কিভাবে লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজে পাবেন – বন্ধুরা, আপনি যদি একজন ব্লগার হন এবং আপনার ব্লগে আরও বেশি ট্রাফিক আনতে চান, তাহলে আপনাকে লো কম্পিটিশন কীওয়ার্ড নিয়ে কাজ করা উচিত। লো কম্পিটিশন কীওয়ার্ড হল এমন কীওয়ার্ড যা মানুষ ইন্টারনেটে সার্চ করে এবং সেই কীওয়ার্ডের খুব কম ফলাফল পাওয়া যায়।

আপনি যদি লো কম্পিটিশন কীওয়ার্ডের উপর একটি আর্টিকেল লেখেন, তাহলে আপনার ব্লগ দ্রুত গুগলে র‌্যাঙ্ক করবে এবং আপনার ব্লগে ভালো ট্রাফিক থাকবে।

এই ব্লগ পোস্টে, আমি আপনাকে ব্লগের জন্য নিম্ন প্রতিযোগিতার কীওয়ার্ড খুঁজে বের করার বিষয়ে ধাপে ধাপে বলেছি, এবং কিছু ফ্রি টুলস সম্পর্কে বলেছি যা আপনাকে কীওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করবে।

তো, তাহলে আর দেরি কিসের, চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল এবং জেনে নেওয়া যাক কিভাবে লো কম্পিটিশন কিওয়ার্ড খুজে বের করা যায় বিস্তারিতভাবে।

লো কম্পিটিশন কিওয়ার্ড কি?

লো কম্পিটিশন কিওয়ার্ড হল সেই সব কীওয়ার্ড যার উপর মাসিক সার্চ হয় এবং সেই কীওয়ার্ডগুলির কম্পিটিশন খুবই কম, অর্থাৎ খুব কম ওয়েবসাইটে সেই কীওয়ার্ডের উপর আর্টিকেল লেখা হয়েছে।

লো কম্পিটিশন কীওয়ার্ডের উপর আর্টিকেল লিখে, আপনার ওয়েবসাইট কম অথরিটি হলেও এবং ব্যাকলিংক ছাড়াই সার্চ রেজাল্ট পেজে #1 র‍্যাঙ্ক করতে পারে।

লো কম্পিটিশন কিওয়ার্ড রিসার্চ করার জন্য, আপনাকে জানতে হবে কিভাবে কিওয়ার্ড রিসার্চ ভালোভাবে করতে হয়। কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় তা নিয়ে ট্রিকবিডির অন্যান্য আর্টিকেল পড়ে শিখতে পারবেন ।

শুরুতে, আপনার কখনই সার্চ ভলিউম/মাসিক সার্চ বা CPC- এর ভিত্তিতে কীওয়ার্ড সিলেক্ট করা উচিত নয় , আপনার এমন কীওয়ার্ডের উপর কনটেন্ট লেখা উচিত যার প্রতিযোগিতা কম। তবেই আপনি কম সময়ে আপনার ব্লগকে গুগলে র‌্যাঙ্ক করতে পারবেন।

আপনি অনলাইনে অনেক টুলস পাবেন, যার সাহায্যে আপনি খুব সহজেই লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজে পেতে পারেন, তবে লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজতে হলে আপনাকে অবশ্যই সঠিক স্টেপ জানতে হবে। নীচে আমরা আপনাকে কীওয়ার্ড রিসার্স করার নিয়ম ধাপে ধাপে বলেছি।

স্টেপ 1 – প্রথমে আপনার বিষয় নির্বাচন করুন

প্রথম ধাপ হল সঠিক বিষয় নির্বাচন করা এবং সেগুলোর মধ্যে কম প্রতিযোগিতার কীওয়ার্ড খুঁজে বের করতে হবে। আপনার টার্গেট অডিয়েন্সের জন্য Google এ মানুষ কী সার্চ করতে পারে সে সম্পর্কে চিন্তা করুন, তারপর সেই অনুযায়ী আপনার বিষয় নির্বাচন করুন।

উদাহরণস্বরূপ, আপনি যদি “বাংলায় কিভাবে ব্লগিং করতে হয়” এর মত একটি বিষয়ে একটি ব্লগ লেখেন, তাহলে আপনার বিষয় বাংলাতে ব্লগিং হতে পারে।

স্টেপ 2 – কীওয়ার্ড রিসার্চ টুল দিয়ে কীওয়ার্ড আইডিয়া খুঁজুন

এখন আপনার একটি কীওয়ার্ড রিসার্চ টুল লাগবে, যার মাধ্যমে আপনি আপনার বিষয়ের সাথে সম্পর্কিত অনেক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।

আমি কিওয়ার্ড আইডিয়া খুঁজতে সবচেয়ে বেশি SEMrush এবং Ubersuggest টুল ব্যবহার করি, এই দুটি টুলই আপনাকে যেকোন কিওয়ার্ডের খুব সঠিক ডেটা বলে দেবে।

কিওয়ার্ড রিসার্চ করার জন্য Ubersuggest একটি ফ্রি টুল, যেখানে আপনি আপনার Gmail আইডি দিয়ে লগইন করতে পারেন এবং দিনে ৩টি সার্চ করতে পারেন এবং SEMrush একটি পেইড টুল কিন্তু আপনি এতে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং এটি ৭ দিনের জন্য বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

