বন্ধুরা অামি অাজকে যে বিষয়টা নিয়ে অালোচনা করবো তা হলো SEO.অাসলে এর অাগে অামি পোষ্ট করছিলাম MCN নিয়ে।সেখানে বলছিলাম যে MCN এ কিভাবে অাপনার চ্যানেল অ্যাড করবেন সেটা অামার পরবর্তী পোষ্টে দেখাবো।কিন্তু সেখানে বেশি রেসপন্স না পাওয়াতে অাজকে অামি SEO নিয়ে অালোচনা করার সিদ্ধান্ত নিয়েছি।কারন SEO অনেক গুরুত্বপূর্ণ জিনিস।এর সম্পর্কে সকলেরই জানা অনেক জরুরি।অাশা করি অাজকের এই পোষ্টটি অাপনাদের ভালো লাগবে।তো অার কথা না বাড়িয়ে সরাসরি মূল কাজে চলে যাওয়া যাক…

প্রথমেই জেনে নেওয়া যাক SEO এর পুরো নাম কি।কারন অনেকেই SEO এর পুরো নামই জানেনা। SEO এর পুরো নাম হচ্ছে Search Engine Optimazation। একে সংক্ষেপে SEO বলা হয়। SEO এর কাজ হচ্ছে কোন একটা সার্চ ইঞ্জিন (যেমনঃGoogle, youtube, bing, yahoo etc) এর সকল রুলস মেনে একটা ওয়েব সাইট বা চ্যানেল এর কাজ করা। মনে করুন আপনার একটা ওয়েবসাইট বা চ্যানেল আছে। হতে পারে অাপনার ওয়েব সাইট,ব্লোগ বা চ্যানেল কোন টেক বিষয়ে বা কোন প্রোডাক্ট নিয়ে বা কোন ফান নিয়ে বা অন্যকিছু নিয়ে। সেটা যদি তৈরি করে Youtube/google এর মধ্যে published করে রেখে দেন। তাহলে কি মানুষ জানবে যে আপনার একটা চ্যানেল আছে ?? কখনোই কেও জানবে না। তো অাপনার সাইট,ব্লোগ বা চ্যানেলকে সকলের কাছে পৌছে দেওয়াই হচ্ছে SEO এর কাজ।কারন এগুলো SEO করলেই সকলে অাপনার চ্যানেলের নাম বা ব্লোগ বা সাইটের নাম জানতে পারবে।তাই শর্টকার্টে বলা যায়, “মানুষের কাছে যেকোনো কিছু সবথেখে দ্রুত পৌছে দেওয়াই SEO এর প্রধান কাজ।”

SEO প্রধানত দুই প্রকার।যথাঃ

  • (i) Paid SEO
  • (ii) Organic SEO
  • Paid SEO এবং Organic SEO সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

    Paid SEO: Paid SEO বলতে যখন কোন ব্যাক্তি সার্চ ইঞ্জিনে আপনার নিস রিলেটেড কিছু লিখে সার্চ দিবে তখন সেই সার্চ ইঞ্জিন আপনার ওয়েব বা চ্যানেল এর Keyword/tag কে Google এর ফাস্ট পেজে সবার উপরে দেখাবে, একেই পেইড এসিও বলে । সোজা কথায় কোন সার্চ ইঞ্জিন কে পেইড করলে সে আপনার ওয়েব সাইড Rank করাবে।

    Organic SEO: ORGANIC SEO হচ্ছে একটা সার্চ ইঞ্জিনের সকল রুলস মেনে কাজ করা। মানে এটি যে সার্চ ইঞ্জিনের সাথে যুক্ত থাখবে তাকে ঐ সার্চ ইঞ্জিনের সকল নিয়ম কানুন মেনে চলাই তার দায়িত্ব।

    Organic SEO অাবার দুই প্রকার।যথাঃ

  • (i) ON-Page SEO
  • (ii) Off-Page SEO
  • ON-Page SEO: আপনার চ্যানেলের বা ব্লোগ বা সাইটের Logo, Banner, পোষ্টের Title, ভিডিওর Discription, পোষ্টে ও ভিডিওর Thumbnail এগুলো করাই ON Page SEO এর কাজ।তবে পোষ্ট ও ভিডিওর Title & Thumbnail টাকে অবশ্যই বেশি গুরুত্ব দিতে হবে। কারন আপনিও কিন্তু অন্যের পোষ্টে/ ভিডিওর Title ও Thumbnail দেখেই ভিডিও ক্লিক করেন।ঠিক তেমনি ভাবে অন্যরাও অাপনার মতোই করে থাখে।আর সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে Tag।মানে যেটা লিখে সার্চ করে আপনার ভিডিও বা পোষ্টটি খুঁজে পাবে। এক্ষেত্রে ভালো Keywords পেতে হলে অাপনাকে অবশ্যই Keyword research করতে হবে। সব চাইতে ভালো হয় যদি অাপনি ইউটিউবে Keyword research এরকিছু টিউটোরিয়াল দেখে নেন। ওখানে আপনাকে দেখিয়ে দেওয়া হবে কি করে আপনার নিজের পোষ্টের বা ভিডিওর জন্য Tag বের করতে হয়। সহজ কথায়, আপনার চ্যানেলে বা পোষ্টের ভিতরে যে কাজ করবেন সেটাকেই On page seo বলে

