ইন্টারনেট থেকে অর্থ উপার্জনের অনেক উপায় আছে, যার মধ্যে একটি হল ব্লগিং। ইন্টারনেট দুনিয়ায়, হাজার হাজার নয়, লক্ষ লক্ষ মানুষ ব্লগিং করছে এবং প্রায় প্রত্যেকেই প্রতিটি বিষয় জানে এবং এটিতে কাজ করে অর্থ উপার্জন করে। মাইক্রো নিস ব্লগিং এর অন্যতম কঠিন কাজ হচ্ছে ট্রাফিক কম প্রতিযোগিতা বেশি।

যদি আপনি একটি মাইক্রো নিস ব্লগ তৈরি করতে চান এবং অর্থ উপার্জন করতে চান, তাহলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি একটি গুরুত্বপূর্ণ একটা বিষয় নির্বাচন করুন যা মানুষকে আপনার ব্লগ ভিজিটর দের অনুসরণ করতে বাধ্য করবে এবং আপনার ব্লগ সার্চ রেঙ্ক করতে সাহায্য করবে।

এই ছোট্ট আর্টিকেলে আমরা ৫ টি সেরা ব্লগ নিস বিষয় জানার চেষ্টা করব যা ব্লগিং শিল্পে খুবই জনপ্রিয় –

ব্লগ টপিক বা নিস কি?

যে কোনএকটি বিষয়কে সাধারণত একটি নিস বা টপিক হিসাবে চিহ্নিত করা হয় যেখানে একজন ব্লগার একটি বিষয়ে দক্ষতা অর্জন করে এবং সে অনুযায়ী ব্লগিং করে। তাদের  কনটেন্ট এই বিশেষ বিষয় নিয়ে কাজ করে এবং বিষয়টিতে হাই কোয়ালিটি সম্পন্ন এবং ইউনিক বলে বিবেচিত হয়।

বেশিরভাগ ব্লগের কোন নিস থাকে না এবং ডিজিটাল জগতে সফল হতে এবং মানুষকে আকৃষ্ট করার জন্য ব্লগগুলিকে একটি নির্দিষ্ট বিষয়ে লেগে থাকা উচিত কিনা তা নিয়ে কিছু বিতর্ক আছে।

সুতরাং আপনার ব্লগের বিষয় একটি নির্দিষ্ট লক্ষ্য আছে। আপনি যদি শুধু মনে করেন যে আপনি আপনার ব্লগারে বিভিন্ন ব্লগিং বিষয় লিখতে চান, তাহলে আপনার ব্লগ একটু ভিন্ন হতে পারে। ভিজিটররা বুঝতে পারবে না যে আপনার ব্লগটি কী বা এটি কী সম্পর্কে।  এবং এই ব্লগ নীতি আপনাকে ব্লগিং এ আপনাকে অনেক দূর নিয়ে যেতে সাহায্য করবে।

ভিজিটররা সাধারণত একটি নির্দিষ্ট বিষয় বা বিষয়ের উপর তথ্য পেতে ব্লগে ভিজিট করে।  যদি আপনার ব্লগে অনেকগুলি বিষয় থাকে, অতিরিক্ত পোস্টগুলি তাদের ব্লগার ভিজিটর দের আগ্রহ কমিয়ে দিতে পারে।

চূড়ান্তভাবে কাজ করার জন্য সেরা নিস নির্বাচন করা আপনার ব্লগের বিশ্বাসযোগ্যতা এবং ব্লগিং সফলতা গড়ে তুলতে সাহায্য করবে। আপনি দুই বা ততোধিক বিষয়ে লিখে আপনার জ্ঞান এবং অভিজ্ঞতা বৃদ্ধি করতে পারবেন না।

তার মানে আপনার আগ্রহের সাথে সম্পর্কিত সেরা নিস বা টপিক নির্বাচন করার সময় এসেছে কিন্তু আমরা এখানে যা লিখছি তা ততটা সহজ নয়। ট্রাফিক এবং প্রতিযোগিতার জন্য লাভজনক সেরা নিস চয়েস করতে, ভবিষ্যতে এটিকে আকর্ষণীয় করে তোলার জন্য আপনার ইংলিশ বা টপিকের জন্য গবেষণা বা চিন্তা করা উচিত।

সেরা পাঁচটি লাভজনক ব্লগ নিস?

ডিজিটাল ব্লগিং জগতে বিভিন্ন শখ এবং প্রফেশনাল নিসের সাথে সম্পর্কিত অনেক বিষয় রয়েছে। কিন্তু আমি আপনাকে প্রধান সেরা লাভজনক নিসের একটি তালিকা দেব।  আপনি সহজেই এই বিষয়গুলিতে কাজ করতে পারেন।

1. স্বাস্থ্য।

সর্বাধিক শোনা এবং গবেষণা করা এবং উপকারী বিষয় হচ্ছে স্বাস্থ্য। আমরা মানুষ এবং এই দ্রুত ডিজিটাল বিশ্বে যা আমাদের অলস এবং ধীর করে তোলে যে প্রতিটি মানুষ চেয়ারে বসে বা আমাদের ঘুমন্ত বিছানায় শুয়ে কাজ করতে চায়। অলসতার এই অভ্যাসের কারণে জনসাধারণের মধ্যে বিভিন্ন রোগের বিকাশ ঘটে এবং এই বয়সে সবচেয়ে বেশি শোনা এবং সবচেয়ে বড় সমস্যা হতাশা এবং উদ্বেগ।  যদি আপনি শুধু বিষণ্নতা এবং উদ্বেগের বিষয়টি ধরেন যা স্বাস্থ্যের একটি ক্ষুদ্র ক্ষেত্র।

