আজকের পোস্টেটিতে আমি আপনাদের সাথে একটি ওয়েবসাইট শেয়ার করতে যাচ্ছি। এই ওয়েবসাইটে রয়েছে অসংখ্য এসইও টুলস। আর এই পোস্টে আমি এটা আলোচনা করেছি যে কোন টুলের কি কাজ।

যেহেতু পোস্টের শুরুতে সাইটের লিংক দেওয়ার নিয়ম নেই তাই পোস্টের শেষে সাইটের লিংক দিয়ে দিয়েছি। চলুন টুলসগুলো নিয়ে আলোচনা করা যাক।

১. প্লাগারিজম চেকার

আপনি যদি একজন ব্লগার বা কন্টেন্ট রাইটার হতে চান তাহলে এ বিষয়ে অবশ্যই আপনার জানা জরুরি। চলুন একটা উদাহরণের মাধ্যমে প্লাগারিজম সম্পর্কে বলা যাক। মনে করুন, ড. মুহম্মদ জাফর ইকবাল একটি বই লিখেছেন। এখন আপনি তাঁর এই বইটা কোনো পারমিশন ছাড়া প্রকাশ করছেন বা এই বই থেকে লেখা চুরি করে আপনার নামে চালাচ্ছেন। এটাই প্লাগারিজম। আরেকটা উদাহরণ দেওয়া যাক। এই ওয়েবসাইটের কোনো আর্টিকেল যদি কেউ সাইটের প্রশাসকের অনুমতি ব্যতিরেকে অন্য কোথাও পাবলিশ করে তাহলে এটাও প্লাগারিজম।

এই সাইটে আপনি খুব সহজে কোনো লেখার প্লাগারিজম চেক করতে পারবেন। এক্ষেত্রে আপনি সর্বোচ্চ ১০০০ শব্দের আর্টিকেলের প্লাগারিজম একবারে চেক করতে পারবেন। আপনি যে আর্টিকেলের প্লাগারিজম চেক করতে চান, সেই আর্টিকেলের .txt, .doc বা .pdf ফাইল আপলোড করলে অথবা ঐ আর্টিকেলের লিংকের মাধ্যমে প্লাগারিজম চেক করতে পারবেন।

২. ইংরেজী আর্টিকেল রিরাইটার

কম পরিশ্রমে আর্টিকেল লেখার একটা উপায় হলো আর্টিকেল রিরাইটিং। যদিও এক্ষেত্রে বেশ অসুবিধার সম্মুখীন হতে হয়। তবুও আমরা অনেকেই যারা কম পরিশ্রমে আর্টিকেল লিখতে চাই তাহলে এই রিরাইটিং টুলটি আপনাকে দারুনভাবে সাহায্য করবে বলে আশা করা যায়। একবার ব্যবহার করে দেখতে পারেন।

৩. Privacy Policy, Terms & Conditions পেজ জেনারেটর

গুগল এডসেন্সের পাওয়ার পাশাপাশি একটি ওয়েবসাইটকে পূর্ণাঙ্গ করতে হলে বেশ কিছু গুরুত্বপূর্ণ পেজের দরকার হয়। এর মধ্যে অন্যতম হলো- ‘Privacy Policy’ এবং ‘Terms & Conditions’ পেজ। এই টুলটি এমন একটি টুল যার সাহায্যে আপনি সহজেই আপনার সাইটের জন্য এই পেজগুলো তৈরি করতে পারবেন (এক্ষেত্রে প্রয়োজন হবে শুধু আপনার সাইট লিংক এবং আপনার সাইটের শিরোনাম বা ট্যাগলাইনের)।

৪. ওয়ার্ড কাউন্টার & গ্রামার চেকার

এই টুল দুইটি সম্পর্কে আপনারা মোটামুটি সবাই পরিচিত। আপনি একটা আর্টিকেল লিখেছেন ১০০০ শব্দের। এখন আপনি শিওর না যে আসলেই ১০০০ ওয়ার্ড হয়েছে কি না। এই টুলের মাধ্যমে আর্টিকেলটির শব্দসংখ্যা চেক করতে পারবেন।

গ্রামার চেকার এমন একটি টুল যার মাধ্যমে আপনার কোনো আর্টিকেলের গ্রামার বা বিশুদ্ধতা চেক করতে পারবেন। মানে ব্যাপারটা এরকম যে, আপনি আর্টিকেলের এক অংশে লিখেছেন, “Avatar 2 is go to release on 16 December.”

