Tushar Ahmed


আসসালামু আলাইকুম! 

আজকের এই পোস্ট-এ আপনাকে স্বাগতম। আশা করছি পুরো পোস্ট-টি মনোযোগ এবং ধৈর্য সহকারে পড়বেন।

তো কেমন আছেন সবাই? 

আশা করছি আল্লাহর অশেষ রহমতে সবাই অনেক ভালোই আছেন। 



পাইথন বেশ জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এটি অন্যান্য প্রোগ্রামিং ভাষার চেয়ে অনেকটাই সহজ। পাইথন হচ্ছে একটি বিগেইনার ফ্রেন্ডলি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। পাইথন এর মূল ব্যবহার হয়ে থাকে মেশিন লার্নিং এ।

কেউ যদি প্রোগামিং জগতে পা রাখতে চায় তাহলে তার উচিত পাইথন দিয়ে প্রোগ্রামিং শুরু করা। কারণ এটা শেখা অনেকটাই সহজ এবং অনলাইনে প্রচুর রিসোর্সেস রয়েছে যার মাধ্যমে নিজে নিজেই অনেক কিছু শেখা যায়। তাছাড়া পাইথন বেশ জনপ্রিয় এবং ভবিষ্যতে এর জনপ্রিয়তা আরো বাড়বে তাই যদি কেউ এই মূহুর্তে পাইথন প্রোগ্রামিং শেখে তাহলে ভবিষ্যতে এটা তার ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ প্রভাব রাখবে বলে আশা করা যায়।


পনি যখন পাইথন শিখবেন তখন এমনও হতে পারে আপনি একটা সময় হাল ছেড়ে দিতে পারেন। আসলে এমনটা অহরহ ই হতে দেখা যায়। তবে পাইথন এর ক্ষেত্রে এই সম্ভাবনা’টা অনেকাংশেই কম হবে। কারণ পাইথন শেখা খুব বেশি কঠিন না। আবার খুব যে সহজ সেটাও কিন্তু না। তাই পাইথন শেখার সময় চেষ্টা করবেন ছোট ছোট কিছু প্রজেক্ট শেখার। এগুলো আপনাকে মোটিভেটেড রাখতে সাহায্য করবে। আপনি কিছু বিল্ড করবেন এবং সেটা ঠিকমতো কাজ করবে তখন আপনার নিজের কনফিডেন্সও অনেকটা বেড়ে যাবে।


আজকে যে ছোট্ট প্রজেক্ট’টি নিয়ে আলোচনা করবো সেটা আসলেই অনেকটা সহজ। সহজ বলছি কারণ আমরা সবাই জানি যে, বর্তমান সাল এর থেকে আমাদের জন্মসাল বিয়োগ করলেই আমাদের বয়স বেরিয়ে আসে। তো এই সহজ কাজটাই আমরা প্রোগ্রামিং এর মাধ্যমে করবো। এটা কোনো অ্যাডভান্সড বয়স বের করার প্রোগ্রাম নয়। এটা বেসিক বা সাধারণ একটি বয়স বের করার প্রোগ্রাম। অ্যাডভান্সড বয়স নির্ণয়ের প্রোগ্রাম এ আরও অনেক ফাংশন থাকে যেগুলোর মাধ্যমে আপনার সঠিক বয়স নির্ণয় করা সম্ভব। এটা আসলে বিগেইনার’দের উদ্দেশ্যে লেখা, তাই সহজ পন্থা’টিই অবলম্বন করা হয়েছে। 

তাহলে চলুন শুরু করিঃ-

প্রথমেই মোবাইলে পাইথন কোড লেখার জন্য আমাদের একটি কোড এডিটর লাগবে। প্লে-স্টোর থেকে Pydroid-3 অ্যাপটি ইনস্টল করে নিন। 

