আজকে আমরা এই পোস্টে আপনাকে ইমেজ অপটিমাইজেশন সম্পর্কে বলতে যাচ্ছি, যেখানে আপনি ইমেজ অপটিমাইজেশন সম্পর্কে জানতে পারবেন, আমরা আশা করি আমাদের পোস্টটি আপনাদের ভালো লাগবে। খুব কম মানুষই জানেন যে ইমেজ অপটিমাইজেশন কি এবং কিভাবে এবং কেন এটি ব্যবহার করা হয়, আপনি যদি এটি সম্পর্কে না জানেন তবে কিছু আসে যায় না, আমরা আপনাকে এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেব, এর জন্য আমাদের পোস্টটি শুরু থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ইমেজ অপ্টিমাইজেশান হল ওয়েবসাইটের বা ব্লগের ছবি যতটা সম্ভব ছোট রেখে সঠিক আকার এবং রেজোলিউশনে ভাল মানের ছবি সরবরাহ করার প্রক্রিয়া।

Image optimization

কেন আপনি ইমেজ এসইও করবেন?

Image Optimized করার অনেক কারণ আছে। আপনার ছবি খুব বড় হলে, এটি আপনার ওয়েব পেজ কে স্লো করে দেবে এবং ইউজার এক্সপেরিয়েন্স এর উপর খারাপ প্রভাব ফেলবে। ইমেজ অপ্টিমাইজেশানে, ছবির ফাইলের আকার কমিয়ে ফেলা হয় এবং পেজ লোডের সময় ফাস্ট করা হয়।

এছাড়াও, আর্টিকেল ব্যবহৃত ছবির এসইও স্কোরকেও উন্নত করে। আপনি যদি আপনার ছবির জন্য সঠিক নাম এবং Alt ট্যাগ ব্যবহার করেন তবে এটি আপনার আর্টিকেলকে আরও SEO ফ্রেন্ডলি করে তোলে।

আপনি যদি আপনার সাইটের ছবিগুলিকে সঠিকভাবে অপ্টিমাইজ করেন, তবে আপনার ছবিগুলি সার্চ ইঞ্জিনে (Image Search) এ আরও ভাল স্থান পাবে।

কেন ইমেজ অপ্টিমাইজেশান গুরুত্বপূর্ণ

একটি ওয়েবসাইট সফল করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস কি?

উত্তর হল – প্রচুর ট্রাফিক এবং এর জন্য আপনাকে সার্চ পেজে টপ পজিশনে থাকতে হবে। আপনি এসইও অপ্টিমাইজড এর সাহায্যে এটি করতে পারেন।

ট্র্যাফিক শুধুমাত্র একটি সফল ব্লগে Google অনুসন্ধান ফলাফল থেকে আসে না, কিছু ট্র্যাফিক image Search থেকেও আসে।

ইমেজ অপটিমাইজেশন করার অনেক সুবিধা রয়েছে।

যেমন:-

  • সবার আগে আপনার পেজ লোড স্পিড বাড়ানো হয়।
  • আপনার আর্টিকেলের র‌্যাঙ্কও গুগল ইমেজ সার্চে জন্য বাড়ে।
  • আপনার অন পেজ এসইও স্কোর বৃদ্ধি পায়, যা একটি ভালো ডোমেইন অথোরিটির তৈরি করে।
  • ইউজার এক্সপেরিয়েন্স বৃদ্ধি পাই ।
  • পাঠক বাড়ে।
  • আপনার বাউন্স রেট কমে ।

ব্লগের জন্য সঠিক ছবি ব্যবহার করুন

প্রতিটি ওয়েবসাইট বা ব্লগার ইমেজ ব্যবহার করে। কিন্তু আপনি যখন আপনার আর্টিকেলের জন্য একটি ছবি সার্চ করেন, তখন আপনার খুব সাবধানে সার্চ করা উচিত।

আপনার যদি আপনার আর্টিকেলের জন্য ছবি প্রয়োজন হয়, তাহলে আপনি Google এর ইমেজ ব্যবহার করতে পারবেন না কারণ সেই ছবিগুলি কপিরাইট সুরক্ষিত হতে পারে এবং সেগুলি আপনাকে পরে বড় সমস্যায় ফেলতে পারে৷

মার্কেটে অনেক ওয়েবসাইট আছে যেগুলো ফ্রি স্টক ছবি দেয়। আপনি সেগুলোর একটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন ।

FreeDigitalPhotos , MorgueFile , Pixabay , Pexels ইত্যাদির মত ওয়েবসাইট রয়েছে যা বিনামূল্যে স্টক ছবি প্রদান করে। এছাড়াও, আপনি কিছু টাকা খরচ করে উচ্চ-মানের এবং প্রফেশনাল ছবি পেতে পারেন ।

আপনি আপনার সাইটের জন্য সঠিক ইমেজ খুঁজে পেতে ফ্রি সাইট বা পেইড সাইটগুলি ব্যবহার করতে পারেন, কিন্তু কখনই Google ইমেজ ব্যবহার করবেন না৷

