এসএসসি রেজাল্ট ২০১৯

এসএসসি পরীক্ষা ২০১৯ এর ফলাফল প্রকাশিত হবে সোমবার (৬ মে)। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খান শুক্রবার (৩ মে) এ তথ্য জানিয়েছেন।

নাজমুল হক জানান, সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এসএসসির ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় তার অনুমতিক্রমে এ ফল প্রকাশ করা হচ্ছে। সাধারণত প্রধানমন্ত্রী নিজে এসএসসি’র ফল প্রকাশ করে থাকেন।

এ বছর দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৬ ফেব্রুয়ারি। পরে ২৭ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

এসএসসি পরীক্ষার ফলাফল হচ্ছে বাংলাদেশের শিক্ষা বোর্ড দ্বারা প্রকাশিত সবচেয়ে বড় ফলাফল। ২০১৯ সালের এসএসসি পরীক্ষা ২ ফেব্রুয়ারী তারিখে শুরু হয় এবং ২৫ ফেব্রুয়ারী ২০১৯ তারিখে শেষ হয়। ২য় ধাপে ব্যবহারিক পরীক্ষা শুরু হয় ২৭ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চ পর্যন্ত । এবছর ১০ টি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ২১ লক্ষ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী এসএসসি বা সমমান পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে ১০ লক্ষ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০ লক্ষ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী। এবছর এসএসসি/দাখিল/কারিগরি বা সমমান পরীক্ষায় ২৮ হাজার ৬৮২ ইন্সটিটিউট অংশ নেয় এবং মোট পরীক্ষার কেন্দ্র সংখ্যা ছিল ৩ হাজার ৪৯৭ টি।

এসএসসি রেজাল্ট প্রকাশ তারিখ

বর্তমান সময়ে এসএসসি পরীক্ষার্থী ও তাদের সকল অভিভাবক এসএসসি রেজাল্ট ২০১৯ এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। সবারই এখন জানার বিষয় হচ্ছে কবে নাগাদ প্রকাশ করা হবে। এসএসসি/দাখিল/কারিগরি ২০১৯ এর ফলাফল প্রকাশের তারিখ হচ্ছে ৬ মে ২০১৯। এটি বাংলাদেশ শিক্ষাবোর্ড কম্পিউটার বিভাগের অধীনে প্রকাশিত হবে। ঐ দিন সকাল ১০ টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট এসএসসি ২০১৯ এর ফলাফল হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী ডা দীপু মনি। এরপর শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসএসসি ফলাফল প্রকাশ করবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৯ পাওয়ার উপায়

ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষনার পর মোবাইলে এসএমএস এর মাধ্যমে, নিজের ইন্সটিটিউট থেকে এবং অনলাইনে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে পেতে পারেন। দুপুর ১২ টার পর থেকে মোবাইলে এসএমএস এবং ইন্সটিটিউট এর মাধ্যমে পেতে পারেন এবং দুপুর ২ টার পর থেকে অনলাইনে ফলাফল দেখতে পারেন। তবে তাৎক্ষণিক ভাবে শুধু ফলাফল পয়েন্ট/গ্রেড জানতে পারবেন। বিস্তারিত মার্কশীট সহ ফলাফল বিকাল ৫ টার পর থেকে অনলাইনে ওয়েবসাইট থেকে দেখতে পারবেন।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট পাওয়ার নিয়মঃ

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন SSC; একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর; স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল; তারপর আরও একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল। এরপর সর্বশেষ মেসেজটি ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে। কিছুক্ষন পর ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে ফলাফল জানিয়ে দেওয়া হবে। বোঝার সুবিধার জন্য নিচে একটি উদাহরণ দেখানো হল-

  • SSC<>DHA<>123456<>2018
  • SEND TO 16222

অনলাইনে এসএসসি রেজাল্ট ২০১৯ অনলাইনে দেখার জন্য এখানে ক্লিক করুন

যদি বুঝতে কোনো সমস্যা হয় তাহলে নিচের ভিডিওটি দেখে নিন।

3 thoughts on "এসএসসি রেজাল্ট ২০১৯ দেখুন সবার আগে (পূর্নাঙ্গ টিউটোরিয়াল)"

  1. Sakibur Rahman Md Sakiburr Rahman Contributor says:
    vai
    onk tension e achi😕😖😖


    1. Noor Rahman Noor Rahman Author Post Creator says:
      GPA কত আসলো ? 🙂
    2. Sakibur Rahman Md Sakiburr Rahman Contributor says:
      inshallah valo vai
      4.91

Leave a Reply