যাইহোক, আপনি স্বাস্থ্য সম্পর্কে পরামর্শ লিখতে পারেন। আমার প্রিয় বিষয়, আমার দৃষ্টিতে এবং অভিজ্ঞতায় মানুষ অর্থ উপার্জনের জন্য এই বিষয়গুলিতে লেখেন। আপনিও 2022 সালে এই জনপ্রিয় বিষয়টি বেছে নিয়ে আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারেন।

2. ফ্যাশন

ফ্যাশন বিষয়গুলি ওয়েবে সর্বাধিক সার্চ করা ব্লগগুলির মধ্যে একটি। এটি আপনার কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক বিষয়।  নি:সন্দেহে একটি ভাল সুযোগ রয়েছে যে আপনি খুব দ্রুত সার্চ ট্রাফিক পেতে সক্ষম হবেন কারণ, আজকাল শত শত এবং হাজার হাজার মানুষ এই বিষয়ে নতুন ব্লগগুলি অনুসরণ করতে চান, মানুষের পরতে এবং সুন্দর ডিজাইনের ফ্যাশন রয়েছে। এটি মেকআপ রেসিপি হিসাবে কাজ করার জন্য অনেক সূক্ষ্ম  একটি  ব্লগিং নিস। আপনি বিভিন্ন পোশাক, মহিলাদের ফ্যাশন, পুরুষদের ফ্যাশন ইত্যাদি। এই সমস্ত ফ্যাশন সম্পর্কিত নিসের সাথে কাজ করার জন্য বিভিন্ন স্পনসরশিপের অনেক সুযোগ রয়েছে। আপনি অতিরিক্ত ইনকাম করতে সহজেই আপনার ব্র্যান্ডকে ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মতো অন্যান্য প্ল্যাটফর্মে ছড়িয়ে দিতে পারেন।

3. খাদ্য

প্রত্যেকে একটি সুন্দর এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে চায় তাই স্বাভাবিকভাবেই খাবার একটি জনপ্রিয় ব্লগিং বিষয়। আপনি রেসিপি পোস্ট করে পর্যাপ্ত সার্চ ট্রাফিক পেতে পারেন।

আপনি যদি ওজন কমানোর জন্য ডায়েট প্ল্যানের মতো নির্দিষ্ট ডায়েটিশিয়ানের সাথে কাজ করতে চান, তাহলে আপনার একটি সফল ব্লগ তৈরির ভালো সুযোগ আছে।

4. লাইফস্টাইল

লাইফস্টাইল ব্লগিং বিষয়গুলিতে কাজ করা সহজ এবং ডিজিটাল বিশ্বে এটি করার বেশিরভাগ সুবিধাই আপনি পাবেন। আপনার যদি কিছু ফ্যান ফলোয়ার থাকে, তাহলে আপনি সহজেই র রেঙ্ক আপ করতে পারেন।  এর জন্য শুধুমাত্র ব্লগারদের তাদের দৈনন্দিন জীবন এবং সংশ্লিষ্ট বিষয় নিয়ে লিখতে হবে।

5. প্রযুক্তি

আরেকটি সবচেয়ে জনপ্রিয় এবং উদীয়মান নিস হল প্রযুক্তি বা টেকনোলজি যা বিস্তৃত একটি নিস নিয়ে কাজ করে। মোবাইল প্রযুক্তির মাইক্রো-টপিক দ্রুত বৃদ্ধি পাওয়ায় আপনি যেকোন ভাইরাল নিস নিয়ে কাজ করতে পারেন। আপনি বিভিন্ন মোবাইল, অ্যাপস রিভিও করতে পারেন বা সেল ফোন ব্র্যান্ডের সাথে Compare করতে পারেন।

আপনি আপনার ব্লগে বিভিন্ন মোবাইল মডেলের বিজ্ঞাপন প্রকাশ করে অথবা সেই বিশেষ মডেলটি রিভিউ করে অর্থ উপার্জন করতে পারবেন।

উপসংহার:-

আপনার ব্লগের জন্য সেরা নিস বা টপিক নির্বাচন করা আপনাকে আপনার ভিজিটর দের প্রতি মনোযোগী এবং প্রাসঙ্গিক থাকতে সাহায্য করতে পারে। যাইহোক, প্রফেশনাল ব্লগারদের জন্য, এই সিদ্ধান্ত আপনার আয়কেও প্রভাবিত করতে পারে।
ওপরের উপরের নিস বা টপিক আপনি আপনার পছন্দের নিস অনুযায়ী কাজ করতে পারেন এতে আপনার ব্লগ খুব দ্রুত রেংকিং পাবে।

ব্লগিং এবং অনলাইন আয়ের যেকোন টপিক নিয়ে যানতে ও লিখতে ভিজিট করুনঃ আইসিটিমেলা

One thought on "ব্লগিং এ নিস কেন গুরুত্বপূর্ণ? সেরা ৫টি নিস যেনে নিন।"

  1. Md Saif Hasan Contributor says:
    Vai. Apnar Site Itblogs.xyz e blog likhte chai. Fb Te Asen.

Leave a Reply