তো এখানে আপনার গ্রামারে ভুল রয়েছে। কারণ ‘is going’ এর জায়গায় ‘is go’ দিয়েছেন। এই টুলটির মাধ্যমে আপনি এরকম গ্রামার চেক করতে পারবেন। এটা একটা নমুনা মাত্র। এমন ছোটখাটো ভুল থেকে বড় ব্যাকরণজনিত ভুলও এটি সলভ করতে সক্ষম।

৫. XML সাইটম্যাপ জেনারেটর

XML Sitemap সম্পর্কে আপনারা সবাই কমবেশি জেনে থাকবেন। এখানে একটি ওয়েবসাইটের সকল আর্টিকেল, পেজ, ছবি, ইউজার, মিডিয়ার লিংক সাথে যার ভূমিকা এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন) এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। এই টুলের মাধ্যমে আপনি অতি সহজেই আপনার সাইটের XML Sitemap জেনারেট করতে পারবেন।

৬. ওয়েব স্ক্রিনশট টেকার

নাম শুনেই হয়তো বুঝে গিয়েছেন এই টুলটির কাজ। এর মাধ্যমে আপনি যেকোনো ওয়েবপেজ অর্থাৎ লিংকের স্ক্রিনশট নিতে পারবেন খুব সহজেই।

৭. ডোমেইন বয়স চেকার

বর্তমানে গুগল এডসেন্স পাওয়া সহ বিভিন্ন কাজে ডোমেইনের বয়স জানার প্রয়োজন থাকে। এক্ষেত্রে আপনি এই টুলের মাধ্যমে যেকোনো ডোমেইনের বয়স চেক করতে পারেন। যেমন: “google.com” লিখে সার্চ করলে এই ডোমেইনের বয়স আপনি পেয়ে যাবেন (১৯৯৭)।

৮. ডোমেইন এভেইলেবলিটি চেকার

আপনি একটি ডোমেইন কিনতে চান। এক্ষেত্রে নিশ্চয় আপনাকে একটা ইউনিক ডোমেইন নেম খুঁজতে হবে। বেশিরভাগ সময়েই দেখা যায় আপনি যে ডোমেইন নেমটি সিলেক্ট করেছেন কিনার জন্য সেটা আগেই একজন কিনে রেখেছে। আপনি এই ‘Bulk Domain Availablity Checker’ টুলটির মাধ্যমে কোনো ডোমেইন আগেই কেউ কিনে রেখেছে, কিংবা কিনেনি – এই বিষয়ে জানতে পারবেন।

৯. ডোমেইন হোস্টিং চেকার

এই টুলটির মাধ্যমে আপনি যেকোনো ওয়েবসাইটের হোস্টিং সম্পর্কে জানতে পারবেন। যেমন: ডোমেইনের আই.পি. এড্রেস এবং ডোমেইন হোস্টিং প্রোভাইডারের নাম আপনি এটির মাধ্যমে জানতে পারবেন নিমেষেই।

১০. ওয়ার্ডপ্রেস থিম ডিটেক্টর

এই ওয়েবসাইটের দারুন একটি কার্যকর টুল হলো ওয়ার্ডপ্রেস থিম ডিটেক্টর। যেকোনো ওয়ার্ডপ্রেস সাইটের থিম এই টুলটির মাধ্যমে ডিটেক্ট করতে পারবেন। খুব বেশি কাস্টমাইজড থিম এটি ডিটেক্ট নাও করতে পারে। তবে এটা নিয়ে টেনশনের কিছু নেই। টুলটি অসাধারণ। গড়ে প্রতি ১০ টির মধ্যে ৮ টি ওয়েবসাইটের থিম ডিটেক্ট করতে সক্ষম এই টুলটি।

১১. কি-ওয়ার্ড রিসার্চ টুল

আপনারাই হয়তো জানেন যে একটি পূর্ণাঙ্গ আর্টিকেল লিখার ক্ষেত্রে কি-ওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ। এই টুলে আপনি কি-ওয়ার্ডের পজিশন, ডেনসিটি চেক করতে পারবেন এবং কি-ওয়ার্ডের সাজেশনও পাবেন। আশা করি টুলটি আপনাদের আর্টিকেল লিখতে সাহায্য করবে।

১২. ব্যাকলিংক টুলস

ব্যাকলিংক একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই টুলের মাধ্যমে এক ক্লিকেই আপনার সাইটের ব্যাকলিংক তৈরি করতে পারবেন এবং এই ব্যাকলিংক অবশ্যই ডু-ফলো হবে। এটা নিয়ে কোনো চিন্তা করবেন না। এছাড়া এই টুলের মাধ্যমে আপনি ব্যাকলিংক চেক করতে পারবেন, ব্রোকেন লিংক খুঁজতে পারবেন।

