সম্মানিত ভিসিটর গন  “আসলামু আলাইকুম”। আশাকরি  সবাই ভালো আছেন। আমি সিহান আহামেদ – (SHEHAN AHMED ) – আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা আপনাদের নিজেদের সাইটে এসইও কের Google এর Frist Page  এ নিয়ে আসতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে কাজটা  করতে পারেন বলে আমি মনেরি । আবার যারা বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে চান তারাও আমার টিউটোরিয়াল দেখতে পারেন। এছাড়াও যে কেউ আমার টিউটোরিয়াল দেখে এসইও শিখতে পারবেন বলে আমি মনেরি ।

প্রথমে ওয়েবসাইট নিয়ে কিছু কথা

লোকেরা প্রতিদিন কত ব্লগ পোস্ট প্রকাশ করে তা অনুমান করুন।

কোন ধারনা?

ওয়েল, ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা  একা প্রতিদিন ২ মিলিয়ন পোস্ট প্রকাশ করে। যা প্রতি সেকেন্ডে 24 ব্লগ পোস্ট আসে।

এর মানে হল এক জন ভিসিটর একটি পোস্ট পড়ার আগেই 216 টি ব্লগ পোস্ট প্রকাশ করা হয়। এবং যা শুধুমাত্র ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী গণনরাই কেরে থেকেন । তাই আপনি যদি আপনার ব্লগ পোস্ট কে Google এর Frist Page  এ নিয়ে আসতে চান তা হলে আপনাকে ভাল ভাবে তার (এসইও) করতে হবে।

কিন্তু এসইও কি মানে?

গুগল সহ বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইট/ব্লগ পরিচয় করিয়ে দেওয়া কারন সার্চ ইঞ্জিনের সেটাকে তার ডটাবেজে index কেরে ।  সেটাই এক কথায় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

সংজ্ঞা:  উইকিপিডিয়ার মতে, এসইও “একটি সার্চ ইঞ্জিনের অবৈতনিক ফলাফলগুলিতে কোনও ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠাটির দৃশ্যমানতা প্রভাবিত করার প্রক্রিয়া কেই এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে ।

একটু সহজ ভাবে বলা যাকঃ যদি আপনি কার ইনফমেসন জানতে চান , তাহলে আমরা সাধারণত যে কাজটি করি তা হল google এ আমরা ঐ ব্যক্তি বা জায়গার নাম  লিখে google এ search করি। এখন লক্ষ্য করুন আমরা google কিছু website এর নাম দেখায়  আর আমরা ঐব্যক্তি বা জায়গার টি পেতে পারি। এভাবে google প্রতি বার  page এ ১০টি ওয়েরসাইটএর নাম দেখায়। এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কেন কিছু সাইট প্রথম পেজে আসলো, আর কেনইবা বাকি ওয়েবসাইটগুলো পেছন পড়ে  গেলো এই কাজ গুল কি google ইচ্ছা মত করে নাকি এর পেছনে কোন কারণ আছে? আপনার কি মনে হয়? সহজেই বল যায়  নিশ্চয় প্রথমপেজের সাইটগুলোর মধ্যে বিশেষ কিছু আছে, যা অন্য সাইটগুলোর মধ্যে নাই। এই বিশেষ কিছুই হল SEO যার মাধ্যমে আপনিও আপনার ওয়েবসাইটটিকে google এর প্রথম পেজে নিতে পারেন। আর কোন  ওয়েবসাইট  প্রথম পেজ মানেই বেশি বেশি ভিজিটর।

এসইও বা সার্চইঞ্জিন কি

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

সার্চ ইঞ্জিন হচ্ছে এক ধরনের মাকরসা বা Spider । এটি পুর ইন্টারনেটে ছড়িয়ে আছে  মাকরসা জালের মত ।  সব থেকে পাওয়ার ফুল সার্চ ইঞ্জিন হচ্ছে google ।এবং google তাদের অনুসন্ধান অ্যালগরিদমটি বেশ ভালভাবে রক্ষণাবেক্ষণ করে । এছাড়াও পুরো বিশ্বে আরো জানা অজানা কয়েক হাজার সার্চ ইঞ্জিন রয়েছে আমি আর  তাদের নাম উল্লেখ করমান না ।

SEO – কে সাধারণত ২ভাগে ভাগ করা হয়

                                                  On Page Seo এবং

                                                    Off-page SEO.

 

SEO এর ব্যবহার বা আপনি কি ভাবে SEO করবেন:

seo শুরু করার আগে প্রথমে আপনাকে আপনার ওয়েবসাইট এর জন্য keywoed select করতে হবে । ধরুন আপনার একটি Iphone  বিষয়ক সাইট আছে যা বর্তমানে Google এ আছে But frist page  নাই এখন  আপনি চাচ্ছেন কেউ যদি Google engine এ “Iphone Tips ” লিখে search করে তাহলে এটি যেন Google frist page এ দেখায় ।আপনি যদি এটা করতে চান তাহলে আপনাকে ঐ সাইট এর seo করতে হবে।আর  seo বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন  সাধারণত কোন popular search term বা keyword ব্যবহার করে করা হয়। আর প্রধান ব্যাপার হল, যে keyword এর জন্য যত প্রতিযোগীতা, সেই keywordএ rank করা তত কঠিন হয়ে পড়ে।

আর এই জন্য এই  সাইট এর সঠিক seo planning এর জন্য সঠিক keyword নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। keyword selection ঠিক না হলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল নও পেতে পারেন আমি তা বলব না । কোন মানুষ যখন Google search engine কোন কিছু তখন তার Google term  ব্যবহার করে। কাজেই আপকে  জানেন হবে মানুষ কি খুজছে।

এখন থেকে নিয়মিত এসইও বাংলা টিউটোরিয়াল দেয়া হবে আর আমার পাশেই থাকবেন। আর টিউটোরিয়াল কেমন হয়েছে তা Comment এ জানা বেন PLZ ।

NB: কারো যদি এসইও নিয়ে কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাকে ফেসবুকে মেসেজ করতে পারেন।

8 thoughts on "এসইও বা সার্চইঞ্জিন কি? [Advanced Tutorial Part – 1]"

  1. Su mon Su mon Contributor says:
    কেউই কোন পূর্নাঙ্গ tutorial দেয় না ৷ দুই একটা part দিয়ে উদাও হয়ে যায় ৷


    1. Shehan Ahmed ✅ Shehan Ahmed ✅ Contributor Post Creator says:
      ভাইয়া আমার সাথে থাকেন ইনশাআল্লাহ full tutorial দিব
  2. SHUKUR SHUKUR Contributor says:
    Seo niye onk post ace trickbd te so apnar r post korar dorkar nai
  3. Ashraful Sarkar Ashraful Sarkar Contributor says:
    সব পার্ট দিতে হবে
    1. Shehan Ahmed ✅ Shehan Ahmed ✅ Contributor Post Creator says:
      ভাইয়া আমার সাথে থাকেন ইনশাআল্লাহ full tutorial দিব
    1. Shehan Ahmed ✅ Shehan Ahmed ✅ Contributor Post Creator says:
      Tnx
  4. Bangla Subscriber says:
    b l e r trickbd, b l e r post

Leave a Reply