এবং আরও ভাল হয় যদি আপনি আপনার ব্লগের জন্য কাস্টম ছবি তৈরি করতে পারেন। কাস্টম ইমেজ তৈরি করার জন্য অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে Canva , PicMonkey খুব জনপ্রিয়। তাদের সাহায্যে, আপনি সহজেই আপনার সাইটের জন্য একটি কাস্টম চিত্র তৈরি করতে পারেন।

১ ছবির সঠিক ফরম্যাট ব্যবহার করুন

যেকোনো ছবি বেছে নেওয়ার আগে অবশ্যই তার সঠিক ফরম্যাট বেছে নিন। ছবির কিছু ফরম্যাট আছে যেমন Jpeg, Png এবং Gif ।

  • JPEG: – JPEG বা Jpg, আপনি যাই বলুন না কেন, এটি একটি ফাইল ফর্ম্যাট । এটি বেশিরভাগ প্রফেশনাল ফটোগ্রাফিতে ব্যবহৃত হয়। এই ধরনের ফরম্যাটের ছবি সহজেই কাস্টমাইজ করা যায়।
  • PNG:- PNG এর পূর্ণরূপ হল পোর্টেবল নেটওয়ার্ক গ্রাফিক্স , এটি এক ধরনের রাস্টার গ্রাফিক্স ফাইল ফরম্যাট যা লোজলি ডেটা কম্প্রেশন সমর্থন করে।
  • আমি আপনাকে Png ব্যবহার করার পরামর্শ দেব না কারণ এটি ভাল স্তরের অভিজ্ঞতা দিতে পারে না, তবে আপনি যদি কোনও চিত্র সম্পাদনা করেন তবে আপনি স্টিকার, লোগো, পিএনজিতে যে কোনও কিছু ডাউনলোড করতে পারেন এবং এটি আপনার ছবিতে রাখতে পারেন।
  • webm হচ্ছে সেরা ফটো ফরম্যাট , এটি ব্লগ বা ওয়েবসাইটে আপলোড করলে গুগল দ্রুত ইন্ডেক্স এবং অপটিমাইজেশন করে।
  • GIF :- GIF এর পূর্ণরূপ হল G Raphics Interchange Format ।

২ – জকীওয়ার্ড অনুযায়ী ছবির নাম পরিবর্তন করুন

ইমেজ ব্যবহার করার আগে অবশ্যই সেই ফাইলের নাম কি তা দেখে নিতে হবে। বেশিরভাগ ফটোর নাম img12233837272.jpg এমন থাকে যা মোটেও SEO ফ্রেন্ডলি নয়।

নাম পরিবর্তন করার সর্বোত্তম উপায় হল আপনার ফোকাস কীওয়ার্ডকে ইমেজ হিসাবে নাম দেওয়া। এটি একটি সেরা এসইও টিপস । যেমন “best mobile in 2022.png”

এতে আপনার আর্টিকেল র‍্যাঙ্ক যেমন থাকবে তেমনি আপনি ইমেজ সার্চেও জায়গা পাবেন।

৩ – ছবি এডিট করুন

প্রত্যেকের চোখ একটি ভাল উন্নত ইমেজ উপর. আপনার মেটা ডেস্কিপশব সঠিক না হলেও, আকর্ষণীয় না হলেও, আপনার ফিচারড ইমেজ যদি আকর্ষনীয় হয় তবে লোকেরা আপনার আর্টিকেলে ক্লিক করবে।

ইমেজ এডিট করার জন্য আপনাকে ফটোশপ শেখার দরকার নেই।এমন অনেক অ্যাপ আছে যেগুলোতে আপনি সহজেই একটি আকর্ষণীয় ফিচারড ইমেজ তৈরি করতে পারবেন।

৪ – ছবি Compress করুন

আপনারা সবাই জানেন যে সাইটের পেজ স্পিড খুব কম হলে আপনি কখনই টপ র‍্যাঙ্কিং পাবেন না। পেজের গতি বাড়ানোর ক্ষেত্রে ছবি সবচেয়ে বেশি ভূমিকা পালন করে ।

আমরা প্রায়শই ছবিটি কোথাও থেকে ডাউনলোড করি বা এটি এডিট করি এবং কিছু না দেখে আপলোড করি। এটি একটি খুব খারাপ প্রভাব ফেলে. ছবি আপলোড করার আগে চেষ্টা করুন এর সাইজ যেন বেশি না হয়।

৫ – সঠিক রেজোলিউশন নির্বাচন করুন

সর্বদা ফিচারড ইমেজ 1200*720 রাখুন এবং আর্টিকেল ইমেজে 500*300 রাখুন ।

এবং ছবির সাইজ ১০০kb এর কম রাখুন।

৬ – Alt ট্যাগ ব্যবহার করুন

Alt ট্যাগ এটি আপনার সম্পূর্ণ পোস্টের ডেস্কিপশনের সংক্ষিপ্ত রূপ, যা বলে যে আপনার ছবি কী সম্পর্কিত।