    OFF-Page SEO: OFF-Page SEO এক কথায় বিজ্ঞাপনের মত। ধরুন আপনার একটা ফান বা টেক বিষয়ে চ্যানেল আছে, কিন্তু এটা দুনিয়ার কেউ জানে না। এখন মানুষকে এটা জানাবেন কিভাবে? জানানোর সহজ উপায় হলো Link Building করা। মানে আপনার ভিডিও বা পোষ্ট রিলেটেড সোস্যাল মিডিয়া যেমনঃ facebook, twitter, youtube, instragram, redit,Snapchat,What’s app, Thumblir(কিছু বানান ভূল হতে পারে) থেকে শুরু করে যত ওয়েব সাইট আছে সব জায়গায় আপনার ভিডিও বা পোষ্টের URL/Link শেয়ার করা। আর এটাই হচ্ছে off page seo। তবে মনে রাখবেন যত বেশি শেয়ার তত বেশি ভিউয়ার। তবে অাপনি চাইলে অাপনার ভিডিওর জন্য Blacklink(বানান ভূল হতে পারে) তৈরী করে নিতে পারেন।এর ফলে অনেক সাইটে অাপনার ভিডিও দেখা যাবে।যার মাধ্যমে অাপনার ভিডিওটা সহযেই প্রচার হয়ে যাবে।কিন্তু ইউটিউব চ্যানেলের ভিডিওর জন্য অাপনি যদি অতিরিক্ত মাত্রায় এসব লিংক তৈরী করেন তবে অাপনার চ্যানেল সাসপেন্ড হতে পারে।তাই যাই করেন না কেন ভেবে চিন্তে করতে হবে।

    তো বন্ধুরা এই ছিলো অাজকের পোষ্ট।অামি যতোটা জানতাম SEO সম্পর্কে সেটা নিজের ভাষায় লিখে অাপনাদের সামনে তুলে ধরলাম।অাশা করি বুঝতে কোনো সমস্যা হয়নি।কিন্তু কোনো জাইগাতে বুঝতে না পারেনন তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন বা অামার সাথে ফেসবুকে যোগাযোগ করবেন।অামি অামার সর্বোচ্ছটা দিয়ে সাহায্য করার চেস্টা করবো। অার বন্ধুরা হয়তো অনেক জাইগাতে বানান ভুল হয়েছে, এর জন্য দয়াকরে অামাকে ক্ষমা করে দিবেন এবং SEO সম্পর্কে কোনো কিছু যদি ভুল হয়ে থাখে তবে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন যে কি ভুল হয়ছে।তবে সকলের কাছে অনুরোধ দয়াকরে কেও কোনো খারাপ কমেন্ট করবেন না।

    অার সকল মেম্বারদের কাছে একটা অনুরোধ প্লিজ অামার এই ছোট ইউটিউব চ্যানেলটা সাবক্রাইব করে রাখবেন

    33 thoughts on "[Must See] SEO কি, কাকে বলে, এর কাজ কি, এটা কতো প্রকার ও কি কি সহ অারো অনেক কিছু।বিস্তারিত জানতে পুরো পোষ্টটা পড়ুন"

