হ্যালো বন্ধুরা আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনাদেরকে আবারো আমাদের সাইটে আমার পক্ষ থেকে আন্তরিক স্বাগতম জানাই। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ইন্টারনেট স্পীড চেক করার বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করা যাক।

বর্তমান সময়ে আমরা বেশিরভাগ সময় ইন্টারনেট ব্যবহারে ব্যস্ত থাকি। আর ইন্টারনেট ব্যবহারে আমরা স্লো ইন্টারনেটের সম্মুখীন হয়ে থাকি। স্লো ইন্টারনেটের কারনে আমরা অনেক অসুবিধায় পড়ে যাই এবং ঠিকমতো কাজ করতে পারিনা। এছাড়াও আমরা যে চমকপ্রদ ডাটা বিজ্ঞাপন দেখি সেগুলো অনেক সময় ঠিকমতো সেবা দেয় না।

আমরা যে সিম ব্যবহার করি না কেন ইন্টারনেট স্লো সমস্যা থাকবেই। যার কারনে আপনার গুরুত্বপূর্ণ কাজে বাধার সৃষ্টি হয়। এজন্য কোন গুরুত্বপূর্ণ কাজ করার আগে দেখে নিতে হবে ইন্টারনেট স্পিড কেমন।

আমরা কাজ করার আগে কখনও ইন্টারনেট স্পিড দেখে নেই না এবং এটি কিভাবে চেক করতে হয় অনেকে জানিও না। আসুন জেনে নেওয়া যাক আমরা সহজেই কিভাবে ইন্টারনেট স্পিড চেক করব।

এপস দিয়ে ইন্টারনেট স্পিড চেক করার উপায়

ইন্টারনেট স্পিড চেক করতে চাইলে আপনি মোবাইলের জন্য এমন অনেক অ্যাপ্লিকেশন পেয়ে থাকবেন যেগুলোর সাহায্যে আপনি খুব সহজেই ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন।

এর জন্য প্লে স্টোরে গিয়ে Internet speed checker লিখে সার্চ দিলে বিভিন্ন এপ্লিকেশন পেয়ে যাবেন। সেখান থেকে যে কোন একটি ডাউনলোড করে মোবাইলের স্পিড চেক করতে পারেন।

আরো দেখুনঃ নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে | অনলাইন থেকে কিভাবে আইডি কার্ড সংগ্রহ করবেন

ওয়েব সাইট ব্যবহার করে ইন্টারনেট স্পিড টেস্ট করার নিয়ম

এমন অনেক ওয়েব সাইট আছে যে গুলো ব্যবহার করে আমরা ইন্টারনেট স্পীড চেক করতে পারি। নিম্নে কয়েকটি ওয়েব সাইট সম্পর্কে জানানো হলোঃ

Fast.com

ল্যাপটপ বা কম্পিউটার ইন্টারনেট স্পিড চেক করতে চাইলে আপনার ইন্টারনেট স্পিড চেকার ওয়েবসাইট এ গিয়ে চেক করতে হবে যে আপনার ইন্টারনেট স্পিড কেমন তারপর আপনাকে fast.com ওয়েবসাইটে যেতে হবে। এটি ইন্টারনেট স্পিড এর নির্ভুল রেজাল্ট দিয়ে থাকে।

এই ওয়েবসাইটটি বা অনলাইন টুলটির ক্যাটেগরি বা সাব ক্যাটেগরি নেই। ওয়েব সাইটটি ভিজিট করার সাথে সাথেই দেখতে পাবেন এটি স্পিড চেক করা শুরু করে দিয়েছে। আর চেক করা শেষ হলেই আপনাকে আপনার কম্পিউটার বা মোবাইলে স্পিড এর ফাইনাল রেজাল্ট দেখানো হবে।

TestMy.net

এছাড়া আরেকটি নির্ভরযোগ্য অনলাইন ইন্টারনেট ছেকিং টুল রয়েছে সেটি হল TestMy.net । এই অনলাইন টুল টি ভিজিট করলে আপনি হোমপেজে তিনটি অপশন পাবেন। প্রথমটি ডাউনলোড স্পিড টেস্ট দ্বিতীয় টি আপলোড স্পিড টেস্ট এবং সব শেষ অটোমেটিক স্পিড টেস্ট।

এখানে যেকোন একটিতে ক্লিক করলে আপনাকে আর একটি পেজে নিয়ে যাবে। সেখানে আপনাকে আরেকটি ক্লিক করতে হবে। ক্লিক করার পরেই দেখতে পাবেন আপনার কাঙ্খিত ডাউনলোড বা স্পিড চেক শুরু হয়ে গেছে। ফাইনাল রেজাল্ট পাওয়ার জন্য কিছুক্ষণ ওয়েট করতে হবে। তারপর আপনি ফাইনাল রেজাল্ট পেয়ে যাবেন।

Ookla Speed Test

স্পিড টেস্টের জন্য আরেকটি দারুন টুল রয়েছে যেখানে একটি মাত্র ক্লিক করলেই আপনার ইন্টারনেটের গতি জানিয়ে দেবে। টুলিটর হোমপেজে গেলেই একটা হলুদ গোল বৃত্তাকার দেখতে পাবেন সেখানে গোলাকার রয়েছে এবং Go লেখা রয়েছে।

এখানে ক্লিক করলেই একটা ক্লিকে আপনি স্পিড জানতে পারবেন। এবং কিছুক্ষণের মধ্যে আপনাকে ফাইনাল রেজাল্ট জানিয়ে দেবে। এর জন্য আপনাকে speedtest by ookla লিখে সার্চ দিতে হবে ।

এরপর এটি ওপেন করে সেই Go অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার ইন্টারনেটের ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড কেমন তা দেখতে পারবেন।

তো প্রিয় বন্ধুরা আশা করছি আপনাদের কাছে আজকের এই পোস্ট টি ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কিন্তু কমেন্ট করে জানাবেন। এবং আমাদের সাইটে এরকম আরো অনেক হেল্পফুল পোস্ট রয়েছে সেগুলো পড়তে চাইলে আমাদের সাইটটি ShopTips24.CoM একবার ভিজিট করুন। আর আজকের মতো এখানেই বিদায়, ভালো থাকবেন সুস্থ্য থাকবেন।

9 thoughts on "ইন্টারনেট স্পীড চেক করার নিয়ম"

  1. Tasik047 Contributor says:
    ইন্টারনেট স্পিড এখন ইন্টারনেট ব্যবহারকারী সকলেই টেস্ট করতে পারে। আপনার এই ধরনের পোস্ট কোনো প্রয়োজন ছিলো না।🚫
  2. Masud73MR Contributor says:
    https://play.google.com/store/apps/details?id=com.tunnelguru.toofan.all এইডা হ্যাকিং ট্রিক দেন ভাই pinki tunnel…..username and pass
    1. mazharuljoy Contributor says:
      Amar o lagbe vai atar username pass hacking trick
  3. Cf Sakil Author says:
    LOL keo galagali diyen na… Vaggish se eta post kore nai je Trickbd website e kivabe dhokte hoy xD
  4. tohid12 Contributor says:
    Bad post..not satisfied
    1. BD TECH Author says:
      I have already posted this trick . LoL 😂

Leave a Reply