SEO এর দৃষ্টিকোণ থেকে, Alt ট্যাগ সবসময় কীওয়ার্ড সমৃদ্ধ হওয়া উচিত । আপনার ছবির Alt ট্যাগে সর্বদা কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করুন।

৭ – সর্বদা কপিরাইট মুক্ত ছবি ব্যবহার করুন

একটি নিখুঁত আর্টিকেল লেখার জন্য ব্লগাররা যা করে তা হল তারা আর্টিকেলের প্রতি তাদের সমস্ত মনোযোগ দেয় এবং যে কোনও জায়গা থেকে ছবিটি এনে আপলোড করে ।

আপনি যখনই একটি ছবি ডাউনলোড করবেন, অবশ্যই এর কপিরাইট পরীক্ষা করুন। 

ওয়ার্ডপ্রেস সাইটের জন্য সেরা ইমেজ অপ্টিমাইজার প্লাগইন

ইমেজ অপ্টিমাইজার প্লাগইন এর সাহায্যে আপনি সহজেই আপনার সাইটে ইমেজ কম্প্রেস এবং অপ্টিমাইজ করতে পারেন। এখানে আমি ইমেজ অপ্টিমাইজার প্লাগইন এর তালিকা শেয়ার করতে যাচ্ছি ।

SEO Image Optimizer

এটি একটি খুব ভাল ওয়ার্ডপ্রেস প্লাগইন যা আপনার ছবিকে এসইও ফ্রেন্ডলি করে তোলে। এই প্লাগইনটি আপনার সাইটের ডাটাবেসকে প্রভাবিত না করেই আপনার ছবিতে শিরোনাম এবং Alt ট্যাগ যোগ করে। 

ShortPixel Image Optimizer

শর্টপিক্সেল একটি খুব ভাল এবং হালকা ওজনের ইমেজ অপ্টিমাইজার প্লাগইন যা ছবি বা পিডিএফ ডকুমেন্ট অপ্টিমাইজ করে আপনার ওয়েবসাইট পেজ লোড টাইম উন্নত করে। আপনি যদি কম্প্রেশন সীমা বাড়াতে চান তবে আপনাকে আপগ্রেড করতে হবে।

শেষ কথা

আপনি আপনার ব্লগে খুব ভাল আর্টিকেল পাবলিশ করেন কিন্তু ইমেজ এসইও এড়িয়ে যান , তাহলে আপনি একেবারে ভুল করছেন। এতে আপনি ইমেজ ট্রাফিক হারাচ্ছেন. ইমেজ অপ্টিমাইজ করে, আপনি আপনার ওয়েবসাইট/ব্লগ ট্রাফিক এবং র‌্যাঙ্কিং উভয়ই বাড়াতে পারেন।

ছোট্ট অনুরোধ…! এই আর্টিকেল আপনার জন্য হেল্ফুল হলে, এটা শেয়ার করতে ভুলবেন না!

6 thoughts on "Image Optimization কি? ইমেজ অপটিমাইজেশন থেকে ভিজিটর বাড়ানোর উপায়"

  1. Shaon Author says:
    ট্রান্সলেট করার পর একটু সময় দিয়ে সুন্দর ভাবে ইডিট করলে ধরার উপায় থাকে না।

    এতো শর্টকাটে কাজ করা ভাল না। ট্রান্সলেট করার পর একটু সময় দেন।

    1. Ripa Akter Author says:
      ট্রিকবিডি র বেশিরভাগ লোক মানুষের ভুল ধরতে ব্যস্ত! সত্যিকার অর্থে সকল মানুষের ভুল হওয়া স্বাভাবিক। আপনার কথা অনুযায়ী, ভুল ত্রুটি যেন মানুষের বিশেষ করে আপনার হয় না। আমি রিপ্লাই দিলাম বলে ভাববেন না আপনাকে বলেছি। ট্রিক বিডিতে হাজারো এরকম লোক রয়েছে। স্বাভাবিক বিষয় ভুলত্রুটিকে আপনি ধরিয়ে দিবেন, এদিকে আপনার সব হলো অন্যদিকে আপনার ভাইকে উপকার করলেন। পাশাপাশি আপনারও চর্চা হয়ে গেল নির্দিষ্ট বিষয়ের উপর।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বুঝে শুনে জেনে বুঝে পোষ্ট করার চেষ্টা করুন
    1. Shahin Alam Author Post Creator says:
      অবশ্যই চেষ্টা করি , তবে কারোর পরামর্শ গ্রহণ করি না । ভুল পোস্ট দেখার জন্য ট্রিকবিডির টিম আছে । আপনি নিয়মিত আমার পোস্টে কমেন্ট করেন এর মানে আপনি আমার পাঠক । আপনাকে ধন্যবাদ জানাই ।
    2. PTX Master Contributor says:
      Apni dekhi spam comment chara kichu koren na, jar post a sokolei valo bolteche apni puro post na porei comment koren amar to mone hoy poren e na ar kuno faltu post a 2 ba 1 ta valo comment dekhen tahole amnei akta comment kore ashen…

Leave a Reply