স্মার্টফোনের বিশ্ব বাজার চীনা ব্র্যান্ডে সয়লাব হয়ে গিয়েছে। কাউন্টার পয়েন্টের মার্কেট মনিটর সার্ভিসের মতে, চীনা ব্র্যান্ডগুলো এখন বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজারের ৪৮% দখল করে রেখেছে। শিয়াওমি, অপ্পো, ভিভো এবং হুয়াওয়ে এখন চীনের বাইরেও বিশ্ববাজার দাপিয়ে বেড়াচ্ছে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপল এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং এখনো স্মার্টফোনের বাজারের শীর্ষে রয়েছে। আসুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় ও সেরা ১০টি স্মার্ট কম্পানিগুলো সম্পর্কে।

১. স্যামসাং

২০১৭ সালের দ্বিতীয় তিন মাসে বিশ্ব স্মার্টফোনের বাজারের ২২% ছিল স্যামসংয়ের দখলে। চলতি বছরের ওই কোয়ার্টারে কম্পানিটির স্মার্টফোনের শিপমেন্টে বাৎসরিক হিসেবে ৪% বৃদ্ধি হয়েছে। এ ছাড়া স্যামসাং স্মার্টফোনের গড় বিক্রয় মূল্যও বেড়েছে। কারণ গ্যালাক্সি এস৮ এবং এস৮+ ডিভাইসগুলোর শিপমেন্ট শক্তিশালী হয়েছে।

২. অ্যাপল

কম্পানিটি ২০১৭ সালের দ্বিতীয় তিন মাসে স্মার্টফোনের বিশ্ব বাজারের ১১.২% দখল করে রেখেছে। তবে ২০১৬ সালের একই সময়ের তুলনায় এই হার একটু কম ছিল।

সেই সময় অ্যাপল বিশ্ব স্মার্টফোন বাজারের ১১.৩% দখল করে ছিল। তবে এবার কম্পানিটির আইফোন এবং আইপ্যাড বিক্রি বেড়েছে।

৩. হুয়াওয়ে

এই চীনা কম্পানিটি এ বছরের দ্বিতীয় তিন মাসে রেকর্ড পরিমাণ স্মার্টফোনের শিপমেন্ট করেছে- ৩ কোটি ৮৪ লাখ ইউনিট। বছরে কম্পানিটির শিপমেন্ট বেড়েছে ২০% হারে। বিশ্বের উদীয়মান বাজারগুলো চীনা এই কম্পানির ব্যবসায় বৃদ্ধিতে কাজ করেছে।

চীনের বাজারে হুয়াওয়েইর অবস্থান ছিল এক নাম্বারে। এর পরে যথাক্রমে অপ্পো এবং ভিভোর অবস্থান। কম্পানিটির নোভা ও এনজয় সিরিজ এবং পি১০ এর সেটগুলোর চাহিদা ছিল সবচেয়ে বেশি। এ ছাড়া মেট এবং পি সিরিজও ভালই চলেছে।

৪. অপ্পো

চলতি বছরের দ্বিতীয় তিন মাসে কম্পানিটি বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজারের ৮.৪% দখল করে রেখেছিল। চীনের বাইরে ভারত ও বাংলাদেশের বাজারে এই ব্র্যান্ডটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

৫. ভিভো

বিশ্ব বাজারের ৬.৬% ছিল ভিভোর দখলে। অপ্পোর মতো এই কম্পানিটিও ভারতের বাজারে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

৬. শিয়াওমি

চীনা স্মার্টফোন কম্পানিগুলোর মধ্যে এটির বাজারই সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে। প্রতি বছর জিয়াওমির ব্যবসা বাড়ছে +৬০% হারে। এর দুই প্রতিদ্বন্দী ভিভোর বাড়ছে +৪৫% হারে আর অপ্পোর বাড়ছে +৩৩% হারে। চলতি বছরের দ্বিতীয় তিন মাসে জিয়াওমির ২ কোটি ৩২ লাখ সেট বাজারে ছাড়া হয়েছে। যা বিশ্ব বাজারের ৬.৬% দখল করেছিল।

৭. এলজি

দক্ষিণ কোরিয়ান এই কম্পানিটি ১ কোটি ৩৩ লাখ স্মার্টফোন বাজারে ছেড়েছে চলতি বছরে দ্বিতীয় তিন মাসে। এশিয়া এবং ইউরোপে এর বাজার ভালো ছিল। তবে কম্পানিটির বাজার পতন ঘটেছে ৪%। উত্তর আমেরিকায় কম্পানিটির জি৬ সেটটির বিক্রি কমেছে।

৮. জেডটিই

চলতি বছরের দ্বিতীয় তিন মাসে বিশ্ব বাজারের ৩.৩% ছিল কম্পানিটির দখলে।

৯. লেনোভো (মটরোলা সহ)

ভারত এবং ল্যাটিন আমেরিকার মার্কেটে তীব্র প্রতিযোগিতার মুখে রয়েছে এই কম্পানি। তবে এবারও আগেরবারের মতো বিশ্ব বাজারের ৩.২% দখল করে রেখেছিল কম্পানিটি।

১০. অ্যালকাটেল

গত বছরের তুলনায় এবার কম্পানিটি বিক্রি অনেক কম হয়েছে। ২০১৬ সালের দ্বিতীয় তিন মাসে কম্পানিটি বিশ্ব বাজারের ২.১% দখল করেছিল। এবার তা কমে দাঁড়িয়েছে ১.৩ শতাংশে।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

ফেজবুকে আমি:: Najmul

Visit My Website

6 thoughts on "বিশ্বের সবচেয়ে বড় ১০ স্মার্টফোন কম্পানি"

  1. Aj Rony Contributor says:
    post bro..
    1. Ex Programmer Contributor says:
      ধন্যবাদ যানানোর জন্যে!
  2. Md Parvez & Najmul Author Post Creator says:
    wlc….tumake
  3. @ishan Subscriber says:
    sony x-bo v5 phon e lollypop korle kisu hobe”bortomane kitkat roece

Leave a Reply