি ডিজিটাল বই, যা মোবাইল বা কম্পিউটারে পড়া হয়। 

আপনি আপনার পোস্টের একটি ই-বুক তৈরি করতে পারেন এবং তারপরে এটি বিক্রি করতে পারেন। এমনকি ই-বুক বিক্রি করেও আপনি ওয়েবসাইট থেকে প্রচুর টাকা আয় করতে পারেন। 

#৭ – ওয়েবসাইটে অনলাইন কোর্স বিক্রি করে টাকা আয় করুন

আপনি যে বিষয়েই একজন বিশেষজ্ঞ হোন না কেন, আপনি সেটার সম্পর্কিত একটি অনলাইন কোর্স তৈরি এবং বিক্রি করতে পারেন।  ব্লগিং , এসইও এর মত অনলাইন কোর্স তৈরি এবং বিক্রি করতে পারেন  ।

অনেকেই অনলাইনে জিনিস শিখতে পছন্দ করেন, তাই অনলাইন কোর্স বিক্রি করেও আপনি ওয়েবসাইট থেকে ভালো টাকা আয় করতে পারেন। 

# ৮ – ওয়েবসাইটগুলি তাদের নিজস্ব পরিষেবা প্রদান করে আয় করতে পারে 

আপনি অন্য লোকেদের আপনার সার্ভিস দিয়ে টাকা আয় করতে পারেন। আপনি একজন ব্লগার, আপনি আর্টিকেল , ওয়েবসাইট ডিজাইন , SEO সম্পর্কে লিখে বা অন্যান্য নতুন ব্লগারদের AdSense approve করিয়ে দিয়ে টাকা আয় করতে পারেন  ।

#৯ – ফ্রিল্যান্সারে কাজ করে ওয়েবসাইট থেকে টাকা আয় করুন

আপনি যদি আপনার নিশে অভিজ্ঞ হোন তবে আপনি ফ্রিল্যান্সারে কাজ করে ভাল আয় করতে পারেন। আপনি আপনার নিশ সম্পর্কিত স্কিলের উপর ফ্রিল্যান্সারে কাজ করতে পারেন। এবং ভালো টাকা আয় করতে পারবেন। 

# ১০ – গেস্ট পোস্ট গ্রহণ করে টাকা আয় করুন 

অনেক ব্লগার তাদের নিশ এর সাথে সম্পর্কিত হাই DA PA সহ একটি ওয়েবসাইটে গেস্ট পোস্ট করার জন্য অর্থ প্রদান করে । কারণ গেস্ট পোস্ট করলে তাদের ব্লগেও ট্রাফিক আসবে এবং তাদের জনপ্রিয়তাও বাড়বে।

যদি আপনার ওয়েবসাইটের ডোমেইন অথরিটি বেশি হয়, তাহলে আপনি গেস্ট পোস্ট গ্রহণ করেও আপনার ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারেন।

# ১১ – ওয়েবসাইট থেকে ব্যাকলিংক দিয়ে টাকা আয় করুন  

এছাড়াও আপনি আপনার ওয়েবসাইটে অন্যান্য ওয়েবসাইটে ব্যাকলিংক দিয়ে টাকা আয় করতে পারেন । ব্যাকলিংক বিক্রি করার জন্য, আপনার ওয়েবসাইটটি একটি হাই অথরিটি ওয়েবসাইট হওয়া উচিত, তবেই অন্যান্য ওয়েবসাইটের মালিকরা ব্যাকলিংক পেতে আপনার সাথে যোগাযোগ করবে। 

# ১২ – আপনার নিজস্ব পণ্য বিক্রি করে ওয়েবসাইট থেকে লক্ষ লক্ষ উপার্জন করুন

আপনার যদি নিজস্ব কোনো পণ্য থাকে, তাহলে আপনি আপনার ওয়েবসাইটের মাধ্যমে আপনার পণ্য বিক্রি করতে পারেন। অনেক কোম্পানি তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরি করে তাদের পণ্য বিক্রি করে। 

# ১৩ – অনলাইন স্টোর তৈরি করে  ওয়েবসাইট থেকে টাকা আয় করুন 

আপনি Woo Commerce Plugin এর মাধ্যমে WordPress-এ আপনার নিজস্ব অনলাইন স্টোর তৈরি করতে পারেন। একটি অনলাইন স্টোর তৈরি করতে আপনার নিজের পণ্য থাকতে হবে। 

