কম্পিউটার নামের সাথে অপারেটিং সিস্টেম নামের অনেকটা মিল আছে।কেননা,কম্পিউটার চালু করার অন্যত্তম নিয়ামক হলো অপারেটিং সিস্টেম।কম্পিউটার অপারেটিং সিস্টেমের নামের কথা অনেকেই শুনেছেন।

বর্তমানে শুধু কম্পিউটারের জন্য অপারেটিং সিস্টেম চালু আছে,এমনটা নয়, আমাদের ব্যবহার্য মোবাইল, এমন কি টিভির জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম আছে।তো আজকে আমরা এমনি একটি গুরত্বপূর্ণ টপিক সম্পর্কে জানবো, অপারেটিং সিস্টেম কি? কত প্রকার ও কি কি।

অপারেটিং সিস্টেম কি?

কম্পিউটার অপারেটিং সিস্টেম হলো এমন একটি সফটওয়্যার যা কম্পিউটারের সকল যন্তাংশকে নিয়ন্ত্রণ করে।অপারেটিং সিস্টেম আপনার কম্পিউটার যে যন্তগুলি আছে সেগুলির সাথে যোগাযোগ করে।

একটি সেলাই মেশন চালানোর জন্য যেমন দির্জের প্রয়োজন হয়,তেমনি একটি কম্পিউটার চালানোর জন্য অপারেটিং সিস্টেমের প্রয়োজন।দর্জি সেলাই মেশিনকে নির্দশনা দেয়,সেই মোতাবেক কাজ করো এবং একটি জামাতে বা গার্মন্টেসে রুপান্তর করে।কম্পিউটার অপারেটিং এর একই কাজ।


যদি একটু সহজ ভাষায় বলি,তাহলে আপনি যদি এখন কোন কম্পিউটারে একটি ভিডিও প্লে করতে চান,ভিডিওতে ক্লিক করার সাথে সাথে ভিডিও গানটি প্লে হতে শুরু করবে,এই কাজটি অপারেটিং সিস্টেম দ্বারা সম্পন্ন হয়।

অপারেটিং সিস্টেমের মধ্যে কার্নেল নামের একটি গুরত্বপূর্ণ অংশ কাজ করে। কার্নেল এখানে বিয়ের ঘটকের মতো কাজ করে,পাত্র ও পাত্রির মধ্যে যোগসূত্র করিয়ে দেয়।

এই যে আপনি, Mp4 ভিডিওটি চালু করলেন,এটি কিন্তু কম্পিউটার বুঝতে পারে না,কেননা কম্পিউটারের ভাষা বাইনারি। মেশিনকে বুঝানোর কাজটা ছিলো কার্নলের।কার্নেল অপারেটিং সিস্টেম থেকে নির্দশনা পাওয়ার পর সেটা হার্ডডিস্ক,প্রসেসর,স্কিকারের সর্বত্র ছড়িয়ে দেয়,ফলেই আপনি ভিডিওটি দেখতে পান।

অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি?

অপারেটিং সিস্টেমের কথা বললেই আমাদের মাঝে চার ধরনের সিস্টেমের কথা মনে পড়েঃ

১)উইন্ডোজ
২)ম্যাক ওএস
৩)লিনাক্স
৪)আইওএস

সত্যি বলতে,এই গুলো অপারেটিং সিস্টেমের প্রকারভেদ না,কিন্তু প্রকারভেদের অংশ।আবার লিনাক্স কিন্তু অপারেটং সিস্টেম নয় বরং এটা একটা কার্নেল।আর এই কার্নেলের মাধ্যমে তৈরি হয় অপারেটিং সিস্টেম।

অপারেটিং সিস্টেম আসলে ৬ প্রকারঃ

১)রিযেল টাইমস ওএস
২)মাল্টিটাস্কিং /টাইম শেয়ারিং ওএস
৩)মোবাইল ওএস
৪) ব্যাচ অপারেটিং সিস্টেম
৫)ডিস্টিবিউটেড ওএস

৬)নেটওয়ার্ক ওএস।

আজ এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন❤️

Leave a Reply