আসসালামু আলাইকুম !




ট্রিকবিডির সকল সদস্যদের স্বাগতম ! ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন !




আমি সোহাগ আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !


বিভিন্ন কারণে আমাদের সিম রিপ্লেসমেন্ট করতে হয়। অনেক সময় আমরা আমাদের মোবাইল ফোনের সাথে সিম কার্ড হারিয়ে ফেলি কিংবা হঠাৎ করেই যে কোন কারনে নষ্ট হয়ে যায় সিম কার্ড। অনেকেই নতুন একটা সিম কিনে নিয়ে পুনরায় ব্যবহার করা শুরু করেন।

কিন্তু অনেকেই আছেন যারা পুরাতন বা পূর্বে ব্যবহৃত ফোন নাম্বার ব্যবহারে বেশি সাচ্ছন্ন বোধ করে থাকেন। আবার যাদের পুরাতন সিমে বিকাশ, নগদ ইত্যাদি অ্যাকাউন্ট আছে সেই সিম নষ্ট হয়ে গেলে তখন সেটা নতুন সিমে হয় না। সে ক্ষেত্রে একমাত্র উপায় হল হারিয়ে ফেলা কিংবা নষ্ট হয়ে যাওয়া সিমকার্ড রিপ্লেসমেন্ট করা।

অনেকেই আমরা বুঝতে পারি না যে কিভাবে সিম রিপ্লেসমেন্ট করব এবং আমার কি কি কাগজপত্র দরকার হবে? আজকে আমরা আপনাদেরকে সেই ব্যাপারেই বিস্তারিত জানাবো।

লেখাটি পড়লে আপনারা জানতে পারবেন যে সিম রিপ্লেসমেন্ট করার জন্য কোথায় যেতে হবে, কি কি কাগজপত্র প্রয়োজন হবে এবং কিভাবে রিপ্লেসমেন্ট করতে হবে সে সম্পর্কে।

 

★ কোথায় যেতে হবে?




অতীতে একটা সময় ছিল যখন সিম রিপ্লেসমেন্ট করার জন্য শহরে কিংবা উপশহর এলাকায় অপারেটরের কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হতো। তখন গ্রাম পর্যায়ে রিটেইলার তেমন একটা ছিল না বললেই চলে।

কিন্তু ও বর্তমান সময়ে আপনাকে সিম রিপ্লেসমেন্ট করার জন্য শহরে কিংবা উপ শহরে যাওয়ার প্রয়োজন নেই। আপনার আশেপাশের গ্রাম গঞ্জের বাজারে কিংবা দোকানে যেখানে সিম বিক্রি করা হয় সেখানে গেলে আপনি আপনার নষ্ট হয়ে যাওয়া কিংবা হারিয়ে যাওয়া সিম রিপ্লেস করতে পারবেন।

আমার নিজের‌ই একটা এয়ারটেল সিম নষ্ট হয়ে গেছিল এবং সেই সিমে নগদ অ্যাকাউন্ট এ সরকার থেকে উপবৃত্তির টাকা আসতো। তাই আমি নিকটস্থ দোকানে গেলাম, যেখানে সিমের কাজ করা হয়। সেখানে আমার ভাইয়ের আঙ্গুলের ছাপ আর ফোন নাম্বার বলেই সিম রিপ্লেসমেন্ট হয়ে গেল। কোনো ঝামেলা ছাড়াই !

কিন্তু যার NID Card দিয়ে সিম কেনা হয়েছে তার‌ই আঙ্গুলের ছাপ লাগবে, অনেক সময় তার NID Card ও দরকার হতে পারে।

 

★ সিম রিপ্লেসমেন্ট করতে কি কি প্রয়োজন হয়?




আমরা কম বেশি সবাই জানি যে সিম কার্ড কেনার সময় আমাদের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং গ্রাহকের আঙ্গুলের ছাপ দিয়ে কিনতে হয় সিম কার্ড।

আপনার সিম কার্ডটি যদি কোন ভাবে হারিয়ে যায় কিংবা নষ্ট হয়ে যায় তবে সেটি রিপ্লেসমেন্ট করার জন্য আপনার জাতীয় পরিচয় পত্র সঙ্গে নিয়ে রিটেইলার কিংবা অপারেটরের কাস্টমার কেয়ারে গেলেই হবে। তবে অনেক ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রের ও দরকার হয় না সিম কার্ড রিপ্লেসমেন্ট করার জন্য।

 

★ কিভাবে সিম কার্ড রিপ্লেসমেন্ট করা যায় ?