    1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
      যদি কোনো কিছু ভুল হয়ে থাখে তবে দয়াকরে ক্ষমা করে দিবেন।
      1. mdmamunrahman5@ Contributor says:
        Vul to comment a take banan vul
      2. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        বুঝলাম না ভাইয়া।একটু বুঝিয়ে বললে ভালো হয়।
      3. mdmamunrahman5@ Contributor says:
        Aponar potom comment bul
      4. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        বুঝলাম না।কমেন্ট ভুল হলো কেমনে? কোন বানানটা ভুল গেছে?
    2. . Contributor says:
      কপি পোস্ট ১০০%
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ।যেহেতু কপি পোষ্ট সেহেতু রিপোর্ট দিতে পারেন তাতে কোনো সমস্যা নাই।কিন্তু একটা কথা শুনুন সেটা হচ্ছে, SEO মানে সার্চ ইন্জিন অপটিমাইজেশন।এখন অন্যরা যদি এটা নিয়ে পোষ্ট করে তাহলে নিশ্চয় তারাও এই কথাটা লিখবে & এটা কতো প্রকার কি কি এটাও লিখবে।কারন এগুলোই মূল,।অার এটা লিখলেই পোষ্টটা কপি পোষ্টে চলে যাবে,তা কিন্তু না।কারন তারা নিজের নিজের ভাষায় লিখে & অামিও অামার নিজের ভাষায় লিখি।অার কোনটা কপি করা সেটা দেখলেই বুঝা যায়।অাসলে সার্চ ইন্জিন অপটিমাইজেশন অামি কথার কথা বললাম অাপনাকে বুঝানোর জন্য।ধন্যবাদ কমেন্ট করার জন্য।।।
    3. v Box? Contributor says:
      Seo niay 11 ta post ahcay serial babay so ashakori old post gula r korben na
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া সুন্দর ভাবে বলার জন্য।অাসলে অামি SEO পোষ্টটা একটু নতুন ভাবে নিজের ভাষায় লিখে করার চেস্টা করছিলাম।কারন রানা ভাই বলছিলো যে নিজের ভাষায় পোষ্ট লেখা যাবে। যদি সেটা অাগে করা থাখে তবেও করা যাবে।তাই করছিলাম।অার পরবর্তিতে অামি Old পোষ্ট করবো না।ধন্যবাদ…
    4. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
      @সার্পোট_টিম দয়াকরে পোষ্টটা ডিলেট করে দিন যেহেতু এটা ইতিমধ্যে ট্রিকিবিডিতে করা অাছে & অামি খুবই দুঃখিত যে একই পোষ্ট থাখা সত্বেও অাবার পোষ্টটা করার জন্য।
      1. . Contributor says:
        তা, নাকি! এখন কি পোস্ট Trash এ ফালানো যায় না?
      2. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        হামম ভাই। Trash অপশনটা অফ করে রাখছে।
      3. Biplop Contributor says:
        ঐ মিয়া ভাই পোস্ট টা তো ভালোই হয়েছে ডিলিট করা তো কিছু আছে না।নিজে তো ঠিক থাকতে পারে না আবার আরেকজন কো শিখাচ্ছেন। এ রকম সহজে বুঝিয়ে পোস্ট করা নেই।
      4. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া বুঝার জন্য।
    5. uddhab vai Author says:
      ব্যানার দেওয়া নিষেধ। রুল ভঙ্গ করলেন!
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ও ভাই অামার জানা ছিলো না।ধন্যবাদ ভাই জানানোর জন্য।এখনই Edit করে দিচ্ছি।
    6. Biplop Contributor says:
      Nice Post. But Banner dowa nisad vai.
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া।অাসলে অামার জানা ছিলো না যে ব্যানার দেওয়া নিষেধ।কেও অাগে বলেও নাই।তাই সব পোষ্টে দিছিলাম।এখন সবগুলো থেখে রিমুভ দিছি।
    7. Hridoy Author says:
      Good post. আমি ১০ মাস পর Author হতে পারলাম। Thanks Trickbd Support Team. ধন্যবাদ জানাই সব বন্ধুদের কে।
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        Congress bro
    8. Raihan Shaharia Contributor says:
      bro..trickbd er massege in forum. and theme in forum code ta kew dite parben
      1. . Contributor says:
        Wapka category তে দেখেন, এটা নিয়ে পোস্ট আছে।
    9. Tahsin Author says:
      ৬ মাস পর পর ১ পোস্ট ???????????
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        হা হা হা।ভাই অামি তো ৩দিন হইলো অথর হলাম।তাহলে ৬মাস অাগে কেমনে অাবার পোষ্ট করলাম?
      2. Tahsin Author says:
        এই পোস্ট ৬ মাস আগে একবার করা হয়ছে তার ৬ মাস আগে করা হয়ছে তার ৬ মাস আগে করা করা হয়ছে। আর কত বার করবেন ???????????????????
      3. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        পোষ্টের কমেন্ট গুলো পড়লেই বুঝতে পারবেন পোষ্টটা কেন করা হয়ছে।ধন্যবাদ…
    10. Md_Junaid_Al_Hadi Contributor says:
      দারুণ পোষ্ট ধন্যবাদ।
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্টের জন্য।অাসলে অাপনাদের এমন কমেন্ট পেলে প্রতিটা অথরেরই ভালো পোষ্ট করতে ইচ্ছা করে।অাশা করি পরবর্তিতেও এরকম কমেন্ট করবেন।ধন্যবাদ…
    11. Sumon Contributor says:
      Good post
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্টের জন্য
    12. Arham Araf Author says:
      দারুণ পোস্ট ভাই!
      অনেকেরই উপকারে আসবে।(আমারও এসেছে!)
      🙂
      1. MEHEDI HASAN ARIYAN Subscriber Post Creator says:
        অনেক অনেক ধন্যবাদ ভাইয়া
      2. Arham Araf Author says:
        আপনাকেও স্বাগতম!

    Leave a Reply