শেখ মুজিব আমার পিতা বই রিভিউঃ

একশত এগার পৃষ্ঠার বইটি জুড়ে রয়েছে লেখকের জীবন, আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং এরসাথে আরো অনেক ব্যক্তির কথা। বইটিতে চারটি মুল খন্ড এবং দশটি মূল প্রবন্ধ রয়েছে।

বইটির শুরুতেই রোমাঞ্চকর বর্ণনায় রচিত হয় একটি নদীর নাম,বইগার নদী। তারপর সেই টুঙ্গিপাড়া গ্রাম থেকে শুরু হয় লেখকের দুরন্তপনা শৈশবের স্মৃতিচারণ, বেড়ে ওঠার গল্প, গ্রামীণ জীবনের বর্ণনা।
তারপরে আস্তে আস্তে রোমাঞ্চকর স্মৃতি রোমন্থন হয়ে উঠে দুর্বিষহ যা আপনি পড়লেই বুঝতে পারবেন।

লেখিকার পিতা আমাদের জাতির জনকের রাজনৈতিক জীবন সম্পর্ক জানলেও এমন কিছু বর্ণনা করা হয়েছে যার সম্পর্কে বঙ্গবন্ধুর ব্যাক্তিজীবন ও তিনি বাবা হিসেবে কেমন ছিলেন তা জানতে পারবেন।
মাননীয় প্রধানমন্ত্রীর ব্যাক্তিজীবন ও চাঞ্চল্যের শৈশব সম্পর্কে, জানতে পারবেন শেখ মুজিব এবং সেনাবাহিনীর প্রতি তাঁর অবদান সম্পর্কে, ইতিহাসের জগণ্যতম হত্যাকান্ডের চিত্রও এখানে তুলে ধরা হয়েছে, লেখা আছে বায়ান্নের কথা, একাত্তরের বাস্তব গল্প, পঁচাত্তরের করুণ মৃত্যুর মর্মান্তিক স্মৃতি।

এই বইয়ে কিছু বিশেষ ব্যাক্তিদেরকে বিশেষভাবে জানতে পারবেন লেখিকার মাধ্যমে। তাঁরা হলেন ড.আব্দুল মতিন চৌধুরী, বেগম জাহানারা ইমাম, নুর হোসেন। এছাড়াও রয়েছে লেখক পরিবার সদস্য সহ আরো অনেক মানুষের কথা। বইটির শেষাংশে রয়েছে একানব্বইয়ের ডায়েরি। যাতে রয়েছে ১০ টি স্মৃতিকথন।

বঙ্গবন্ধু সম্পর্কিত অসংখ্য বই রয়েছে, কিন্তু শেখ মুজিব আমার পিতা এই বইটির আলদা একটা বিশেষত্ব রয়েছে কেননা এ বই স্বয়ং বঙ্গবন্ধুর কন্যা লিখেছেন। পিতার প্রতি শ্রদ্ধা, ভালোবাসা, শুভেচ্ছা, দায় ও দায়িত্ববোধ আপনহাতে লিখে জানিয়ে দিয়েছেন প্রজন্মকে।

শেখ হাসিনা রাজনৈতিক জীবনে বিশ্ব পরিচিত হলেও তিনি লিখালিখিতে সমৃদ্ধ নয় বলে লেখক হিসেবে খুব বেশি পরিচিত নন, তবে শেখ মুজিব আমার পিতা বইটির শব্দচয়ন, বাক্য বিন্যাস এবং সাবলীল প্রকাশ থেকে উনাকে নতুন করে জানতে পারবেন।

বইয়ের নামঃ শেখ মুজিব আমার পিতা
বইয়ের লেখকঃ শেখ হাসিনা
পৃষ্ঠা সংখ্যাঃ ১১১ টি।
বইয়ের ধরনঃ রাজনীতি বিষয়ক বই
পিডিএফ সাইজঃ ১১ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ Read Online / Download

আরো পড়ুনঃ 👇

১। আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে – শেখ হাসিনা pdf download
২। দারিদ্র্য দূরীকরণ: কিছু চিন্তাভাবনা Pdf download
৩। সাদা কালো Pdf download – শেখ হাসিনা

Leave a Reply