ব্যাকলিংক কি | ব্যাকলিঙ্ক কেন করবেন?

যখন একটি ওয়েবপেজকে অন্য ওয়েবপেজের সাথে লিঙ্ক হিসেবে যুক্ত করা হয়, তখন সেই লিঙ্কটিকে ব্যাকলিংক বলা হয়।

 

উদাহরণস্বরূপ, ধরুন – একটি জনপ্রিয়, সম্মানিত এবং নির্ভরযোগ্য ওয়েবসাইট, যেখানে হাজার হাজার বা লক্ষ লক্ষ দর্শক তার ওয়েবসাইটে পোস্ট পড়তে আসে, কিন্তু যদি আপনার ওয়েবসাইটের লিঙ্ক বা ইউআরএল ( url) সেই ওয়েবপেজে থাকে, তাহলে সেই ওয়েবসাইটের ভিজিটররা আপনার ওয়েবসাইটের URL এর মাধ্যমে আপনার ভিজিটর আসতে শুরু করবে । এই URL টিকে ব্যাকলিঙ্ক বা রেফারেল লিংক বলে।

 

” কিভাবে ওয়েবসাইটের জন্য ব্যাকলিঙ্ক তৈরি করা যায় | কিভাবে ওয়েবসাইটের জন্য ব্যাকলিঙ্ক তৈরি করবেন? আজ আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এর দৃষ্টিকোণ থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ব্যাকলিঙ্কগুলি নিয়ে আলোচনা করব।

 

 

 

ব্যাকলিংকের ধরন | ব্যাকলিংক কত প্রকার?

 

এখন আপনি জানেন ব্যাকলিংক কি। এর পরে আমরা বুঝতে পারব কত ধরনের ব্যাকলিঙ্ক আছে। প্রধানত দুই ধরনের ব্যাকলিংক রয়েছে:

 

DoFollow Backlinks default → ডিফল্টরূপে, আমাদের ওয়েবসাইট বা আর্টিকেলে আমরা যে সকল লিংক তৈরি করি তা হল DoFollow Backlinks। এই ধরনের লিঙ্ক সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাঙ্কিং পেতে যেকোন ওয়েবসাইট বা ব্লগকে সাহায্য করে। DoFollow Backlinks এর উদাহরণ:

<a hre f=”trickb,com”> trickbd </ a >

 

NoFollow Backlinks → এই ধরনের লিঙ্কগুলি কোন ধরনের ডাইরেক্ট লিঙ্ক তৈরি করে না এবং সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবপেজকে ranking র্যাঙ্ক করতে সাহায্য করে না। NoFollow Backlinks- এর উদাহরণ:

<a hr e f=”trickbd.com” rel=”nofollow”> trickbd < ব্যাকলিংক/ a>

 

সহজ কথায়, যদি আপনি ব্যাকলিংকে “nofollow” ট্যাগ রাখেন, তাহলে এটি NoFollow Backlink হয়ে যায় অন্যথায় এটি DoFollow Backlink থেকে যায়।

 

ব্যাকলিংকের ধরনগুলো বোঝার পর আমরা এর সাথে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ শব্দকোষ জানার চেষ্টা করব। যা নিম্নরূপ:

 

জুস লিংক (Juice Link)

যখন কোন একটি ওয়েবপেজের লিঙ্ক আপনার হোমপেজে বা কোন নিবন্ধের সাথে DoFollow লিংক যোগ করে, তখন এই ধরনের লিঙ্ককে জুস লিঙ্ক বলে। এই ধরনের লিঙ্কগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ সেগুলি সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবপৃষ্ঠার র ranking্যাঙ্কিং উন্নত করে এবং আপনার ডোমেন কর্তৃপক্ষকেও বৃদ্ধি করে।

 

উচ্চ মানের লিঙ্ক (high quality link) → যখন একটি জনপ্রিয়, নির্ভরযোগ্য ওয়েবসাইট থেকে আপনার কাছে একটি ব্যাকলিংক আসে, তখন তাকে বলা হয় একটি উচ্চমানের লিঙ্ক। এই ধরনের লিঙ্কগুলি সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ওয়েবসাইটের ranking ্যাঙ্কিং উন্নত করে।

 

নিম্নমানের লিঙ্ক (low quality link)→ এগুলি হল এমন একটি লিঙ্ক যা আপনার কাছে একটি স্প্যাম ওয়েবসাইট (স্প্যাম), অনিরাপদ এবং অনিরাপদ অথবা অশ্লীল বিষয়বস্তু (এডাল্ট সাইট) সহ একটি ওয়েবসাইট থেকে আসে। এই ধরনের লিঙ্ক আপনার ওয়েবসাইটের জন্য খুবই ক্ষতিকর। তাই এই ধরনের লিঙ্ক সবসময় এড়িয়ে চলা উচিত।