Pydroid 3 – Playstore Link


মোবাইলে অ্যাপ ইনস্টল হয়ে গেলে Pydroid 3 – অ্যাপ’টি ওপেন করুন। 

kih-lagbe.blogspot.com

অ্যাপ ওপেন হলে ডানপাশে উপরে ফাইল আইকনে ক্লিক করুন। 

kih-lagbe.blogspot.com

তারপর Save as – এ ক্লিক করুন। 

kih-lagbe.blogspot.com

তারপর Internal Storage – সিলেক্ট করুন। এইবার যেকোনো একটি ফোল্ডার এ ক্লিক করুন এবং ডানপাশে উপরে  Select Folder – নামে অপশন পাবেন ঐখানে ক্লিক করুন।

kih-lagbe.blogspot.com

 তারপর নিজের ইচ্ছে মতো একটি নাম দিন। খেয়াল রাখবেন শেষে যেনো .py এক্সটেনশন’টি থাকে। তারপর Save – এ ক্লিক করে ফাইলটি সেভ করে নিন।

নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ-

kih-lagbe.blogspot.com

এখন আমরা প্রোগ্রাম’টির মূল কোডগুলো লিখবো। প্রথমে আমরা ব্যবহারকারী থেকে তার জন্মসাল input হিসেবে নেবো এবং সেটা একটি ভ্যারিয়েবলে জমা করবো।

 আমরা জানি ব্যবহারকারী থেকে তথ্য নিতে পাইথনে input – ব্যবহার করতে হয়। তো আমরা ইনপুট ব্যবহার করে তথ্য নেবো এবং সেটাকে একটি ভ্যারিয়েবলে স্টোর বা জমা করবো। 

নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ-

kih-lagbe.blogspot.com

উপরে স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, প্রথমে আমি input ব্যবহার করেছি ব্যবহারকারী থেকে তার জন্মসাল ইনপুট নিতে এবং সেটি birth_year নামে একটি ভ্যারিয়েবলে স্টোর বা জমা করেছি। এখন ব্যবহারকারী তার জন্মসাল লিখে ‘এন্টার’ করলে সেটি birth_year নামক ভ্যারিয়েবলে সেভ বা জমা হয়ে যাবে। 

(e.g. – birth_year = 1971)



এখন আমরা বর্তমান সাল’এর থেকে ব্যবহারকারী যে জন্মসাল ইনপুট করেছে সেটার বিয়োগ করবো এবং বিয়োগ করে যেটা আউটপুট আসবে সেটা age নামে’র ভ্যারিয়েবলে জমা করবো।

নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ-

kih-lagbe.blogspot.com

উপরের স্ক্রিনশটে দেখতেই পাচ্ছেন, প্রথমে age নামে একটি ভ্যারিয়েবল তৈরী করা হয়েছে এবং এর মধ্যে বর্তমান সাল’এর সাথে ব্যবহারকারীর দেওয়া জন্মসাল বিয়োগ করা হয়েছে। ব্যবহারকারীর দেওয়া জন্মসাল birth_year নামক ভ্যারিয়েবলে জমা ছিলো এজন্যই উপরে ব্র্যাকেটে birth_year ব্যবহার করা হয়েছে। int বা ইন্টেজার ব্যবহার করা হয়েছে কারণ জন্মসাল হচ্ছে সংখ্যা। 

এখন আমাদের শেষ কাজ হচ্ছে ব্যবহারকারীর সামনে রেজাল্ট প্রদর্শিত করা। অর্থাৎ বয়স ক্যালকুলেট করে কত বের হলো সেটা ডিসপ্লে করা।

নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ-

kih-lagbe.blogspot.com

উপরের স্ক্রিনশট’টি লক্ষ্য করলে দেখবেন, পাইথন প্রোগ্রামিং এ – print ব্যবহার করে কোনো তথ্য ডিসপ্লে করাতে হয় তাই এখানে print ব্যবহার করা হয়েছে। print – এর মধ্যে age – ভ্যারিয়েবল ব্যবহার করা হয়েছে কারণ এর ভেতরেই হিসাবকৃত বয়স জমা করা হয়েছে যেটা উপরের লাইনের কোডগুলো দেখলে বুঝতে পারবেন। 