আপনার নিজের নামে যদি সিম কার্ডটি থেকে থাকে তবে রিটেইলার কিংবা কাস্টমার কেয়ারে ফোন নাম্বার বলার পর আপনার কাছ থেকে আঙ্গুলের ছাপ নিবে।

আপনার আঙ্গুলের ছাপ যদি মিলে যায় তবে কোন ধরনের ঝামেলা ছাড়াই তুলে নিতে পারবেন আপনার নষ্ট হয়ে যাওয়া সিম কার্ড। তবে অপারেটর ভেদে সিম কার্ড রিপ্লেসমেন্ট করার জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা চার্জ করে থাকে।

এক্ষেত্রে আপনার করণীয় শুধু সিমকার্ডের মালিক হিসেবে নিজে রিটেইলার কিংবা কাস্টমার কেয়ারে গিয়ে ফোন নাম্বার বলে দেওয়া। বাকি যা কিছু প্রয়োজন তা কাস্টমার কেয়ার কিংবা রিটেইলার থেকেই করে দেবে।

 

★ সিম কার্ড রিপ্লেসমেন্ট এর সুবিধা কি কি ?




শুধুমাত্র হারিয়ে যাওয়া কিংবা নষ্ট হয়ে যাওয়া সিম কার্ড ই যে রিপ্লেস করা হয় বিষয়টা এমন নয়। অনেক সময় টুজি সিম থ্রি জি কিংবা ফোরজি করে নিতে রিপ্লেসমেন্ট এর প্রয়োজন হয়। সিম কার্ড রিপ্লেসমেন্ট করলে যে সকল সুবিধা পাওয়া যায় তা নিচে উল্লেখ করা হলো:

★ রিপ্লেসমেন্ট এর মাধ্যমে আপনাকে নেটওয়ার্কের ঝামেলা পোহাতে হবে না।

★ সিম ২জি হয়ে থাকলে রিপ্লেসমেন্ট করলে তা ফোরজি কিংবা 5g হয়ে যাবে যার মাধ্যমে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়া যাবে।

★ পূর্বের নম্বর বল রেখে আপনি রিপ্লেসমেন্ট এর মাধ্যমে পেয়ে যাবেন ঝকঝকে নতুন একটি সিম কার্ড।

★ তাছাড়া সিম কার্ড রিপ্লেসমেন্ট করতে বিভিন্ন অপারেটর বিভিন্ন ধরনের লোভনীয় অফার প্রদান করে থাকে যার মাধ্যমে আপনি সুবিধা পেয়ে থাকবেন।

 

কোন ক্ষেত্রে সিম রিপ্লেসমেন্ট করতে পারবেন না?




আপনার ব্যবহৃত সিম কার্ড যদি আপনার জাতীয় পরিচয় পত্র ব্যবহার না করে অন্য কারো জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে করা হয় তবে আপনি সেই সিম কার্ড রিপ্লেসমেন্ট করতে পারবেন না।

সেটি রিপ্লেস করতে হলে যার নামে সেই সিম কার্ড নিবন্ধিত রয়েছে সেই ব্যক্তিকে সঙ্গে নিয়ে হাজির হতে হবে কাস্টমার কেয়ার সেন্টারে।

তবে সেই ব্যক্তিকে নিয়ে গিয়ে বায়োমেট্রিক ভেরিফিকেশন এর মাধ্যমে আপনার ব্যবহৃত সিম কার্ডটি ওনারশিপ ট্রান্সফার সিস্টেমে আপনার নিজের নামে করে নিতে পারবেন বিনামূল্যে।

পরিশেষে বলতে চাই যে সিম কার্ড রিপ্লেসমেন্ট আপনি যতটা ঝামেলার মনে করে থাকেন আসলেও এতটা ঝামেলার নয়। তাই আপনার প্রিয় নাম্বারটি হারিয়ে যাওয়ার পূর্বেই নির্ঝামেলায় রিপ্লেসমেন্ট করে নিন আপনার সিম কার্ড।


