সবাইকে সুভেচ্ছা জানিয়ে ট্রিকবিডিতে আজকের পুস্ট শুরু করছি, এই পুস্টের বিষয় আমার পড়া সেরা প্রেমের উপন্যাস।

সবার বই পড়া ভাল লাগে না, আমার সেইম অবস্থাছিল। আসলে বই পরার অভ্যাস গড়ে তুলতে হয়। আর অভ্যাস না থাকলে আবার বই / উপন্যাস / গল্প পড়ে -এর সুপ্রিম স্বাদ পাবেন না। আমার প্রিয় উপন্যাসটির নাম মুজতবা আলীর ‘শবনম’। আপনি যদি বইয়ের পোকা হয়ে থাকেন তাহলে এই উপন্যাস পড়েও থাকতে পারেন আর যদি না পড়ে থাকেন তাহলে আর দেরি কেন? আর যদি বলতে গেলে স্কুল/কলেজের পাঠ্য বই ছাড়া কেনো বই পড়েন না। তাহলে আমি রিকমেন্ড করব এই বইটি পড়ে দেখেন খুব ভাল লাগবে।

মুজতবা আলীর ‘শবনম’ এর চাইতেও ভাল কোন প্রেমের উপন্যাস লিখা হয়েছে কি-না জানিনা, তবে ‘শবনম’ এর মত অন্য কোন প্রেমের উপন্যাস পড়ে আমি এতটা মুগ্ধ যে হব না এটা একশ ভাগ নিশ্চিত। অস্থিতিশীল আফগানের প্রেক্ষাপটে একটা নিখুঁত পবিত্র প্রেমের উপন্যাস। যখন এটা পড়ি তার কয়েকদিন যাবৎ অবচেতন মনে ‘শবনম’ নামটা বারবার ঘুরপাক খাচ্ছিল।

একজন তুর্কি বংশোদ্ভূত আফগান বড়লোকের একমাত্র মেয়ের বিপরীতে এক বাঙালী যুবকের প্রেমের কাহিনী। প্রেম বলতে সাধারণ লোকজনের মনে প্রথমে যে ধারণা হয়, সে ধারণা পোষণ করলে ‘শবনম’ হয়ত কারো পড়াই হবে না। ‘শবনম’ই সেসকল রুচিহীন লেখকের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় মানুষের প্রেমের সাথে পশুদের প্রেমের পার্থক্য, যারা বাস্তবতার নাম করে যে-কোন উপন্যাসে নগ্নতাকে ডেকে আনে যেন মানুষের শুধু দেহ আছে বিবেক বলে কিছু নাই, থাকলেও সেটা প্রাচীন ব্যাপার স্যাপার – জাদুঘরে সংরক্ষিত আছে। মজনুনের প্রতি শবনমের ভালবাসার কোন তুলনা ছিল না।

সবশেষে একটি কথাই বলব শবনম’-এর মত প্রেমের উপন্যাস বাংলাতে আর একটিও নেই। অন্য ভাষায় আছে কি না জানি না।

ডাউনলোড লিনক দিলাম না। কষ্ট করে গুগল সার্চ করলে PDF Book পেয়ে যাবেন। এর জন্য লিখবেন – “শবনম সৈয়দ মুজতবা আলী PDF book Download“। আমি বলব টাকা থাকলে লাইব্রেরি থেকে নিন, আপনার পড়া শেষ হলে অন্যকে গিপট করতে পারেন। ধন্যবাদ।।।

2 thoughts on "বাংলা সেরা প্রেমের গল্প/উপন্যাস মুজতবা আলীর ‘শবনম’ উপন্যাস রিভিউ"

  1. Unknown Boy Tarzon Contributor says:
    Download link kothai?
    1. Oliur Rahman Oliur Rahman Author Post Creator says:
      sorry bro link diliam na. Library ba Googgle e search koren nam deya achhe

Leave a Reply