আসসালামু আলাইকুম 

আমরা যারা বাংলা কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখি তাদের জন্য আজকের টুলটি খুবই গুরুত্বপূর্ণ। অনেক টুলেই বাংলা কিওয়ার্ড রিসার্চ করা সম্ভব না। আর যে সকল টুলে বাংলা কিওয়ার্ড রিসার্চ করা যায় তার অধিকাংশই পেইড। সেক্ষেত্রে ইংরেজি কিওয়ার্ড নিয়ে সহজেই রিসার্চ করা যায়। কারণ প্রায় সকল টুলই ইংরেজি কিওয়ার্ড ফ্রিতে রিসার্চ করতে দেয়। অর্থাৎ আপনি যখন ইউএস অথবা ইউকে ইংরেজি টার্গেট করে কিওয়ার্ড রিসার্চ করবেন তখন সহজেই করতে পারবেন। কিন্তু যখন বাংলাদেশ কিংবা ইন্ডিয়া টার্গেট করে কিওয়ার্ড রিসার্চ করতে যাবেন তখন আপনাকে পেইড টুল ব্যবহার করতে হবে। আমার দেখা বাংলা কিওয়ার্ড রিসার্চ এর সবচেয়ে ভালো টুল আলোচনা করব।

বাংলা কীওয়ার্ড রিসার্চ টুল

বাংলা কিওয়ার্ড সম্পূর্ণ ফ্রিতে রিসার্চ করার জন্য আপনি WordStream ব্যবহার করতে পারেন।এই টুলটি সম্পূর্ণ নতুন ,এর যাত্রা ২০২৩ সালে। এখানে সকল দেশকে টার্গেট করে কিওয়ার্ড রিসার্চ করা যায়। তাই খুব দ্রুতই এটি জনপ্রিয়তা পেয়েছে। আমি এই টুল দিয়ে রিসার্চ করে অনেকটি কিওয়ার্ড রেংক করেছি। চলুন দেখে আসি, WordStream টুলের মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ করে কিভাবে। 

বাংলা কিওয়ার্ড রিসার্চ করে কিভাবে

বাংলা কীওয়ার্ড রিসার্চ করার জন্য প্রথমে আপনাকে WordStream ওয়েব সাইটে যেতে হবে।

Keyword research

এরপর Keyword অপশনে আপনার কাঙ্খিত কিওয়ার্ডটি দিন। যেমন- আমি একটি তিন ওয়ার্ডের কিওয়ার্ড নিলাম।

তারপরে কিছু করার দরকার নেই। এটি অপশনাল।

এবং সর্বশেষ আপনার টার্গেটেড দেশ সিলেক্ট করুন। বাংলা কীওয়ার্ড হলে বাংলাদেশ সিলেক্ট করুন।

এবার Search অপশনে ক্লিক করুন।

Keyword research

এরপর দেখুন আপনার কি ওয়ার্ডটির সামনে চলে এসেছে। তার সাথে সাথে আরো একটি কিওয়ার্ড ও এসেছে।

এবার স্ক্রিনশটে দেখানো অপশনে ক্লিক করুন।

Keyword research

এবার দেখবেন আপনার কিওয়ার্ডের সার্চ ভলিউম, কম্পিটিশন ও সিটিআর সব দেখাবে।

এখানে আমার দেওয়া কিওয়ার্ডটির সার্চ ভলিউম ১৬০০ এবং কম্পিটিশন রেংকিং নিম্নে। অর্থাৎ এটি উপযুক্ত কিওয়ার্ড। এবার আপনি চাইলেই কিওয়ার্ড নিয়ে কাজ শুরু করতে পারেন।

আরো অ্যাডভান্স রিসার্চ এর জন্য হুবহু কিওয়ার্ডটি google এ সার্চ করুন। এরপর দেখবেন হুবহু এই টাইটেলে গুগলে কয়টি কি ওয়ার্ড রয়েছে। যদি মনে করেন হুবহু এই টাইটেল এ পাঁচটি কিওয়ার্ড রয়েছে। এখন আপনি যদি এই কিওয়ার্ড নিয়ে এসইও সমৃদ্ধ একটি পোস্ট করেন। তাহলে পোস্টটি এক থেকে ছয় নাম্বার পর্যন্ত থাকার সম্ভাবনা বেশি থাকবে। তবে পোস্টটি সুন্দরভাবে এসইও করতে হবে।

 

গুগলের প্রতিদিনের ট্রেনিং কিওয়ার্ড খুজে পাব কিভাবে?

google প্রতিদিন প্রায় দশটির মতো কিওয়ার্ড বাছাই করে যেগুলো সবচেয়ে বেশি সার্চ করা হয়। আর যে কিওয়ার্ডগুলো সবচেয়ে বেশি সার্চ করা হয় সে কি ওয়ার্ডগুলো নিয়ে পোস্ট করলেই পোস্টে ভিজিটর পাওয়া যাবে। কিন্তু কোন কিওয়ার্ড গুলো সবচেয়ে বেশি সার্চ করা হয় সেটা বুঝবো কিভাবে?

এটা একেবারেই সহজ কিন্তু অনেকেই জানিনা।

এজন্য প্রথমে আমাদেরকে যে কোন ব্রাউজারে যেতে হবে। তারপর Google bd লিখে সার্চ করলেই। বাংলাদেশী গুগলের সার্ভার সামনে আসবে। আর সেটার উপরে ক্লিক করলেই বর্তমানে বাংলাদেশে রেংকিং কিওয়ার্ড গুলো দেখতে পাবেন।

Keyword research

এই কি ওয়ার্ড নিয়ে কাজ করলে ভিজিটর পাওয়া সম্ভব। খুব কম ব্লগার কিওয়ার্ডগুলো নিয়ে লিখে। তবে যত দ্রুত সম্ভব আর্টিকেল লিখতে হবে। কারণ কিওয়ার্ডগুলো সর্বোচ্চ এক মাস পর্যন্ত ট্রেন্ডিংয়ে থাকবে। অবশ্য পরবর্তীতে ভিজিটর পাওয়া সম্ভব।

Visit: Trickmi.com

3 thoughts on "বাংলা কীওয়ার্ড রিসার্চ এর জন্য সেরা টুল। কোন কিওয়ার্ড নিয়ে কাজ করলে ভিজিটর আসবে।"

  1. hmdnahid Contributor says:
    Apner post gula kaje asbe money hosse
    Ekta reply den jate apner profile sohoje khuje pai
    1. Md Mahabub Khan Author Post Creator says:
      Apni Kon profile khuje pauer Kotha bolcen. Facebook:https://www.facebook.com/MK.MD.Mahabub.Khan
  2. hmdnahid Contributor says:
    Facebook e add disi apnake
    Accept koren

Leave a Reply