যাইহোক, আপনি গুগল অটোসাজেশন বা রিলেটেড সার্চের সাহায্যে সহজেই কীওয়ার্ড আইডি খুঁজে পেতে পারেন এবং তারপরে আপনি কম্পিটিশন, সার্চ ভলিউম ইত্যাদির মতো কীওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে দেখতে পারবেন ।

আপনি Google এর অনুসন্ধান বাক্সে যে বিষয়ের জন্য কীওয়ার্ড গবেষণা করছেন সেটি টাইপ করুন, তারপর Google-এর অটোসাজেশন অনেক কীওয়ার্ড দেখাবে ।

স্টেপ 3 – কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড সরান

SEMrush থেকে Low Competition Keyword খুঁজতে, আপনি Easy বা Very Easy-এর ফিল্টার ইউজ করে KD-তে এপ্লাই করেন, তাহলে আপনার বিষয়ের সাথে সম্পর্কিত অনেক কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ডের একটি তালিকা আপনার সামনে শো হবে।

Ubersuggest-এ Low Competition Keyword খুঁজতে, পৃষ্ঠাটি একটু স্ক্রোল করুন, তারপর নিচে আপনি Keyword Ideas-এর অপশন পাবেন, এখানে আপনি আপনার বিষয়ের সাথে সম্পর্কিত অনেক কম প্রতিযোগিতার কীওয়ার্ড পাবেন।

আপনি আরও কীওয়ার্ড খুঁজতে সাজেশন, রিলেটেড অপশন ইউজ করতে পারেন। Ubersuggest টুলে যদি SD সবুজ হয়, তাহলে এর মানে হল যে সেই কীওয়ার্ডে খুব কম প্রতিযোগিতা রয়েছে।

স্টেপ 4 – লং টেইল কীওয়ার্ড তৈরি করুন

আপনি কীওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে করা কিওয়ার্ড রিসার্চকে লং টেইল কীওয়ার্ড হিসেবে তৈরি করতে পারেন। লং টেইল কীওয়ার্ড আরও ফোকাসড থাকে, অর্থাৎ এই ধরনের কীওয়ার্ড স্পষ্টভাবে দেখায় যে ইউজার গুগলে কী সার্চ করে।

লং টেইল কীওয়ার্ড তৈরি করার জন্য, আপনি কিওয়ার্ড এভরিওয়েয়ার ক্রোম এক্সটেনশন, AnswerThePublic, Google related ব্যবহার করতে পারেন। আমি লং টেইল তৈরি করতে এই টুলস গুলো ব্যবহার করি।

আপনি যখন আপনার ক্রোম ব্রাউজারে Keyword Everywhere এক্সটেনশন ডাউনলোড করবেন, তখন আপনার কীওয়ার্ডটি গুগলে সার্চ করুন। এর পরে, এই এক্সটেনশনটি আপনাকে Google সার্চ রেজাল্ট পেজের পাশে নিচের মত লিস্ট দেবে।

গুগল সার্চ রেজাল্ট পেজের নিচে রিলেটেড সার্চের একটি অপশন আছে যেখান থেকে আপনি আপনার কীওয়ার্ড সম্পর্কিত কিছু লং টেইল কীওয়ার্ড পাবেন।

এইভাবে আপনি আপনার ব্লগের জন্য কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন এবং আপনার ব্লগের র‌্যাঙ্কিং বাড়াতে পারেন।

কম প্রতিযোগিতার কীওয়ার্ড খুঁজে পাওয়ার ফ্রী টুল

যাইহোক, লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজতে, আপনি বেশিরভাগ টুলস পেইড পাবেন, তবে কিছু ফ্রি টুল অনলাইনেও পাওয়া যায়, যার সাহায্যে আপনি লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।

টুলস গুলো তাদের ব্যবহারকারীদের দৈনিক ভিত্তিতে ফ্রি কিছু কীওয়ার্ড রিসার্চ করার পারমিশন দেয়। 

  • Ubersuggest – একটি অ্যাকাউন্ট থেকে প্রতিদিন ৩বারকিওয়ার্ড দেখতে পাবেন ।
  • KWFinder – 10 দিনের ফ্রি ট্রায়াল
  • AnswerThePublic – একটি অ্যাকাউন্ট থেকে প্রতিদিন ৩টি ফ্রি সব
  • ক্রোম এক্সটেনশন সবসময় ফ্রি কীওয়ার্ড
  • গুগল কীওয়ার্ড প্ল্যানার( একদম ফ্রি)

উপসংহার ,

বন্ধুরা, এই ব্লগ পোস্টে, আমরা আপনাকে কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় তা সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি। আপনিও এই পোস্টে উল্লিখিত নিয়ম অনুসরণ করে সহজেই আপনার ওয়েবসাইটের জন্য কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।

আশা করি বন্ধুরা, আপনার এই পোস্ট আপনার ভালো লেগেছে।

এবং যদি আপনার এই পোস্ট সম্পর্কে কোন সন্দেহ থাকে, তাহলে আপনি কমেট বক্সে জিজ্ঞাসা করতে পারেন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

One thought on "কীভাবে Low Competition Keyword খুঁজে বের করতে হয়"

  1. x5adviser Contributor says:
    Bhaiii apnar blogsite a j Theme ta use korsen atar nam ta ki bola jabe..??

Leave a Reply