ইন্টারনেট করেন না এরকম মানুষের সংখ্যা কমছে দিন দিন। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে wifi ব্যবহার। wifi দিয়ে সামাজিক মাধ্যম ই-মেইলসহ জরুরী কাজগুলো ঘরেই সেরে নিতে রাউটার কোন বিকল্প নেই। তবে নানা কারণে রাউটারের কাঙ্ক্ষিত গতি থেকে বঞ্চিত হন গ্রাহকরা। অথচ কিছু সাধারণ বিষয় ইন্টারনেট সংযোগের পুরা গতিটাই রাউটারে পাওয়া সম্ভব। চলুন জেনে নিই কিভাবে রাউটারের গতি বাড়ানো যায়।

১. রাউটার রাখুন ঘরের মাঝখানে
ইন্টারনেট সংযোগ নেয়ার সময় আমরা যে জিনিসটা সবচেয়ে বেশি অবহেলা করি তা হচ্ছে অতিরিক্ত তার না নেওয়া। তারের পরিমাপ কম থাকার কারণে রাউটার এর জায়গা হয় ঘরের এক কোণে অথবা জানালার পাশে। ফলে অর্ধেক wifi signal রয়ে যায় বাইরে। এতে করে গতি হ্রাস পায়। তাই রাউটারটি ঘরের মাঝখানে রাখার চেষ্টা করুন।
২. চোখের উচ্চতায় রাখুন
শুধু ঘরের মাঝখানে রাখলেই রাউটারের গতি ভাল পাবেন, তা কিন্তু নয়। উচ্চতারও এখনে যথেষ্ট ভূমিকা রয়েছে। মাটি থেকে পাঁচ ফুট উচ্চতা, অর্থাৎ চোখের বরাবর উচ্চতায় রাউটার রাখলে ভাল গতি পাওয়া যায়।
৩. কোন ডিভাইস সংযুক্ত করা
বাড়িতে বন্ধু আত্মীয় আনাগোনা খুব বেশি? সবাই কে ওয়াইফাই পাসওয়ার্ড দিয়ে বেড়ান? তাহলে ওয়াইফাই গতি কমতে বাধ্য। যদি দ্রুত গতির ইন্টারনেট না হয়, তাহলে একসঙ্গে অনেক device সংযোগ না দেওয়াই ভালো।
৪. রিপিটার ব্যবহার করা
Wifi এর গতি বাড়িয়ে দিতে রিপিটার এর জুড়ি নেই। বাজারে বা অনলাইন শপে প্রচুর রিপিটার পাওয়া যায়। রাউটার সঙ্গে সংযোগ করে নেওয়াও সহজ।
৫. Usb রাউটার ব্যবহার করুন
রাউটার কেনার আগে দেখে নিন, তাতে is the support আছে কিনা‌। usb port আর থাকলে তাতে একটা হাত drive সংযোগ করা যায়‌। অথবা প্রিন্টার সংযোগ করতে পারেন। এতে করে ইন্টারনেট থেকে কোন জিনিস প্রেম দেওয়া জন্য device এর প্রয়োজন হয় না। usb port সমৃদ্ধ রাউটার গুলো বেশি শক্তিশালী হয়। ফলে signal পাওয়া যায় ভালো।

Trickbd তে আমার প্রথম পোস্ট যদি কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ধন্যবাদ সবাইকে।

Leave a Reply