আরো পড়ুনঃ ↓↓↓

Totthadi.com Vocabulary Lovers এর জন্য সেরা এবং সবচেয়ে নিবেদিত Resource গুলির মধ্যে একটি। চাকরি বিষয়ে সকল আপডেট পাবেন। আপনি যদি একটি বাংলা অভিধান, ইংরেজি অভিধান, বাংলা অভিধান, বাংলা থেকে বাংলা অভিধান, বা ইংরেজি থেকে বাংলা অনুবাদ খুঁজছেন, তাহলে এটি হবে আপনার সেরা প্ল্যাটফর্ম। শব্দের অর্থ ছাড়াও প্রতিশব্দ, কথার অংশ, উদাহরণ, অনুবাদ এবং শব্দের বিপরীতার্থক শব্দ দেওয়া আছে।


এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ↓
Facebook I’d




23 thoughts on "সহজেই Sim Replacement করুন ! 3G Sim থেকে 4G ! নষ্ট বা হারিয়ে যাওয়া সিম !"

  1. MD Shakib Hasan Author says:
    অনেক সুন্দর লিখেছেন অসংখ্য ধন্যবাদ।
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you 💚
  2. Md Robbani Contributor says:
    জানি এগুলা
    1. Sohag21 Author Post Creator says:
      Khub valo
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    প্রায় সকলেই জানে এই বিষয় এ
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you.
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      You aren’t welcome
  4. Md Abdus Sabur Legend Author says:
    ভাল পোস্ট
  5. Gk_Jahid Contributor says:
    আমার একটা বাংলালিংক সিম আছে, যার আইডি দিয়ে তোলা সে বিদেশ। কিন্তু সিমটি আমার কাছে আর সিমটি ৩জি। এখন কি তার আঙুল এর ছাপ ছাড়া ৪জি করার কোনো উপায় আছে
    1. নাহ!!!! বায়োমেট্রিক (ফিংগার) ছাড়া সিম রিপ্লেস,সিম মালিকানা পরিবর্তন, সিম MNP, কোনোটাউ করা যাবেনা।
    2. Sohag21 Author Post Creator says:
      No
  6. mdrshedulislam Contributor says:
    ওরে ট্রিকবিডি তে এখন এত নিম্নমানের কন্টেন্ট শেয়ার হয়?
    1. Sohag21 Author Post Creator says:
      কোনো কিছুই সামান্য ভাবা ঠিক না। আমার আগের পোস্টগুলো দেখে আসেন আগে তারপর বলুন।
  7. KHAIRUL Contributor says:
    ধন্যবাদ স্যার এমন দিকনির্দেশনা মুলক সময়োপযোগী পোস্ট করার জন্য 🥀
    আমি এখনি মাইক দিয়ে তাদেরকে জানাচ্ছি যারা এই বিষয়ে জানে না
    1. Sohag21 Author Post Creator says:
      🙂
  8. mdrshedulislam Contributor says:
    Nobel is Waiting For You
    1. Sohag21 Author Post Creator says:
      Sorry
  9. arafattt Contributor says:
    ভাবছিলাম আহামরি কিছু হবে কিন্তু তেমন কিছু না। এসব ওয়েবসাইটে যারা visit করে তারা এই সব সামান্য ছোট খাটো বিষয় সম্পর্কে জানে। এসব বিষয় এখানে মানায় কম। কষ্ট করে পোস্ট করছেন তাই ধন্যবাদ কিছু সামনে গুরুত্বপূর্ণ তথ্য দিলে ভাল লাগবে।
    1. Sohag21 Author Post Creator says:
      Ok thank you
  10. Limon Sarkar Contributor says:
    আমার একটা রবি সিম ছিল যেটা প্রায় ২ বছর যাবত হারিয়ে গেছে এখন আর সেটা রিপ্লেসমেন্ট করার কোনো সুযোগ ই নাই 😞
    1. Sohag21 Author Post Creator says:
      কারণ ১ বছর কোনো সিম বন্ধ থাকলে সেটার মালিকানা বাতিল হয়ে যায় এবং সিম কোম্পানি ইচ্ছা করলে সেই নাম্বার অন্য কারো কাছে বিক্রি করতে পারবে।
  11. Limon Sarkar Contributor says:
    সরকার বর্তমানে ১৮মাস পর্যন্ত করছে 😀

Leave a Reply