#১৪ – ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিম তৈরি করে 

আপনি যদি একজন ডেভলপার হন, তাহলে আপনি নিজেই ওয়ার্ডপ্রেস প্লাগইন এবং থিম তৈরি এবং বিক্রি করতে পারেন। আপনি সেগুলি আপনার নিজের ওয়েবসাইটে বিক্রি করতে পারেন বা আপনি মোজো মার্কেটপ্লেসের মতো ওয়েবসাইটেও বিক্রি করতে পারেন৷

১৫ – আপনি একটি ব্যক্তিগত ফোরাম তৈরি করে উপার্জন করতে পারেন

আপনি একটি ব্যক্তিগত ফোরাম তৈরি করতে পারেন। প্রাইভেট ফোরামে এড হবার জন্য ইউজারের থেকে কিছু টাকা নিতে পারেন । ফোরামের যেকোনো ইউজার আপনার কাছ থেকে প্রতিটি প্রশ্নের উত্তর পেতে পারেন। এবং ফোরামের সাথে যুক্ত অন্যান্য ব্যক্তিদের কাছ থেকে পরামর্শ এবং সাহায্য পেতে পারেন। 

একটি পারসোনাল ফোরাম তৈরি করতে, আপনাকে আপনার নিশে একজন অভিজ্ঞ হতে হবে।

# ১৬ – ওয়েবসাইট বিক্রি করে টাকা আয় করুন 

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে জানেন তবে আপনি এটি থেকেও টাকা আয় করতে পারেন। অনেকের কাছে ওয়েবসাইট বানানোর পর্যাপ্ত সময় নেই, তাই তারা একটি রেডিমেড ওয়েবসাইট কিনে নেয়। আপনি একটি ওয়েবসাইট তৈরি করে এই ধরনের লোকদের বিক্রি করতে পারেন। 

আপনি ওয়েবসাইট বিক্রি করতে Flippa এর মতো একটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন  ।

#১৭ – গ্রাফিক বিক্রি করে টাকা আয় করুন

আপনি যদি গ্রাফিক ডিজাইনিং জানেন তবে আপনি ইমেজ, লোগোর মতো গ্রাফিক ডিজাইন করে আপনার ওয়েবসাইটে বিক্রি করতে পারেন। 

#১৮ – ওয়েবসাইটে অ্যাড স্পেস বিক্রি করে আয় করুন

আপনি আপনার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স বা অন্য কোনো অ্যাড নেটওয়ার্ক এড না রেখে কোনো কোম্পানির কাছে আপনার অ্যাড স্পেস বিক্রি করে টাকা এবং আপনি প্রতিটি অ্যাড স্পেসের জন্য একটি মূল্য নির্ধারণ করতে পারেন। Header Ad-এর মত – 100$ Per Month, একইভাবে আপনি Sidebar Ad এবং Footer Ad-এর স্পেস বিক্রি করতে পারেন। 

# ১৯ – ভিজিটরের কাছ থেকে অনুদান গ্রহণ করা

আপনি আপনার ওয়েবসাইটে একটি বিকাশ বা গদ অথবা পেপালের মত Donate বাটন রাখতে পারেন । যদি ভিজিটর আপনার আর্টিকেল খুব পছন্দ করে, তাহলে তারা অবশ্যই কিছু হেল্প করবে। 

আপনি ডোনেশন বোতাম ইনস্টল করতে WpForms প্লাগইন ব্যবহার করতে পারেন। 

#২০ – অন্য কোম্পানির জন্য লিড তৈরি করে 

লিড জেনারেশন কোম্পানির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি আপনার ওয়েবসাইটে একটি কোম্পানির জন্য লিড তৈরি করে টাকা আয় করতে পারেন। আপনি আপনার ওয়েবসাইটের বিষয়বস্তুর মাধ্যমে ব্যবহারকারীকে আকৃষ্ট করতে পারেন, যাতে তারা আপনার ওয়েবসাইটে নিবন্ধন করতে পারে। 

তারপর আপনি কোম্পানির কাছে সেই সীসা বিক্রি করতে পারেন। তারপর কোম্পানি সেই সীসাটিকে গ্রাহকে রূপান্তর করবে এবং বিনিময়ে আপনাকে অর্থ দেবে। 

উপসংহার –

এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের বলেছি যে ওয়েবসাইট থেকে। আপনি এই ২০টি পদ্ধতি ব্যবহার করে আপনার ওয়েবসাইট থেকে ভাল টাকা আয় করতে পারেন। 

Leave a Reply