আসসালামুয়ালাইকুম আমি আপন আবার আপনাদের মাঝে হাজির হলাম আমার SEO কোর্সের ২য় পর্বটিকে নিয়ে। প্রথম টিউনে আপনাদের আগ্রহ ও ভাল টিউমেন্টর সুবাদে ২য় পর্বটি খুব তারাতারি দিলাম। আপনারা যারা আমার প্রথম টিউন টি মিস করেছেন তারা এখান থেকে দেখে আসুন তাছাড়া এই টিউনের কিছুই বুঝবেনা। আসুন কথা না বাড়িয়ে কাজে আসি।

এই পর্বে আমরা যা যা শিখবো :

১। ব্লগস্পট এ ফ্রি ডোমেইন এ ব্লগ সাইট তৈরি।

২. SEO এর কাজ করার জন্য কিছু টুলের সাথে পরিচিতি।

৩. Google Webmaster tool

৪. Google এ Site Submit

৫. Google এ SiteMap Submit

ব্লগস্পট এ ফ্রি ডোমেইন এ ব্লগ সাইট তৈরি

ব্লগস্পট হচ্ছে একটি ফ্রি ডোমেইন যা ব্যবহার করে আমরা খুব সহজেই একটি ফ্রি ব্লগস্পট সাইট তৈরি করতে পারি। এজন্য আপনার একটি Gmail অ্যাকাউন্ট এর প্রয়োজন হবে। আপনি প্রথমে http://www.blogger.com এ যান তারপর সেখানে আপনার Gmail অ্যাকাউন্ট দিয়ে Login করুন। তারপর ব্লগার এর ড্যাশবোর্ড আসবে সেখান থেকে Create New blog এ ক্লিক করলে নিচের মত একটি উইন্ডো দেখা যাবে। ছবির নির্দেশ সমুহ অনুসরন করে সাইটটি তৈরি করুন। এখন আপনাদের মনে প্রশ্ন আস্তে পারে যে আমরা তো SEO শিখতেছি তাহলে আমরা ব্লগস্পট সাইট কেন তৈরি করলাম। এর উত্তর হচ্ছে আপনারা SEO শেখার সময় প্র্যাকটিস করার জন্যতো একটি ওয়েব সাইটের দরকার হবে। কিন্তু Paid ডোমেইনে একটি সাইট বানাতে কমপক্ষে ১৫-২০ হাজার টাকার প্রয়োজন যা আমদের কছে নেই তাই আমরা এই ব্লগস্পট সাইট তৈরি করলাম।

bolgsite-creat-1.png

কোন সমস্যা হলে জানাবেন।

আসুন SEO এর কাজ করার জন্য কিছু টুলের সাথে পরিচিত হই

প্রথমেই আছে Webmaster tool …প্রত্যেক সার্চ এঞ্জিন এর ওই নিজস্ব Webmaster tool আছে।যেমন Google এর জন্য Google Webmaster tool, Yahoo এর জন্য Yahoo Webmaster tool, Bing এর জন্য Bing Webmaster tool..সব Webmaster tool এর কাজই একই এখানে আমরা সুধু Google Webmaster tool নিয়ে আলোচনা করবো আপনারা Google Webmaster tool জানলেই সব ওয়েব মাস্টার টুল জানলেই সব পারব।

Google Webmaster tool: এটি SEO করার জন্য একটি অপরিহার্য টুল। এই টুল ব্যবহার করে আমরা Google এ Site Submit, Sitemap Submit, সহ অনেক ধরেনের কাজ করতে পারব। এখনে আরও একটি টুল আছে সেটা হল Keyword planer… Keyword planer সম্পর্কে কী-ওয়ার্ড রিসার্চ পর্বে বিস্তারিত আলচনা আছে।

একটি কথা অবশ্যই মনে রাখতে হবেযে এই টুল গুলো ব্যবহার করতে হলে অবশ্যই একটি Gmail Account থাকতে হবে।

Google এ Site Submit:প্রথমে নিচের চিত্রের ন্যায় GOOGLE এ সার্চ দিয়ে Google Webmaster tool টুল আনতে হবে।
mmm

