আসসালামুয়ালাইকুম, সবাই কেমন আছেন?

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বে হরহামেশাই অনেক ঘটনা ঘটছে আর এইসব বড় বড় ঘটনার ঘুরে অনেক সময় সত্য ঘটনাগুলো চাপা পড়ে যায়। আর তাইতো এই সপ্তাহে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনা, এক ছলোকে দেখে নেয়া যাক।


দশম অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর নামকরণ আসছে পরিবর্তন।

বিগত বছরগুলোতে এন্ড্রয়েড ভার্সন গুলোকে কিটক্যাট ললিপপ জেলিবিন এইসব মিষ্টান্ন জাতীয় খাবারের নামেই ডাকা হত। তবে এই প্রথম এই নিয়ম থেকে সরে এসেছে তারা দশম এন্ড্রয়েড ভার্সন এর নামকরণ করা হয়েছে, সরাসরি সংখ্যা ব্যবহার করে বাজারে আসা ১০ বছর পূর্তিতে এই পরিবর্তন আনতে যাচ্ছে মার্কিন জেন গুগোল। ১০ বছর পূর্তিতে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড এর পরের সংস্করণ এর নাম হবে অ্যান্ড্রয়েড ১০।


বিলম্বিত হচ্ছে হুআওয়েই এর প্রথম ফোল্ডএবল স্মার্টফোন মেইট এক্স লঞ্চিং।

সেপ্টেম্বর এই ডিভাইসটি বাজারে আনার কথা থাকলেও আবারো তারিখ পিছিয়েছে চিনা প্রতিষ্ঠানটি, এবারে বলা হচ্ছে নভেম্বরের আগে এটি বাজারে হয়তো সম্ভব হবে না। তবে চলতি বছরের কোন এক সময় ফোল্ডএবল ডিভাইসটি বাজারে আসবে বলে জানানো হয়েছে, এবারের বিলম্বের কারণ স্পষ্ট করে জানায়নি হুয়াওয়ে স্যামসাংয়ের মতো লজ্জাজনক অভিজ্ঞতা এটাতে বাড়তি প্রযুক্তি গত পরীক্ষা চালানো হচ্ছে কিনা সেটিও নিশ্চিত নয়। স্যামসাং গ্যালাক্সি ফোল্ড এর ব্যর্থতার পর নিজেদের ফোল্ডেবল ডিভাইস নিয়ে বাড়তি সর্তকতা রাখছে প্রতিষ্ঠানটি।

এক ইঞ্চি স্কিনের ল্যাপটপ বানিয়েছে পল ক্লিলজার।

মাত্র 1 ইঞ্চি স্ক্রিনের ল্যাপটপ বানিয়েছেন বল ক্লিলজার নামে আমেরিকান এক ইঞ্জিনিয়ার, তার দাবি পৃথিবীর সবথেকে ছোট ল্যাপটপ এটি, পল ক্লিলজার এ ল্যাপটপটির নাম দিয়েছেন থিঙ্কতিনি এই ল্যাপটপ আইবিএমের থিংক প্যাড এর থেকেও ছোট,ক্লিলজার এর এই ল্যাপটপ এ মাত্র শূন্য দশমিক নয় ছয় ইঞ্চি স্ক্রিন দেয়া হয়েছে। এর সাথে এই ছোট ল্যাপটপে রয়েছে এটিএনি১৬১৪ মিনি কন্ট্রোলার, ল্যাপটপটির সঙ্গে রয়েছে থ্রি হান্ড্রেড এম্পিয়ার এর এবং টিপি a৫৪০০ ব্যাটারি চার্জার, এত ছোট হলেও ল্যাপটপটিতে আপনি গেমও খেলতে পারবেন।

বিমানে ম্যাকবুক প্রো বহনে নিষেধাজ্ঞা দিয়েছে এফ এ এ।

অ্যাপেলের কিছু মডেলের ম্যাকবুক প্রো ফ্লাইটে বহনে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন এফএএ, ডিভাইস গুলোতে আগুন লাগার ঝুঁকি থাকায় এগুলো বহনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে , সম্প্রতি ব্যাটারি ত্রুটির কারণে কিছু মডেলের ম্যাকবুক প্রো ফেরত ও চেয়েছে অ্যাপেল। চলতি বছরে জুন মাসে মার্কিন প্রযুক্তি যেন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে ১৫ ইঞ্চি কিছু ম্যাকবুক প্রো ফেরত নেয়া হবেএই ডিভাইসগুলোর ব্যাটারি অতিরিক্ত গরম হওয়ার আশঙ্কা রয়েছে।

এই ছিল এই সপ্তাহে ঘটে যাওয়া বেশ কিছু সত্য সত্য ঘটনা, পোস্টটি ভাল লাগলে লাইক করতে পারেন। আর আপনি যদি এমনই আনকমন এবং ইন্টারেস্টিং পোস্ট ভালোবাসেন তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।
তো আজকের মতো এই পর্যন্তই ছিল দেওয়া হচ্ছে আগামী কোন কোন পোষ্টে ততক্ষণ পর্যন্ত ভাল থাকবেন, ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য।
পাবজি মোবাইল এর রয়াল পাস আপডেট, ও গুগোল গিফট কার্ড এর জন্য যোগাযোগ করুন 01998812935 অথবা 01316925322 এই নাম্বারে।
সবার কাছে অনুরোধ প্লিজ ভাই এই চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন সামনে টেক ভিডিও নিয়েই দেখা হবে ইনশাআল্লাহ।

6 thoughts on "অবশেষে মিষ্টান্ন বর্জন করল অ্যান্ড্রয়েড | আসছে অ্যান্ড্রয়েড ১০"

  1. Nirbashito Pothochary Contributor says:
    যমুনা টিভি ইউটিউব চ্যানেল থেকে পুরা কপি করলেন? https://youtu.be/Y-zAoT6h0oY
    1. Imran Contributor Post Creator says:
      আইডিয়া নেওয়া কে কপি বলে না ভাইয়া।
  2. Masum Ahmad Kafil Contributor says:
    আশা করি প্রতি সপ্তাহে এমন সংক্ষিপ্ত টেক নিউজ নিয়ে আসবেন আমাদের জন্য।
    1. Imran Contributor Post Creator says:
      অবশ্যই দোয়া করবেন ভাই।
    1. Imran Contributor Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply