চলে এসেছে নতুন বছর। নতুন বছরে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে নতুন চমক দেখার আশায় থাকেন প্রযুক্তিপ্রেমীরা। প্রযুক্তি বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো তাদের হতাশ করে না। ২০১৯ সালেও তাই অ্যাপল, গুগল, মাইক্রোসফট, আমাজন, স্যামসাংয়ের কাছ থেকে নতুন চমক দেখা যেতে পারে। প্রযুক্তিবিশ্বে সাড়া জানানো কয়েকটি প্রযুক্তিপণ্য এ বছর ঘোষণা দিতে পারে এ পাঁচ প্রতিষ্ঠান। চলুন জেনে আসি সম্ভাব্য সে পণ্যগুলো সম্পর্কে:

সম্ভাব্য আইফোন ১১

অ্যাপল

প্রযুক্তি বিশ্বে অ্যাপল নতুন বছরে নতুন চমক নিয়ে হাজির হয় সব সময়। ২০১৮ সালে আইপ্যাড প্রো কিংবা নতুন আইফোন বাজারে আনলেও অ্যাপলের সময়টা ভালো যায়নি। কিন্তু বাজার বিশ্লেষকেরা পূর্বাভাস দিচ্ছেন ২০১৯ সালটি অ্যাপলের জন্য দুর্দান্ত একটি বছর হবে। এ বছরে অ্যাপলের কাছ থেকে বেশ কিছু চমক দেওয়া নতুন পণ্য দেখতে পাওয়া যাবে। এ বছর অ্যাপল বাজারে ছাড়তে পারে আইফোন ১১। এ ছাড়া নতুন এয়ারপড, নতুন ম্যাক প্রো বাজারে ছাড়বে অ্যাপল। এর বাইরে অ্যাপল ব্র্যান্ডের নতুন হেডফোন বাজারে আসতে পারে বলেও গুঞ্জন রয়েছে। নতুন আইম্যাক, নতুন অ্যাপল পেনসিল ছাড়াও নতুন রূপে আসতে পারে ভার্চ্যুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরি। অ্যাপল টিভির নতুন সংস্করণও দেখা যেতে পারে। এর বাইরে সাশ্রয়ী দামের নতুন আইফোন মডেলের ধারা অব্যাহত রাখতে পারে অ্যাপল।

গুগল হোম হাব

গুগল

২০১৮ সালে গুগলের ফোন কিংবা হোম হাবের চেয়ে বেশি আলোচনায় ছিল গুগল ডুপ্লেক্স। গুগলের দারুণ এআই সিস্টেম এটি। ২০১৮ সালে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা ও ভার্চ্যুয়াল সফটওয়্যারের ওপর গুরুত্ব বাড়তে দেখা গেছে। এ বছর গুগল অ্যাসিস্ট্যান্ট নির্ভর থার্ড পার্টি ডিভাইস দেখা যেতে পারে। এর বাইরে বড় আকারের গুগল হোম হাব দেখা যাবে এ বছর। এ ছাড়া নতুন বছরে পিক্সেল ফোর স্মার্টফোনের ঘোষণা দিতে পারে গুগল। গুগল নিজস্ব ব্র্যান্ডের ক্রোমবুক আনতে পারে এ বছর।

সারফেস৩

মাইক্রোসফট

২০১৮ সালে মাইক্রোসফটকে ঢেলে সাজিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সত্য নাদেলা। মাইক্রোসফটের অফিস ৩৬৫ সফটওয়্যারের ব্যবহারকারী এখন সাড়ে ১৩ কোটি যারা অর্থের বিনিময়ে এ সেবা নিচ্ছেন। ফলে মাইক্রোসফটের মুনাফা বেড়েছে। এ বছরে মাইক্রোসফট উইন্ডোজ ১০ ওএসের আপডেট আনতে পারে যাতে উইন্ডোজ সেটস নামে নতুন লগইন অপশন যুক্ত হবে। এর বাইরে সারফেস ব্র্যান্ডের নতুন ল্যাপটপ ‘সারফেস৩’ ও ‘সারফেস প্রো ৭’ দেখা যাবে। এ বছর মাইক্রোসফটের কাছ থেকে নতুন সারফেস ব্র্যান্ডের স্মার্টফোনের ঘোষণাও আসতে পারে।

আমাজন ইকো অটো

আমাজন

২০১৮ সাল ছিল আমাজনের জন্য দুর্দান্ত একটি বছর। নতুন ইকো ডটসহ নতুন অ্যালেক্সা ডিভাইস বাজারে আসার পর তা দারুণ জনপ্রিয় হয়েছে। তবে কিছু করপোরেট বিষয়ের কারণে আমাজনকে কিছু ধাক্কা খেতে হয়েছে। তবে ২০১৯ সালটি আমাজনের জন্য আরও এগিয়ে যাওয়ার বছর হবে। এ বছর আমাজন বাজারে আনবে ইকো অটো যাতে ভার্চ্যুয়াল সফটওয়্যার অ্যালেক্সা যুক্ত থাকবে। এর বাইরে আমাজন ব্র্যান্ডের নতুন টিভি, রিং ডোরবেলসহ উদ্ভাবনী বেশ কিছু পণ্য আনবে আমাজন।

ভাঁজ করা মডেলের স্মার্টফোন

স্যামসাং

২০১৯ সালটি দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের জন্য চ্যালেঞ্জের একটি বছর। এ বছরে গ্যালাক্সি এস ১০ নামের নতুন মডেলের স্মার্টফোন বাজারে আনতে পারে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। আগামী ফেব্রুয়ারিতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে গ্যালাক্সি সিরিজে ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে এস১০-এ এস১০ প্লাসের ঘোষণা দিতে পারে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনে উদ্ভাবনী ফিচারের পাশাপাশি উন্নত প্রযুক্তি ডিসপ্লে যুক্ত করবে স্যামসাং। এর বাইরে ভাঁজ করা মডেলের স্মার্টফোন ও ৫জি সমর্থিত নতুন স্মার্টফোনের ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি। স্মার্টফোন ছাড়াও ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার বিক্সবিচালিত গ্যালাক্সি হোম স্মার্ট স্পিকার, ৮কে টিভি, ৪কে এইচডিআর কিউএলইডি সেট আনতে পারে স্যামসাং।
ক্রেডিট :- নেট ঘাটাঘাটি☺

9 thoughts on "নতুন বছরে প্রযুক্তিতে সেরা ৫ চমক"

  1. ibrahim_khalil Contributor says:
    প্রথমআলোতে দেখছিলাম
  2. JAHIDUL ISLAM JAHID Author Post Creator says:
    ji vai….
    ami prothom alo+net
    ghataghati korei post ta banaisi
    1. zX Author says:
      আপনার লেখা প্রথম আলোর ‌‌‌সাথে হুবহু মিল রয়েছে
  3. DreamStar RoNy Contributor says:
    Copy from PROTHOMALO
  4. Lipon Islam Author says:
    asob copy post bad den..
  5. MD_Tuofiq Contributor says:
    কপি পোষ্ট উপকারে আসলো আমি কিনবো একটা
  6. Forhad Rahman Author says:
    ৩-৪ দিন আগেই প্রথম আলোতে দেখছিলাম ?

Leave a Reply