স্ক্র্যাচে এখন থেকে বাংলায় প্রোগ্রামিং করা যাবে

scratch একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম Programming শেখার জন্য। এখন থেকে বাংলা ভাষাতেই প্রোগ্রামিং করা যাবে এই Platform এর মাধ্যমে। বিশ্বের ১৯০টি দেশের শিশু-কিশোরদের প্রোগ্রামিং শেখার এ প্ল্যাটফর্মটি যুক্তরাষ্ট্রের MIT ল্যাবে এই scratch তৈরী করা হয়েছিলো।

3 Things To Know About Scratch 3.0 | by The Scratch Team | The Scratch Team  Blog | Medium

scratch মূলত একটি ব্লকভিত্তিক ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা, যা দিয়ে খুব সহজেই প্রোগ্রামিং লজিক শেখা যায় ও গেম, অ্যানিমেশন ভিডিও, স্টোরি ভিডিওসহ নানা ধরনের সফটওয়্যার তৈরি করা যায়।

 

~Scratch Website Link: https://scratch.mit.edu/

 

গতকাল শুক্রবার অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত ‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয় যে এখন থেকে Scratch Platform এ বাংলাতেই Programming শেখা যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, দেশে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজ করতে স্ক্র্যাচের ওয়েবসাইটে যুক্ত হয়েছে বাংলা ভাষা। স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে বড়রাও খুব সহজে বাংলা ভাষায় প্রোগ্রামিং শিখতে পারবে। এ ছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে প্রাথমিকের শিক্ষার্থীরাও বাংলা ভাষায় প্রোগ্রামিং চর্চা করতে পারে এ প্ল্যাটফর্মে। কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) স্ক্র্যাচ প্ল্যাটফর্মে বাংলা যুক্ত করার কাজটি করেছে।

সূত্র: প্রথমআলো

 

Sincerely;
Maestro (M4357R0)🕵️

Leave a Reply