চলতি বছরের শেষ নাগাদ মোবাইল নম্বর না পাল্পে অপারেট পরিবর্তন (এমএনপি) সেবা গ্রহণ করতে পারবেন গ্রাহকরা। এজন্য আগামী ২১ সেপ্টম্বর নিলামের আয়োজন করেছে বিটিআরসি।

মঙ্গলবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এ লাইসেন্সের প্রাথমিক মেয়াদ ১৫ বছর। নিলামের জন্য আবেদন গ্রহণ শুরু হবে ১৬ জুন। আর শেষ হবে ৩০ জুন। আগ্রহী প্রতিষ্ঠান এক লাখ টাকা ফি দিয়ে আবেদন করতে পারবে। গ্রাহকরা এমএনপি সেবা পেতে চাইলে ২০ টাকা চার্য দিতে হবে। একবার অপারেটর বদল করলে ৯০ দিনের মধ্যে আর অপারেটর পরিবর্তন করা যাবে না।

জানাগেছে, এমএনপি লাইসেন্স পেতে বিদেশি যোগ্য কোনো প্রতিষ্ঠানের কোনো বাধা থাকছে না। আর দেশে এ সেবার পরিধি বিবেচনায় নিয়ে একটি প্রতিষ্ঠানকেই লাইসেন্স দেওয়া হবে। এক্ষেত্রে আগ্রহী প্রতিষ্ঠানের কারিগরি ও আর্থিক যোগ্যতা বিবেচনায় নেওয়া হবে।

প্রসঙ্গত, ১৯৯৯ সালে হংকং, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস প্রথম এমএনপি সেবা চালু করে। আর ২০১১ সালের শুরুতেই এমএনপি সেবা চালু করে প্রতিবেশী দেশ ভারতে। এরও আগে ২০০৭ সালের পাকিস্তান ২০০৮ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে এই সেবা চালু করা হয়।

সেই সূত্র ধরে গত বছরের ৮ ফেব্রুয়ারি সিদ্ধান্ত নেয়, মোবাইল অপারেটরদের সমন্বয়ে কনসোর্টিয়ামের পরিবর্তে সরকার নির্ধারিত তৃতীয় কোনো পক্ষের মাধ্যমে এমএনপি সেবা চালুর উদ্যোগ নেয় বিটিআরসি। এরপর এ-সংক্রান্ত নীতিমালা তৈরি করতেই পার হয় এক বছরের বেশি সময়।

Leave a Reply