আসসালামু আলাইকুম

এসইও টিউটোরিয়াল এর প্রথম পর্বে কিছু রেংকিং ফ্যাক্টর নিয়ে কথা বলেছিলাম। এই পোস্টে দেখাবো একটি আর্টিকেল google এর র্যাংক করাতে এ টু জেড যা যা করা দরকার। সেটা বিস্তারিতভাবে দেখাবো।

সঠিক কিওয়ার্ড রিসার্চ ও নির্বাচন

আপনি যে দেশের জন্য যে বিষয়ে আর্টিকেল লিখবেন। অবশ্যই দেখে নিবেন সে দেশে ওই আর্টিকেল এর সার্চ ভলিউম কত এবং কত লোক ওই বিষয়ে লিখেছেন। এটা চেক করার জন্য বিভিন্ন এসইও টুল ব্যবহার করতে পারেন। গুগলে keyword tracking লিখে সার্চ করলেই টুল গুলো পেয়ে যাবেন।

আর্টিকেল লিখা ও অন পেজ এসইও করা।

কিওয়ার্ড নির্বাচন করার পর। আমাদের ওই বিষয়ে আর্টিকেল লিখার সাথে সাথে কিছু এডভান্স কাজ করতে হবে। যেটাকে মূলত বলা হয় অন পেজ এসইও।অন পেজ এসইও করার জন্য গুরুত্বপূর্ণ কাজগুলো নিচে দেখুন।

  • আমরা যে কিওয়ার্ড টি টার্গেট করে আর্টিকেল লিখব সেটা আর্টিকেলের টাইটেলে রাখবেন। কি ওয়ার্ড সহ একটি আকর্ষণীয় টাইটেল লিখবেন। টাইটেল লেন্থ যেন বেশি বড় না হয়ে যায়।
  • মেইন কিওয়ার্ড পুরো আর্টিকেলের মধ্যে মোটামুটি পাঁচবার রাখার চেষ্টা করুন। কিওয়ার্ড গুলোকে বোল্ড এবং লিংক করে রাখুন। অন্যান্য কিওয়ার্ড গুলোকে ও মার্ক করুন। এবং মোটামুটি ১০০০+ ওয়ার্ডের আর্টিকেল লিখুন।
  • পুরো আর্টিকেলে একটি মাত্র h1 ট্যাগ ব্যবহার করুন। এবং যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কীওয়ার্ড। গুরুত্বের উপর ভিত্তি করে বাকিগুলোকেও h2,h3,h4 করে সুন্দরভাবে সাজিয়ে নিন।
  • একটি আকর্ষণীয় ফিচার ইমেজ যুক্ত করুন। আর্টিকেলের যেখানে যেখানে ইমেজ এর প্রয়োজন পড়ে ইমেজ অপটিমাইজ করে যুক্ত করুন। ইমেজে alt, title ইত্যাদি সুন্দরভাবে ব্যবহার করুন।
  • আকর্ষণীয় মেটা ডিসক্রিপশন লিখুন। অবশ্যই মেটা ডিসক্রিপশনে মেইন কীওয়ার্ড সহ কিওয়ার্ড গুলো ব্যবহার করুন। মেটা ডিসক্রিপশনে মূলত পোস্ট এর সারাংশ লিখতে হয়।
  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হলে Yoast Seo প্লাগ ইন ব্যবহার করতে পারেন। এই প্লাগিন ব্যবহার করলে সুন্দরভাবে এসইও করতে পারবেন। পোস্ট এডিট অপশনে এসইও করার অপশন পেয়ে যাবেন। SEO এবং redibility সুন্দরভাবে পূরণ করে নিন। তখন আপনার এসইও good আসবে।
  • যে সকল কিওয়ার্ডগুলো গুরুত্বপূর্ণ। সেগুলোতো অন্য পোস্ট এর সাথে লিংকিং করুন। তাহলে ওই কীওয়ার্ডগুলোর উপর ভিত্তি করেও পোস্ট র্যাঙ্ক পেতে পারে।
  • সবশেষে সময় মেনটেন করে পোস্ট পাবলিস্ট করুন। নিয়মিত পোস্ট করুন। প্রতিদিন একই সময় একটি করে পোস্ট পাবলিস্ট করলে গুগলে পোস্ট দ্রুত ইনটেক্স হয়।

মোটামুটি এই রুলগুলো ফলো কর একটি আর্টিকেল লিখলে আর্টিকেলটি গুগলে র্যাংক পাওয়ার সম্ভাবনা থাকে। এই কাজগুলোকেই বলা হয় অন পেজ এসইও।

 

ভিজিট করুন -BanglaTricks2.xyz

Leave a Reply