সুপ্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই??? নিশ্চয় অনেক ভালো আছেন। আপনারা যেন ভালো থাকেন, আমি সেই প্রত্যাশাই করি সবসময়। আমিও ভালোই আছি।

সামনে আমার এইচ.এস.সি পরীক্ষা। দিনগুলো খুব তাড়াতাড়ি চলে যাচ্ছে, ক্রমশই ঘনিয়ে আসছে পরীক্ষার সময়। হাতে সময় আর প্রায় নেই বললেই চলে। এখন পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নেওয়া দরকার। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত আপনাদের সাথে আর কথা হবে না, হয়তো এটাই TrickBD তে আমার আপাতত শেষ পোষ্ট। পরীক্ষা শেষ হলে আবার আপনাদের সামনে হাজির হবো। আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন।

আজ এই আপাত শেষ বেলায় আপনাদের জন্য নিয়ে এসেছি অত্যন্ত সুন্দর একটি গল্পের বই “লা মিজারেবল”। বইটি লিখেছেন বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক মারিও ভিক্টর হুগো।


“লা মিজারেবল” সামাজিক- রাজনৈতিক দ্বন্দ্ব-সংঘাতকে কেন্দ্র করে রচিত একটি অত্যন্ত ঘটনাবহুল গতিশীল মানবিক উপন্যাস। সমগ্র পৃথিবীতে বিপুলভাবে সমাদৃত হয়েছে এটি। বেলজিয়াম থেকে একযোগে নয়টি ভাষায় প্রকাশিত হয় এটি। মাত্র চব্বিশ ঘণ্টার মধ্যে এর প্রথম প্যারিস সংস্করণ ফুরিয়ে যায়।

বইয়ের নাম লা মিজারেবল
লেখক ভিক্টর হুগো
অনুবাদক ইফতেখার আমিন
প্রথম প্রকাশ ১৮৬২ সাল
প্রকাশনী সেবা প্রকাশনী
সাইজ ৯.০৫ মেগাবাইট
পৃষ্ঠা সংখ্যা ১৭৮ পৃষ্ঠা

উপন্যাসের শুরু . ফ্রান্সের ছোটো শহর ব্রাই থেকে। প্রধান কেন্দ্রীয় চরিত্র গরীব কাঠুরে ঘরে জন্ম নেয়া এক ছেলে “জাঁ ভালজাঁ”। অল্প বয়সেই হারায় বাবা-মা কে। বাধ্য হয়ে তাকে আশ্রয় নিতে হয় একমাত্র বোনের বাসায়। একদিন তার ভগ্নিপতিও মারা গেলো। অনাহারে দিন কাটাতে কাটাতে জাঁ ভালজাঁ একদিন বেরিয়ে পড়লো খাদ্যের সন্ধানে। পেটের দায়ে চুরি করতে গিয়ে ধরা পড়লো সে। বিচারে পাঁচ বছরের সাজা হল তার। ঘটনাচক্রে তা ১৯ বছরে গিয়ে দাঁড়ালো। অত:পর একদিন মুক্তি পেল কারাগারের বদ্ধ কুঠুরি থেকে।

কিন্তু তার প্রতি মানুষের ঘৃণা তাকে সহজভাবে বাঁচতে দিলো না। বিশপ মিরিয়েল নতুন পথের আলো ধরলেন তার সামনে। বুদ্ধি,সততা আর নিষ্ঠাবলে একদিন লাখপতি বনে গেলো সে,নিজেকে উৎসর্গ করলো দীন-দু:খীর কল্যাণে। কিন্তু দুর্ভাগ্য তার পিছু ছাড়লো না। ফের যাবজ্জীবন হলো তার। পালক মেয়ে কোজেত কে নিয়ে পালাল সে। কোজেত তাকে দিলো এক অনাস্বাদিত জীবনের স্বাদ। বিনিময়ে জীবনের সমস্ত অর্জিত সম্পদ তুলে দিল ভালজাঁ কোজেতের সুখের জন্য। কিন্তু ভুল বুঝলো সবাই, ঘৃণাভরে দূরে সরিয়ে দিলো তাকে। প্রচণ্ড দু:খ বুকে পুষে নীরবে পৃথিবী থেকে বিদায়ের অপেক্ষায় আছে সে।

