হ্যালো ফ্রেন্ডস আজকে আপনাদের নতুন একটা জিনিস সেখানে চেষ্টা করব সেটা হচ্ছে পাইথন দিয়ে আপনারা নিজেই একটা ভাষা ট্রান্সলেটর ছোট্ট একটা প্রজেক্ট তৈরি করতে পারেন । তো চলুন শুরু করা যাক আজকের পোস্ট। প্রথমেই বলে রাখি এটা খুবই জটিল জিনিস না যাদের পাইথন সম্পর্কে কিছুটা ধারণা আছে তারা ভালো পারবে এবং যারা পাইথন নতুন শিখছেন তাদেরকেও আমি বোঝানোর চেষ্টা করব সম্পূর্ণ ভাবে চিন্তা করবেন না। এটা কয়েক লাইনের কোড। তো আপনাদের ফাংশন সম্পর্কে ধারণা রাখতে হবে ভ্যারিবল সম্পর্কে ধারণা থাকতে হবে এবং প্যারামিটার কি সে সম্পর্কে ধারণা থাকতে হবে তাহলে আপনি ছোট্ট কয়েকটা লাইনের কোড দিয়ে আপনি ট্রান্সলেটর তৈরি করতে পারবেন।

আমি পাইথন কোড রান করাবো মোবাইলে । আপনার কম্পিউটারে আশা করা যাক সবকিছু সেটআপ করা আছে পাইথন।

আমি মোবাইলে pydroid 3 অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছি আপনি চাইলে মোবাইলে pydroid 3 এপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন । Playstore এ গিয়ে সার্চ করবেন pydroid , তাহলে পেয়ে যাবেন।

তো আমরা এটা গুগলেরই একটা মডিউল ব্যবহার করব এই মডিউল টা দিয়ে আমরা খুব সুন্দরভাবে একটা ভাষা ট্রান্সলেটর প্রজেক্ট তৈরি করতে পারি।

প্রথমে আপনার pydroid অ্যাপ্লিকেশনের টার্মিনালে চলে যাবেন টারমিনালে গিয়ে জাস্ট লিখবেন

 pip install googletrans==4.0.0-rc1

pip এর full form (“পছন্দের ইনস্টলেশন প্রোগ্রাম”) “Preferred Installer Program”

উপরের কমান্ডো যখন লিখবেন তখন googletrans নামের একটা মডিউল ইন্সটল হয়ে যাবে। এখন চাইলে আপনি মডিউলটা ব্যবহার করতে পারেন আপনার প্রোগ্রামে।

চলুন প্রোগ্রাম লেখা যাক।

প্রথমে আমরা তো মডিউল টা ইন্সটল করলাম এখন তো আমাদের প্রোগ্রামে মডিউল ব্যবহার করতে হবে তো ব্যবহার করতে হলে আমাদের মডিউলটাকে ইমপোর্ট করতে হবে। আমাদের প্রোগ্রামে এখন কিভাবে ইমপোর্ট করব? প্রোগ্রামে জাস্ট লিখুন :

 from googletrans import Translator

উপরের লাইনটা লিখে আমরা বলতে চাইছি যে গুগল ট্রান্স নামের একটা পাইথন ফোল্ডার আছে ওই পাইথন ফোল্ডার থেকে আমরা ট্রান্সলেটর নামের একটা class বা ফাইল আছে ওই class কে আমাদের প্রোগ্রামে ইমপোর্ট করে নিলাম।

এখন পরবর্তী লাইনে,
প্রথমে আমরা text নামের একটা ভ্যারিয়েবল তৈরি করব এবং এই ভ্যারিয়েবল এ আমাদের টেক্সট থাকবে যেই টেক্সটে আমরা ট্রান্সলেট করবো:

 text = "কেমন আছেন?" 

এবার আমরা যে ল্যাঙ্গুয়েজে text ট্রান্সলেশন করতে চাই সেই ল্যাঙ্গুয়েজটা একটা ভ্যারিয়েলে স্টোর করে রাখবো এখানে lang নামের ভ্যারিয়েবল ডিক্লেয়ার করলাম এবং এই lang ভ্যারিয়েবলের ভেতরে ল্যাঙ্গুয়েজ এর শর্ট নেম টা দিয়ে দিলাম:

 lang = "en" 

আপনি যেই ল্যাঙ্গুয়েজে ভাষাকে ট্রান্সলেট করতে চান সেই ল্যাঙ্গুয়েজ টার অবশ্যই শর্ট নেম দিতে হবে যেমন ইংরেজির en , বাংলার bn এবং হিন্দির hi এগুলো গুগল সার্চ করে আপনি দেখে নিতে পারেন।