 

তাছাড়া এখানে আমি কিছু টেক্সট যুক্ত করেছি যেনো প্রোগ্রামটি দেখতে একটু সুন্দর লাগে বা ইউজার এক্সপেরিয়েন্স’টা যেনো সুন্দর হয়। এটাকে পাইথন এর ভাষায় concatenation বলা হয় অর্থাৎ দুইটি স্ট্রিং কে একসাথে যোগ করা। পাইথন এ ‘ + ‘ ব্যবহার করে দুটি স্ট্রিং’কে কনক্যাটেনেট বা যোগ করতে হয়।

সম্পূর্ণ কোড লেখা শেষ হলে এবারে কোডগুলো Save করে প্রোগ্রাম’টি  Run করুন। সেভ করার জন্য ডানপাশের উপরে থাকা ফাইল আইকনে ক্লিক করুন। তারপর ‘Save‘ – এ ক্লিক করুন। প্রোগ্রাম’টি রান করতে নিচে থাকা ‘প্লে’ আইকনে ক্লিক করুন।

নিচের স্ক্রিনশট লক্ষ্য করুনঃ-

kih-lagbe.blogspot.com

আপনি যদি ঠিকভাবে কোডগুলো লিখে থাকেন তাহলে প্রোগ্রাম’টি রান হলে নিচের মতো দেখতে পারবেন। এখন আপনার জন্মসাল লিখে এন্টার এ ক্লিক করুন। প্রোগামটি আপনার বয়স ক্যালকুলেট করে আপনার সামনে প্রদর্শিত করবে। 

kih-lagbe.blogspot.com

বিঃদ্রঃ

আমি জানি এটা সিম্পল একটি ম্যাথ যেটা আমরা এমনিতেই কয়েক সেকেন্ডে হিসেব করে বের করে ফেলতে পারি। কিন্তু আমার লেখার উদ্দেশ্য হচ্ছে কিভাবে প্রোগ্রামিং এর মাধ্যমে সিম্পল ম্যাথ’টা পার্ফম করা যায় সেটা দেখানো এবং যারা পাইথন শিখছে অথবা শেখা শুরু করতে চায় তাদের মোটিভেট করা। 

আপনাদের সুবিধার্থে আমি এই ছোট্ট প্রজেক্টটির সোর্স কোড দিয়ে দিচ্ছি। নিচে দেওয়া লিংকে প্রবেশ করলে সোর্স কোড পেয়ে যাবেন।

Source Code – Python Project



মানুষ মাত্রই ভুল হয়। আমি আমার সেরা’টা দিয়ে চেষ্টা করেছি আপনাদের সামনে সহজভাবে বিষয়টিকে উপস্থাপন করার। জানিনা কতটুকু সফল হয়েছি। তারপরও যদি নিজের অজান্তেই কোনো ভুল হয়ে থাকে আশা করছি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।


আমার লেখাটি যদি ভালোলাগে বা আপনাদের কোনো উপকারে আসে তাহলে ‘লাইক’ বাটনটি হিট করতে পারেন অথবা আপনাদের বন্ধু’দের সাথে শেয়ার করতে পারেন। 

আজকে এ পর্যন্তই।

বুঝতে বা আমার লেখায় কোন ভুল-ত্রুটি থাকলে অবশ্যই কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাবেন। 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এতক্ষণ লেখাটি পড়ার জন্য। আপনার সময় অনেক অনেক ভালো কাটুক।


ফেসবুকে আমি

















3 thoughts on "[Python Age Calculator] পাইথন দিয়ে বানিয়ে ফেলুন বয়স গণনা/বের করার বেসিক একটি প্রোগ্রাম। [Python Programming]"

  1. Md Mahabub Khan Author says:
    Thank you valo vabe upsthapom korar jonno
    1. Tushar Ahmed Author Post Creator says:
      Apnakeww Thanks. 💜

Leave a Reply