সম্প্রতি আপনারা সকলেই জানেন যে তুরস্ক এবং সিরিয়া দুটি মুসলিম দেশ বড় ধরণের একটি প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়েছে। দেশ দুটির উপর দিয়ে বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ ভূমিকম্প ঘটে গিয়েছে। এতে প্রায় ৩০ হাজারের মতো মানুষ মারা গিয়েছে। আর হতাহতের সংখ্যা তো বলা বাহুল্য। আমাদের দেশের অনেকেই রয়েছেন যারা এই দেশ দুটিতে বর্তমানে অবস্থান  করতেছেন। বিশেষ করে তুরস্কতে পড়ার উদ্দেশ্যে আমাদের দেশের অনেকেই সেখানে অবস্থান করে থাকেন। এতে হতে পারে আপনার ভাই, বোন, পিতা-মাতা বা যেকোনো আত্মীয় স্বজন। এখন বাংলাদেশ থেকে যদি তাদের খোঁজ খবর রাখতে চান তাহলে আপনার জন্য এক বিশাল সুযোগ নিয়ে এসেছে গ্রামীণফোন। অর্থাৎ গ্রামীণফোনের মাধ্যমে আপনি বাংলাদেশ থেকে সরাসরি আপনার আত্মীয়ের কাছে ফ্রিতে কল করে তার খোঁজ খবর নিতে পারবেন কোনোরকম টাকা পয়সা খরচ ছাড়াই।

আমরা সকলেই জানি যে বাংলাদেশ থেকে বিশ্বের অন্যকোনো দেশে কল দিলে তা অনেক খরচের ব্যাপার যা আমাদের পক্ষে বহন করা সম্ভব না। তাই গ্রামীণফোন এই চিন্তা মাথায় রেখেই বাংলাদেশিদের জন্য এই সুযোগটি নিয়ে এসেছে। তো আপনি যদি এই সুযোগটি কাজে লাগাতে চান, তাহলে নিচের লেখাগুলো ভালো করে ফলো করুন।

ফ্রিতে কল করার শর্তাবলীঃ

  • প্রথমত আপনার তুরস্কে বা সিরিয়াতে আত্মীয় বা ব্যক্তি থাকতে হবে।
  • আপনার একটি গ্রামীণফোনের সিম থাকতে হবে। হোক সেটা পোস্টপেইড অথবা প্রিপেইড।
  • দেশভিত্তিক সে দেশের একটি মোবাইল নম্বর লাগবে।

ফ্রিতে কল করার নিয়মঃ

আপনি যার সাথে কথা বলবেন যদি তিনি তুরস্কে অবস্থান করেন তাহলে আগে তার মোবাইল নম্বরটি সংগ্রহ করে নিন। তারপর মোবাইলের ডায়ালবারে গিয়ে নম্বরের পূর্বে তুরস্কের ডায়াল কোড অনুযায়ী +90 লিখতে হবে যেহেতু আমরা বাংলাদেশ থেকে কল করব। যেমন: +90505-5517-6173

আর যদি আপনি যার সাথে কথা বলবেন তার অবস্থান সিরিয়াতে হয় তাহলে সেই নম্বরের পূর্বে +963 লিখতে হবে। যেমন: +9631154386760

ফ্রিতে কল করার সময়কালঃ

এই ফ্রি কলিং সেবাটি গত ১২ই ফেব্রুয়ারি দুপুর ২.৩০ মিনিট থেকে শুরু হয়ে আগামী ১৫ই ফেব্রুয়ারি রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত চালু থাকবে।

বিঃ দ্রঃ ইতিমধ্যে এই বিষয়ের উপর একটি পোস্ট করা হয়েছে যা আমি লক্ষ করেছি। তবে আমার পোস্টটি করার উদ্দেশ্য হচ্ছে সেখানে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়নি। তাই এই পোস্টটিতে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আশা করি কেউ মন ক্ষুন্ন করবেন না।

তথ্যসূত্রঃ https://www.grameenphone.com/bn/free-call-turkey-and-syria

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

3 thoughts on "বাংলাদেশ থেকে তুরস্ক এবং সিরিয়ায় অবস্থানরত স্বজনের কাছে ফ্রিতে কল করুন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ভাই এই বিষয় নিয়ে আগেই পোস্ট করেছি আবার আপনি কেনো পোস্ট করলেন?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      জ্বী ভাই, তাইতো আমি পোস্টে উল্লেখ করে দিয়েছি।

Leave a Reply