তারপর প্রথম লিঙ্কটিতে ঢুকতে হবে। এরপর নিচের চিত্রের ন্যায় Google Webmaster tool

Sign in Window আসবে সেখানে আপনার Gmail Account দিয়ে Sign in করতে হবে।
ll

এরপর আপনি নিচের চিত্রের ন্যায় Google Webmaster tool এর লেআউট দেখতে পারবেন।

layout-4.png

এরপর ADD A PROPERTY বাটন এ ক্লিক করবেন … ADD A PROPERTY বাটন এ ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় site submit এর জন্য পপ আপ মেনু আসবে। সেখান এ আপনার সাইট এর ঠিকানা লিখে(আমরা যে ব্লগস্পট সাইটি তৈরি করছি আপনারা সেটার URL দিন) continue বাটনে ক্লিক করুন।না বুঝলে নিচের চিত্রটি দেখুন।

Sita-index-5.png

চিত্রের ন্যায় কাজ করলে আপনার সাইটটি ৪৮ ঘণ্টার মধ্যে Google এ সামবিট হয়ে যাবে।।

Google Adwords: যদিও এই পর্বে এই টুল নিয়ে আলচনা করার কোন কথা ছিলনা তাও এক্তু ধারনা দিয়ে রাখি। Google Adwords টুল সাধারানত কী-ওয়ার্ড রিসার্চ/প্লান করার কাজে ব্যাবহত হয়। আপাদত এটুকুই জানুন কী-ওয়ার্ড রিসার্চ পর্বে এই সম্পর্কে বিস্তারিত লিখব।

Google এ SiteMap Submit: সাইটম্যাপ এমন একটি টুল যার মাধ্যমে আপনার সাইটের টিউন সমূহকে সাজিয়ে গুছিয়ে সার্চ ইঙ্গিনের কাছে উপস্থাপন করতে পারবেন। গুগলে সাইট ম্যাপ সামবিট করার জন্য Google Webmaster tool ব্যবহার করা হয়। Google Webmaster tool সম্পর্কে নতুন করে আর বলার কিছুই নেই আমরা আগেই এটা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আসুন এবার দেখি কিভাবে একটি সাইটম্যাপ তৈরি ও সামবিট করতে হয়।

এখন আমরা সাইটম্যাপ তৈরি ও সামবিট করা শিখবো।

১.প্রথমে Google এ xmlsitemap লিখে সার্চ দিন তারপর প্রথমের সাইটটিতে ঢুকলে নিচের মত ইন্টারফেস দেখতে পাবেন।

ggg
২. চিত্রে নির্বাচনকৃত অংশে আপনার সাইট এর URL লিখুন। তারপর আপনার প্রয়োজন মত অপশন সিলেক্ট করে Create বাটনে ক্লিক করুন। তারপর নিচের মত ইন্টারফেস দেখতে পাবেন।
kkk

৩. চিত্রে নির্বাচনকৃত অংশের মত করে Here এ ক্লিক করুন। Here ক্লিক করলে Download Xml file উইন্ডো আসবে সেখান থেকে Xml file টি Download করুন।

৪. এরপর Webmaster tool এ সাইন ইন করুন সেখান থেকে আপনার ওয়েব সাইটটির পাশের Manage এ ক্লিক করুন। না বুঝলে নিচের চিত্রটি দেখুন।

i

৫. তারপর নিচের মত উইন্ডো আসবে সেখান থেকে sitemaps এ ক্লিক করতে হবে। না বুঝলে নিচের চিত্রটি দেখুন।

sitemap-web-master1-10.png

৬. তারপর Add Test sitemap বাটনে ক্লিক করুন। না বুঝলে নিচের চিত্রটি দেখুন।
jj
৭. এরপর চিত্রের নির্দেশমত কাজ করলেই sitemap সামবিট হয়ে যাবে।
try
আশা করি সবাই বুঝতে পেরেছেন। আজ এই পর্যন্তই। ভাল লাগলে টিউমেন্টস এ জানাবেন। আশা করি সবাই শেষ পর্যন্ত থাকবেন। আগামি টিউনে কী-ওয়ার্ড রিসার্চ নিয়ে আলোচনা করবো। পরের টিউনে আমন্ত্রন জানিয়ে আগকে বিদায় নিচ্ছি।

One thought on "আপনি কি SEO শিখতে চান ? তবে এই টিউন আপনার জন্যই। (শুধুমাত্র নতুনদের জন্য) Part-02"

  1. kmaamid Author says:
    Boss,image gulo to mobile theke dekhte parchi nah.


Leave a Reply