“লা মিজারেবল” এ জাঁ ভালজাঁ, বিশপ মিরিয়েল, ইন্সপেক্টর জ্যাভার, ফাঁতিন, কোজেত, মারিয়াসসহ প্রচুর চরিত্রের উপস্থিতি,তাদের বিশ্বাস, বেঁচে থাকার সংগ্রাম, ষড়যন্ত্র-সংঘাত, প্রেম-ভালোবাসা ইত্যাদি সব মিলিয়ে উপন্যাসটির কাহিনী যে গতিশীলতা লাভ করেছে, তা যেমনি শ্বাসরুদ্ধকর, ঘটনাবহুল, তেমনি হৃদায়বিদারক। উপন্যাসটির জাঁ ভালজাঁর করুণ কাহিনী পড়ে আপনার চোখ ছলছল করে উঠবে। আমি গতকাল রাতসহ মোট চারবার পড়েছি বইটি, প্রতিবারই আমার অনুভূতি একই রকম। আমি যেন জাঁ ভালজাঁর মৃত্যু দৃশ্য নিজের চোখে দেখি, আমার চোখ দিয়ে জল অঝোরে নেমে আসে। হাহাকারে ভরে যায় বুকটা। মিথ্যে বলছি না একবিন্দুও, বইটি সত্যিই অসাধারণ। Download করে নিন এখুনি।

পোষ্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। পরীক্ষার্থী বন্ধুদের জন্য অনেক অনেক শুভ কামনা। সবাই ভালো থাকবেন।

19 thoughts on "[PDF REVIEW] “লা মিজারেবল” -একটি করুণ উপন্যাস, ভিক্টর হুগোর অনবদ্য এক সৃষ্টি। বইপ্রেমী বন্ধুদের জন্য সেরা একটি বই।"

  1. Mahfuz Ahmed Contributor says:
    muzzammil hossain via..Ami trickbd ta new …Ami screen short diye kmne post korbo..trickbd ta


  2. Safaeit Hossain Safaeit Hossain Author says:
    Tnx. 😊
    Apnar kache ki Shariar er Babu ar Laily comic series ache? Thakle akta mega post koiren plz.
    1. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Smy pele obssoi cesTa krbo share krte-Dhonnobad.
    2. Sazzad Hossain Sazzad Hossain Contributor says:
      This spam bro! ☺
  3. Ashraf uddin Ashraf uddin Author says:
    oh…..ami sorasori boita porchi nice book
    1. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Hmm….Tnx.
    2. Ashraf uddin Ashraf uddin Author says:
      hey why spaming here
  4. Md. Alamin Md. Alamin Author says:
    আমিও বই প্রেমী হওয়ার মধ্যে
    1. Md. Alamin Md. Alamin Author says:
      spam kora off koren👿
    2. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Bro…Don’t spam here….You will be banned surely……
    3. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Great Sign Bro….


    1. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Hmm…..BoiTi poRun…Vlo lagbe.
  5. Anik Anik Author says:
    asolei korun kahini vai. class 9 e jokhon porcilam tokhon porte porte kede dcilam. dua kori Allah jeno apnake valo result korar toufik dey Amin
    1. Muzzammil Hossain Muzzammil Hossain Author Post Creator says:
      Hmm….

      Thank You.

      Vlo thakben Vai…..

  6. alimran Contributor says:
    ভাই কারে কাছে মোবাইল বাংলা ভাইছিডি লিংক আছে
    1. Anik Anik Author says:
      net e khuje dekbo. pele share korbo
    2. Anik Anik Author says:
      bangla vice city for android link https://trickbd.com/games-review/293460

Leave a Reply