আসসালামু আলাইকুম
–আশা করি সবাই ভালো আছে- Trickbd এর সাথে থাকলে ভালোই থাকবেন

😍

তো চলুন পোস্টে ডুকে পড়া যাক

😊

বিশ টাকা লিখার পর মাত্র লিখি আবার কোটি  টাকা লিখার পরও মাত্র লিখি।


➤কথা হলো এতগুলো টাকার পরিমান লিখার পর “মাত্র” কেন লিখতে হয়? অথবা অংকে কোনো পরিমান লিখার পর এই “/= ” চিহ্ন দিতে হয় কেন??

টাকার পরিমান যাই হোক না কেন শেষে মাত্র লেখার একমাত্র কারণ হলো, নির্দিষ্টতা।

➤টাকার অংক যখন শব্দের সাহায্যে লেখা হয় ( in words ), তাতে যাতে অসদুপায়ে কেউ টাকার পরিমাণ বৃদ্ধি না করতে পারেন, সে উদ্দেশ্যেই টাকার পরিমাণ লেখার শেষে, “মাত্র” লেখার রেওয়াজ।

➤সাধারণত: ব্যাংক বা আর্থিক লেনদেনের ক্ষেত্রে, এটি একটি আর্থিক নিরাপত্তামূলক ব্যবস্থা।

“The only is used to signify that this is ‘The’ amount we will pay.” মাত্র দ্বারা বোঝায় এর সর্বশেষ সিলিং। যেমন ধরুন পঞ্চাশ হাজার টাকা মাত্র, মানে পঞ্চাশ হাজার টাকার এক টাকা কমও না আবার এক টাকা বেশিও না।



➤আর তাছাড়া চেক প্রদানকারী ধরুন শুধু ৫০০০০ টাকা লিখে দিলেন, আর চেক গ্রহীতার অসদাচরণের কারণে সেখানে যদি একটা শূন্য বেশি দেয়া হয় তাহলে তো পুরাই ধরা ! 

➤তাই মাত্র লিখে অথবা এমাউন্ট লিখার পর এই ” /= ” চিহ্ন দেয়ার একমাত্র কারণ যাতে আর কোনোভাবেই সেখানে কোনো রকম কারচুপির করার সুযোগ না থাকে। অর্থাৎ এটি প্রতারণা থেকে বাঁচবার একটি অন্যতম ফাঁদও বলতে পারেন। 

পঞ্চাশ হাজারের পেছনে মাত্র লিখলে, তার পেছনে আরো টাকার পরিমাণ লিখলে, এ নিয়ে প্রশ্ন উঠবে যে “মাত্র” লেখার পরে আবার টাকার পরিমাণ আসবে কেন ?

➤কেউ টাকার পরিমাণ, পঞ্চাশ লিখলে এবং শেষে মাত্র না লিখলে, পঞ্চাশ শব্দটির পিছনে, হাজার বা লক্ষ বা কোটি শব্দগুলি যোগ করার সুবিধে থাকছে।
আর্থিক লেনদেনের ক্ষেত্রে, অসদুপায় অবলম্বনের চেষ্টাকে প্রতিহত করতেই এ ব্যবস্থা এবং টাকার যে কোনো পরিমাণের ক্ষেত্রেই, পরিমাণ শব্দের সাহায্যে লেখার পর, “মাত্র” প্রযোজ্য।

অবশ্যই চেকে বা ডিপোজিট স্লিপে মাত্র লিখবেন, সাথে এমাউন্ট লেখার পর লম্বা টানে এমাউন্ট ঘরের বাকি জায়গা জুড়ে দাগ টেনে দেবেন।


সংগ্রহিতঃ গুগল থেকে

6 thoughts on "ব্যাংক থেকে টাকা তোলার জন্য চেক বইয়ে টাকার অঙ্কের পর মাত্র (কথায়ঃ পঞ্চাশ লক্ষ টাকা মাত্র! লেখা থাকে বা লিখতে হয় কেন?💸"

    1. Rakib Author Post Creator says:
      Yep
  1. MD Shakib Hasan Author says:
    নতুন কিছু জানতে পারলাম ধন্যবাদ 😍
    1. Rakib Author Post Creator says:
      Welcome vai
  2. Manik Contributor says:
    Nice post
    1. Rakib Author Post Creator says:
      Thanks vai

Leave a Reply