 

অভ্যন্তরীণ লিঙ্ক (internal link) → যখন আপনি আপনার কোন নিবন্ধ বা পৃষ্ঠার অন্য কোন নিবন্ধ বা আপনার নিজের পৃষ্ঠার সাথে একটি লিঙ্কের মাধ্যমে সংযুক্ত করেন, তখন এই ধরনের লিঙ্ককে অভ্যন্তরীণ লিঙ্ক বলা হয়।

 

বাহ্যিক লিঙ্ক(external link) → 

যখন আপনি আপনার ওয়েবসাইটকে অন্য ওয়েবসাইটের সাথে একটি লিঙ্কের মাধ্যমে সংযুক্ত করেন, তখন এই ধরনের লিঙ্ককে বাহ্যিক লিঙ্ক বলা হয়।

 

অ্যাঙ্কর টেক্সট (anchor text)→ যখন আপনি আপনার আর্টিকেল এ একটি নির্দিষ্ট শব্দে একটি লিঙ্ক যোগ করেন, তখন সেই লেখাটিকে (anchor text) বলা হয়। এটি একটি হাইপারলিঙ্ক হিসেবে কাজ করে। যখন আপনি এটি একটি লক্ষ্যযুক্ত কীওয়ার্ডে ব্যবহার করেন, এটি দুর্দান্ত ভাবে র্যাঙ্ক করবে।

 

ব্যাকলিংকের সুবিধা | (Benefits Of Backlinks )

 

আপনি আপনার ওয়েবসাইটের জন্য যত খুশি ব্যাকলিংক তৈরি করতে পারেন। এর কোন সীমা নেই। কিন্তু ব্যাকলিংক তৈরির সময় মনে রাখবেন যে আপনার সমস্ত ব্যাকলিঙ্ক একটি সম্মানজনক, নির্ভরযোগ্য, নিরাপদ এবং জনপ্রিয় ওয়েবসাইট দিয়ে তৈরি করা উচিত।

 

এর সাথে, এটিও মনে রাখবেন যে আপনার ব্যাকলিংকগুলি প্রাসঙ্গিক হওয়া উচিত। অর্থাৎ, যদি আপনার ব্লগ ডিজিটাল মার্কেটিং নিশ এর সাথে সম্পর্কিত হয়, তাহলে আপনার ব্যাকলিংকগুলিও ডিজিটাল মার্কেটিং এর মতো নিশ রিলেটেড ওয়েবসাইট থেকে আসা উচিত।

 

আসুন এখন ব্যাকলিঙ্কগুলির সুবিধাগুলি আলোচনা করি:

 

পেজ র্যাঙ্কিং (improve page rangking) উচ্চমানের ব্যাকলিংক পেয়ে সার্চ ইঞ্জিনে আপনার ব্লগ বা ওয়েবসাইটের র ranking্যাঙ্কিং উন্নত হয়, এটি আপনার ডোমেইন অথরিটি বৃদ্ধি করে।

 

দ্রুত ইনডেক্সিং (fast indexing) → ভাল ব্যাকলিঙ্কগুলি আপনার ওয়েবপেজগুলিকে দ্রুত গুগলের তালিকাভুক্ত করে। এজন্যই নতুন ব্লগারদের জন্য ভালো ব্যাকলিঙ্ক পাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

 

ট্রাফিক বৃদ্ধি (increase in traffic)-

ব্যাকলিংক পাওয়ার মাধ্যমে, রেফারিং ওয়েবসাইট থেকে আপনার ওয়েবপেজে ট্রাফিক আসতে শুরু করে, যা আপনার ভিজিটর এবং পেজ ভিউয়ের সংখ্যা বৃদ্ধি করে।

 

উন্নত আলেক্সা র্যাঙ্কিং visitors আপনার ওয়েবসাইটের ভিজিটর এবং পেজ ভিউয়ের সংখ্যা বাড়িয়ে, আপনার ওয়েবসাইটের অ্যালেক্সা র ranking্যাঙ্কিংও ভাল হয়ে যায়।

 

কিভাবে ওয়েবসাইটের জন্য ব্যাকলিঙ্ক তৈরি করবেন |(How To Make Backlinks For Website)

 

 

