রাসূলুল্লাহ (সা.) এর সকাল সন্ধ্যার দু’আ ও যিকর বই রিভিউঃ

যিকর হলো আল্লাহর নৈকট্য লাভের অদ্বিতীয় উপায়, পবিত্র আল কুরআনের একাধিক জায়গায় যে আমলটি অধিক পরিমাণে করতে বলা হয়েছে তা হলো যিকর। মুসনাদে আহমাদের এক বর্ননায় যিকরকে সর্বত্তম আমল বলে অবিহিত করেছেন। যিকর হলো আত্মার খোরাক, প্রানীর যেমন খাদ্যের প্রয়োজন তেমনি আমাদের দেহের ভিতরে থাকা আত্মার খোরাক হলো যিকির। শয়তানের কুমন্ত্রণা থেকে বাঁচার প্রধান হাতিয়ার হলো যিকির, যে ব্যাক্তির মুখে সর্বদা যিকির থাকবে তাকে কোনোভাবেই শয়তান আক্রমণ করতে পারবেনা।

কোনো ব্যাক্তি যদি দুশ্চিন্তাগ্রস্ত হয়ে থাকে তাহলে সে যদি যিকর আমলটি করা শুরু করে তাহলে দুশ্চিন্তা থেকে মুক্তি করে দিবে আল্লাহ তায়ালা। আবার বিপদের সম্মুখীন হলে যিকির আমলটি করলে আল্লাহ তায়ালা বিপদ – আপদ থেকে মুক্তি করে দিবে। রাসূলুল্লাহ (সা.) এর সকাল সন্ধ্যার দু’আ ও যিকর বইটির মধ্যে ২২ টি গুরুত্বপূর্ণ যিকর রয়েছে, যেগুলো সহীহ ও এবং কারো বিরোধ মতামত নেই। প্রতিটি জিকিরের বাংলা ভাষায় উচ্চারণ এবং অর্থ ও ফজিলতগুলো রয়েছে। বইটি খুবই সহজ ও সাবলীল ভাষায় লিখেছেন লেখক শায়খ আহমাদুল্লাহ।

বইটির প্রথমেই রয়েছে, যিকিরের গুরুত্ব এরপর যিকির ও দোয়ার সর্বোত্তম সময় নিয়ে। দিনের অন্যান্য সময়ে সকাল সন্ধার দোয়া ও তাসবিহ পড়া যাবে কিনা তা নিয়ে, ওযু ছাড়া যিকর ও তাসবিহ পড়ার বিধান আছে কিনা, দোয়া দূরুদ ও যিকরের শুরুতে কি বিসমিল্লাহ বলতে হবে কিনা, মাসিক ও নেফাস অবস্থায় সকাল সন্ধার যিকর ও দোয়া, এরপরে ২২ টি লেসনের মধ্যে গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ একাধিক যিকির রয়েছে। প্রতিটা যিকরের উচ্চারণ ও অর্থ এবং একাধিক ফজিলত গুলো তুলে ধরেছেন বইয়ে। সবচেয়ে বড় ব্যাপার হলো রেফরেন্স সহো রয়েছে, আমি মনে করি প্রত্যেকটি মুসলিম ভাই ও বোনের এই বইটি পড়া উচিত। আমাদের মুসলিমদার জন্য এটি অক্সিজেনের মতো গুরুত্বপূর্ণ একটি বই।

বইয়ের নামঃ রাসূলুল্লাহ (সা.) এর সকাল সন্ধ্যার দু’আ ও যিকর এবং দোয়ার কার্ড
বইয়ের লেখকঃ শায়খ আহমাদুল্লাহ
প্রকাশনীঃ আস-সুন্নাহ ফাউন্ডেশন
বইয়ের ধরনঃ দোয়া – দুরূদ ও যিকর pdf,
পিডিএফ সাইজঃ ১৩ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ Read Online / Download

আরো পড়ুনঃ 👇

১। দ্যা প্রফেট pdf download (ইহুদীর কলমে নবীর জীবনী)

২। হাদীসের নামে জালিয়াতি : প্রচলিত মিথ্যা হাদীস ও ভিত্তিহীন কথা pdf বই download

Leave a Reply