গুগল ড্রাইভ প্রথমদিকে কেবল ক্লাউড স্টোরেজের জন্য ছিল,তবে ধীরে ধীরে গুগল ডক্সের মতো আরও পরিষেবা যুক্ত করা হয়েছে।যা ইন্টারনেট ব্যবহারকারীদের প্রচুর আকর্ষণ করে,এর পাশাপাশি গুগল ড্রাইভের আরও অনেক ব্যবহার রয়েছে যা আপনার জন্য খুব কার্যকর হতে পারে।
১.একটি কম্পিউটার থেকে ফ্যাক্স প্রেরণ এবং গ্রহণ:
ফ্যাক্স প্রেরণ এবং গ্রহণের জন্য যখন আপনার একটি ফ্যাক্স মেশিনের দরকার পড়েছিল তখন সময় এসেছে অনলাইন ফ্যাক্স বা ভার্চুয়াল ফ্যাক্স এবং আপনি ক্রোম ওয়েব স্টোর থেকে হেলোফ্যাক্সের সাহায্যে গুগল ড্রাইভের সাহায্যে স্বাচ্ছন্দ্যে এই পরিষেবাটি গ্রহণ করতে পারেন।অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন,এটি আপনার গুগল ড্রাইভের সাথে সহজেই লিঙ্ক হয়ে যাবে।এতে আপনি একমাসে ৫০ টি ফ্যাক্স পৃষ্ঠা বিনা মূল্যে প্রেরণের সুবিধা পাবেন।

২.ইনবিল্ট ফ্রি ওসিআর ব্যবহার করুন:
অপটিকাল চরিত্রের স্বীকৃতি কোনও কাগজে মুদ্রিত অক্ষরগুলিকে সরাসরি ভাষায় সনাক্তকরণ এবং পাঠ্যে রূপান্তরকরণ,যাতে এগুলি সম্পাদনা করা যায়।এজন্য আপনি অবশ্যই অনেকগুলি ওসিআর ব্যবহার করেছেন।তবে গুগল ড্রাইভে একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার আপলোড হওয়া পিডিএফ এবং চিত্র ফাইলগুলিকে স্বয়ংক্রিয় পাঠ্যে রূপান্তরিত করবে এবং এগুলি ক্লাউডে সুরক্ষিত রাখতে পারে।
৩.গুগল ম্যাপস অফলাইন রাখুন:
আপনি যদি এমন কোনও জায়গায় যাচ্ছেন,যেখানে আপনার গুগল ম্যাপের প্রয়োজন আছে এবং কোনও ইন্টারনেট নেই।সুতরাং কোনও সমস্যা নেই আপনি গুগল ম্যাপ অফলাইনে ব্যবহার করতে পারবেন,পাশাপাশি নিজের কাস্টম মানচিত্র প্রস্তুত করতে এবং এটি গুগল ড্রাইভে বা আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন।


৪.খামগুলি মুদ্রণের জন্য গুগল ড্রাইভ ব্যবহার করুন:
অফিসে আমাদের কারও কাছে একটি চিঠি প্রেরণের জন্য একটি খামের প্রয়োজন।যা আমরা প্রায়শই হাতে হাতে প্রেরণ করি,তবে গুগল ডক্স অ্যাপ্লিকেশনটির জন্য খামগুলির সাহায্যে আপনি গুগল ড্রাইভে সহজেই আপনার পরিবেশ তৈরি করতে এবং সুরক্ষা দিতে পারেন।
৫.গুগল ড্রাইভের জন্য সংগীত প্লেয়ার:
এই সাহায্যের সাহায্যে আপনি গুগল ড্রাইভে আরামে অনলাইনে নিরাপদ এমপি ৩ গান শুনতে পারবেন।গুগল ড্রাইভের জন্য কেবল সংগীত প্লেয়ারটি ডাউনলোড করুন,এর জন্য আপনাকে কেবল আপনার ড্রাইভের আপলোড হওয়া এমপি ৩ ফাইলটিতে ডান ক্লিক করতে হবে এবং সংগীত প্লেয়ার নির্বাচন করতে হবে।
৬.গুগল ড্রাইভ ফাইল সংযুক্ত করুন:
আপনি জানেন যে,আপনি গুগল ড্রাইভ থেকে যে কোনও বড় ফাইল বিশ্বের যে কোনও জায়গায় আপলোড করে ব্যবহার করতে পারেন।সেই সাথে আপনি এই ফাইলগুলিকে জিমেইল এর সাথে সংযুক্তি হিসাবে ব্যবহার করতে পারেন।
টিউনটি কেমন হয়েছে তা পুরোটাই আপনাদের উপর নির্ভর করবে। So, কমেন্ট বক্সে লিখে ফেলুন কেমন হয়েছে। আর একটা ধন্যবাদ প্রাপ্য থাকলাম। যদি না বুঝতে পারেন, ১০ বার জিগ্যেস করুন। সমাধান দিতে চেষ্টা করব। রাত জেগে টিউন লিখতে কষ্ট ফিল করি না, তাহলে Reply দিতে দ্বিধা করব কেন.!!
পোস্টি সবপ্রথম লিখেছেন আমাদের সাইটের Author
আবারও ধন্যবাদ সবাই কে…

আমার পোস্ট এ যদি আপনার সামান্য হলেও উপকার হয়ে থাকে তাহলে আমাদের সাইট টি ভিজিট করে আসবেন।আমাদের সাইটের লিংক
TipsJano.Com

আমাদের সাইটে ১ টি পোস্ট করেই ৫-১৫ টাকা + ট্রেইনার রোল দেওয়া হয়।আপনার টাকার পরিমান সবনিম্ন ৩০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন।

5 thoughts on "গুগল ড্রাইভ সম্পর্কে কিছু অজানা দরকারী টিপস জেনে নিন"

    1. Abuzar Gifary Contributor says:
      এই পোষ্টে Nice দেওয়ার কারনটা বুঝতে পারলাম না। ?
  1. Shahriar Ahmed Shovon Author says:
    আমি ঠিক নিশ্চিত না, কিন্তু যতদূর বুঝলাম এই আর্টিকেল টা অনুবাদ করা ইংরেজি থেকে বাংলায়। কারণ, ভাষাগুলো বেশ কৃত্রিম ধরনের। আবার নাও হতে পারে।
  2. Abuzar Gifary Contributor says:
    এরকম Google Transtulate দিয়ে অনুবাদ করা পোস্ট করেন কেন? বিরক্ত লাগে। কিছুই ভালো ভাবে বোঝা যায় না।
  3. RS ABUBOKOR Contributor says:
    আমি ঠিক নিশ্চিত না, কিন্তু যতদূর বুঝলাম এই আর্টিকেল টা অনুবাদ করা ইংরেজি থেকে বাংলায়। কারণ, ভাষাগুলো বেশ কৃত্রিম ধরনের

Leave a Reply