আপনি আপনার ব্লগের জন্য উচ্চমানের ব্যাকলিঙ্ক পেতে নিম্নলিখিত টিপস পড়তে পারেন:

 

 

আপনার ব্লগের উচ্চ মানের কনটেন্ট লিখতে ভালো ভাবে কিওয়ার্ড রিসার্চ করেন।ও একটি কনটেন্ট সম্পূর্ণ তথ্য দিয়ে ফুলফিল করবেন। ভিজিটর দের জন্য সহায়তা হবে

 

কমেন্ট করুন → আপনি অন্য কোন ব্লগ বা ওয়েবসাইটে কমেন্ট করে ব্যাকলিংক তৈরি করতে পারেন। এটি ব্যাকলিংক তৈরির একটি দুর্দান্ত উপায়। কিন্তু মনে রাখবেন যে ব্লগে আপনি কমেন্ট করছেন তা আপনার ব্লগের বিষয়ের সাথে সম্পর্কিত হওয়া উচিত।

 

গেস্ট ব্লগিং শুরু করুন –

আপনি অন্য ব্যক্তির ওয়েবসাইট বা ব্লগে গিয়ে আপনার আর্টিকেল পাবলিশ করুন। এবং এই আট্রিকেল এ আপনি আপনার ওয়েবসাইটের URL যুক্ত করতে পারেন। এটি করার মাধ্যমে আপনি ব্যাকলিঙ্কও পেতে পারেন। কিন্তু এই কাজটি শুধুমাত্র নামকরা এবং জনপ্রিয় ওয়েবসাইটে করুন।

 

 

প্রশ্ন উত্তর ফোরাম

 

ইন্টারনেটে অনেক QnA ফোরাম পাওয়া যায়। Quora বা Medium এর মত। আপনাকে আপনার টার্গেটেড অডিয়েন্স সার্চ করতে হবে এবং দেখতে হবে কে এমন প্রশ্ন করেছে যার উপর আপনি ইতিমধ্যে আর্টিকেল লিখেছেন।

 

যত তাড়াতাড়ি আপনি আপনার প্রিয় প্রশ্নটি দেখেন, তাতে একটি অর্ধ-অসম্পূর্ণ উত্তর লিখুন এবং আপনার ব্লগের একটি লিঙ্ক দিন। এমন পরিস্থিতিতে, আপনার সাইটে

 

 

অবশেষে

আমি এখানে ব্যাকলিংক নিয়ে খুব ছোট একটা কনটেন্ট শেয়ার করছি। এবং

আমার এই আট্রিকেল এ যদি কোথাও ভুল হয়ে থাকে তাহলে আমাকে ভুলটা ধরিয়ে দিবেন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন দয়া করে । যাতে এরপর থেকে আরো কোয়ালিটিফুল আটিকেল আপনাদের উপহার দিতে পারি

<a href=”https://itnowbd.com”>আমার ছোটো ব্লগ</a>

 

12 thoughts on "ব্যাকলিংক কি। কিভাবে ব্যাকলিংক তৈরি করবেন ২০২১"

  1. Md Forhad Islam Md Forhad Islam Author says:
    Link gola thik koren


    1. Abdullah Abdullah Author Post Creator says:
      জ্বী ঠিক করছি
    1. Abdullah Abdullah Author Post Creator says:
      ধন্যবাদ ভাই আপনাকে
  2. Arfat Edward Arfat Edward Contributor says:
    hire direk english to bangla , porte o mejaj karap hoye jacche.
    1. Abdullah Abdullah Author Post Creator says:
      আমি মানলাম ট্রান্সলেট করে পাবলিশ করলাম আর আপনি তো এখনো ট্রাই করেন নাই । বাংলা বুঝেন তো আপনি
    2. Arfat Edward Arfat Edward Contributor says:
      Tumi Bangla likhte jano tu?🙄😂
    3. Abdullah Abdullah Author Post Creator says:
      না ভাই জানি না তবে আপনি শিখালে আমি শিখবো
  3. S Contributor says:
    Nice post
    1. Abdullah Abdullah Author Post Creator says:
      ধন্যবাদ ভাই আটি্কেলটা সম্পূর্ণ পড়ার জন্য
  4. Yeasher Arafath Yeasher Arafath Author says:
    আপনার আর্টিকেল তো গুগল ডিসকভারিতে চলে, আসছে।


    1. Abdullah Abdullah Author Post Creator says:
      ভাই আমার একটা আট্রিকেল পেনডিং এ রয়েছে 24ঘন্টা কিভাবে এপ্রুভ করাবো

Leave a Reply