১৩. ওয়েবপেজ স্পিড চেকার

একটা ওয়েবপেজ লোডিংয়ের স্পিড আপনার ওয়েবসাইটের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আপনারা হয়তো জানেন যে, গুগল এডসেন্স পেতে হলে অবশ্যই আপনার সাইটের লোডিং স্পিড বেশি থাকতে হয়। এই টুলের মাধ্যমে যেকোনো ওয়েবপেজের স্পিড, কোন অংশ লোডিংয়ে কত সময় লাগলো – এটা জানতে পারবেন।

১৪. robot.txt জেনারেটর

robot.txt হলো এমন একটি ফাইল যা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ এসইওর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই ফাইলটি গুগলকে নির্দেশ করে যে ওয়েবসাইটের কোন বিষয়গুলো ইনডেক্স করতে হবে, কোনগুলো করতে হবে না। মানে এককথায় এই ফাইলটি আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের সাথে পরিচয় করিয়ে দেয়। তো এই টুলের মাধ্যমে আপনি robot.txt ফাইল জেনারেট বা তৈরি করতে পারবেন।

১৫. DA ও PA চেকার

ডোমেইন অথরিটি (DA) এবং পেজ অথরিটি (PA) হলো এসইওর একটি অংশ যার মাধ্যমে আপনার ডোমেইন বা ওয়েবপেজের শক্তি, ইউনিক বিষয়, র্যাংকের উপর ভিত্তি করে একটা নাম্বার থাকে। আর এই নাম্বার যত বেশি থাকবে ততই বুঝবেন আপনার সাইট সার্চ ইঞ্জিনে র্যাংকিংয়ে প্রথম দিকে আছে। তো এই DA, PA আপনি এই ওয়েবসাইট থেকে চেক করতে পারবেন।

১৬. ওয়েবপেজ সোর্স কোড ভিউয়ার

আপনি একটি ওয়েবসাইট ভিজিট করছেন। এমতাবস্থায় আপনি একটি পেজে গেলেন এবং পেজের ডিজাইন আপনার ভালো লাগলো। এখন আপনি যদি এরকম পেজ বানাতে চান তাহলে আপনার দরকার হবে কিছু কোডের। সেটা HTML, Css, Js বা অন্যকিছুও হতে পারে। শুধু এটা নয়, অন্য যেকোনো ক্ষেত্রেও আপনার সোর্স কোডের প্রয়োজন হতে পারে। তো এই টুলটির মাধ্যমে আপনি কোনো লিংকের তথা ওয়েব পেজের সোর্স কোডগুলো দেখতে পারবেন খুব সহজে।

অন্যান্য টুলস

উপরে আমি ওয়েবসাইটটির ১৬ টি অন্যতম টুল নিয়ে আলোচনা করলাম। উপরোক্ত টুলসগুলো ছাড়াও আপনি ওয়েবসাইটটিতে আরো যে টুলসগুলো পাবেন সেগুলো হলো-

  • Broken links finder
  • Article density checker
  • Page speed checker
  • Mozrank & Alexa rank checker
  • CSS & Js minifier
  • HTML Compressor
  • Image Optimizer
  • Google cache checker
  • Whois Checker
  • Meta Tag Generator & Analyzer
  • Domain into IP
  • Link Analyzer
  • Website Links Count Checker
  • Online Ping Website Tool
  • Find DNS Record
  • Link Price Calculator
  • Google Index Checker
  • www Redirect Checker
  • Server Status Checker
  • Google Malware Checker
  • URL Encoder/Decoder

সাইটের লিংক

এতক্ষণ এতগুলো টুলস নিয়ে আলোচনা করলাম যে ওয়েবসাইটের তা হলো-

NewFreeTools.com

আজকে এ পর্যন্তই। আশা করি ওয়েবসাইটটি আপনাদের কাজে আসবে। আর্টিকেলটি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। ভুল ত্রুটি ক্ষমা করবেন। আল্লাহ হাফেজ।

8 thoughts on "সকল এসইও টুলস ফ্রিতে ব্যবহার করুন একটি ওয়েবসাইটে [NewFreeTools.com]"

  1. Nayan Contributor says:
    অনেক সুন্দর পোষ্ট
    1. Mohammad Saif Hasan Contributor Post Creator says:
      ধন্যবাদ
    1. Mohammad Saif Hasan Contributor Post Creator says:
      Thanks a lot
  2. Techoffer Contributor says:
    ধন্যবাদ খুবই সুন্দর একটি সাইট
  3. Farhan Arefin Author says:
    ami vabsi erokokm ekta website bananor tutorial post korbo trickbd te
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    অসংখ্য ধন্যবাদ ভাই আপনার এই পোষ্ট এর জন্য

Leave a Reply