একটা জিনিস খেয়াল করে দেখবেন যে পাইথনে যেকোন টেক্সট যদি আমরা লিখতে চাই অবশ্যয় আমাদের ডবল কোটেশনের “” ভিতরে লিখতে হবে যেমন উপরে আমরা দেখলাম যে “সবাই কেমন আছেন” , “en” এগুলো সবই কিন্তু ডবল কোয়াটেশনের ভিতর আমরা লিখছি কারণ এগুলো সব টেক্সট । পাইথনের টেক্সট লিখতে হলে অবশ্যই ডবল কোটেশনের ভিতরে লিখতে হবে। (আপনি চাইলে ডবল কোটেশন ” ” অথবা সিঙ্গেল ‘ ‘ কোটেশন ব্যবহার করতে পারেন কোন সমস্যা নেই এতে)

তো এখন এই উপরে প্রথম লাইনে ইমপোর্ট করা Translator ক্লাসটাকে আমরা একটা ভ্যারিয়েবল এর ভিতরে রেখে দিতে পারি নিচের মতো:

 translator = Translator() 

এখন আমরা Translator() ক্লাসের ভিতরে একটি ফাংশন আছে translate নামে। এই ফাংশন কে ইউজ করে আমরা ভাষা ট্রান্সলেট করবো।

 translation = translator. translate() 

উপরের কোডে আমরা translation নামের একটা ভ্যারিবল ডিক্লেয়ার করেছি এবং এই ভ্যারিবল থেকে আমরা translator ক্লাস থেকে translate() ফাংশন কে ব্যবহার করছি।

এখন translate() ফাংশনটি আবার দুইটা প্যারামিটার নেয়।
প্রথম প্যারামিটার টা হচ্ছে “text” এবং দ্বিতীয় প্যারামিটারটা হচ্ছে আমরা যে ল্যাঙ্গুয়েজে text কে ট্রান্সলেটর করতে চাচ্ছি সেই ল্যাঙ্গুয়েজটা দিতে হবে।

এখন উপরের কোডটা আমরা এভাবে লিখবো:

 translation = translator.translate(text, dest=lang)


এখানে text নামের এমন একটা ভাইরেবল অলরেডি কিন্তু উপরে ডিক্লেয়ার করে রেখেছি এবং সে টেক্সটা আমরা এখানে প্যারামিটার হিসেবে দিয়ে দিলাম এবং dest সমান lang ভ্যারিয়েবল দিয়ে দিলাম কারণ আমরা যে ল্যাঙ্গুয়েজে কনভার্ট করতে চাই সেই ল্যাঙ্গুয়েজটা আবার lang ভেরিয়েবল এর ভিতর দেওয়া আছে।

এখন translate() ফাংশনটি কিন্তু আমাদের দেওয়া টেক্সট এবং আমাদের দেওয়া ল্যাঙ্গুয়েজ অনুযায়ী কিন্তু টেক্সকে ট্রান্সলেশন করে দেবে। ট্রান্সলেশন করে translation ভ্যারিবল এর ভিতরে ট্রান্সলেশন টেক্সটি স্টোর হয়ে যাবে।
এখন ট্রান্সলেশন টেক্সটি কিন্তু টেক্সট আকারে থাকবে না সেটা আমাদের টেক্সট আকারে নিয়ে আসতে হবে সেজন্য আমরা translation.text লেখে প্রিন্ট করে দিলাম।

 print(translation.text) 

এখন প্রোগ্রাম রান করান। দেখবেন কাজ হবে।

আপনারা চাইলে এখানে text ভ্যারিয়েবল এ intput() ফাংশন ব্যবহার করতে পারেন এবং ইউজারের কাছ থেকে যে কোন টেক্সট নেবেন এবং lang ভেরিয়েবলে input() ফাংশন ব্যবহার করতে পারেন এবং ইউজারের কাছ থেকে যে ভাষায় ট্রান্সলেট করবেন সেই ভাষার ল্যাঙ্গুয়েজটা নিবেন এভাবে প্রোগ্রাম রান করতে পারেন।

সম্পূর্ণ কোডটা নিচে দেওয়া হল

from googletrans import Translator

text = "কেমন আছেন?"

lang = "en"

translator = Translator()

translation = translator.translate(text, dest=lang)

print(translation.text)

3 thoughts on "পাইথন দিয়ে Language Translator ছোট প্রজেক্ট তৈরি করুন"

  1. Md Mosarrof Hossain Contributor says:
    অনেক সুন্দর পোস্ট.
    কিভাবে প্লে স্টোরে পাবলিশ যোগ্য এপস সহজে বানানো যায় এমন একটা পোস্ট চাই.
  2. Cyber Boy Contributor says:
    পাইথন নিয়ে এই রকম আরো পোষ্ট চাই!

Leave a Reply