Howdy Everyone

হঠাৎ করেই কম্পিউটার বা স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহারে সমস্যা হয় অনেকের। তবে চিন্তা নেই, ইন্টারনেট ছাড়াও জিমেইল ব্যবহার করা যায়। শুনতে অবাক লাগলেও ইন্টারনেট ছাড়া জিমেইলে পুরোনো ই–মেইল পড়ার পাশাপাশি নতুন ই–মেইলও পাঠানো যায়। তবে নতুন ই–মেইল সঙ্গে সঙ্গে প্রাপকের ঠিকানায় যাবে না। কম্পিউটার বা স্মার্টফোনে ইন্টারনেট–সংযোগ চালু হলেই অফলাইনে পাঠানো ই–মেইল নির্দিষ্ট ঠিকানায় চলে যাবে।

Email

> About Gmail

Gmail হল Google দ্বারা প্রদত্ত একটি বিনামূল্যের ইমেল পরিষেবা ৷ 2019 সালের হিসাবে, বিশ্বব্যাপী এর 1.5 বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী ছিল। একজন ব্যবহারকারী সাধারণত একটি ওয়েব ব্রাউজার বা অফিসিয়াল মোবাইল অ্যাপে Gmail Access করেন। Google POP এবং IMAP প্রোটোকলের মাধ্যমে ইমেল ক্লায়েন্টদের ব্যবহারকেও সমর্থন করে। 2004 সালে চালু হওয়ার সময়, Gmail প্রতি ব্যবহারকারীর জন্য 1GB স্টোরেজ ক্ষমতা প্রদান করে, যা সেই সময়ে অফার করা প্রতিযোগীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ছিল। আজ, পরিষেবাটি 15GB স্টোরেজ সহ আসে৷ ব্যবহারকারীরা সংযুক্তি সহ 50 মেগাবাইট আকারের ইমেল পেতে পারে, যখন তারা 25 মেগাবাইট পর্যন্ত ইমেল পাঠাতে পারে। বৃহত্তর ফাইল পাঠানোর জন্য, ব্যবহারকারীরা Google ড্রাইভ থেকে বার্তায় ফাইল সন্নিবেশ করতে পারেন। Gmail এর একটি অনুসন্ধান-ভিত্তিক ইন্টারফেস এবং একটি ইন্টারনেট ফোরামের মতো একটি “কথোপকথন দৃশ্য” রয়েছে। Ajax এর প্রাথমিক গ্রহণের জন্য পরিষেবাটি ওয়েবসাইট বিকাশকারীদের মধ্যে উল্লেখযোগ্য।

Email

> Features

  • Storage 

Gmail বার্তাগুলির Storage Limit রয়েছে ৷ প্রাথমিকভাবে, একটি বার্তা, সমস্ত সংযুক্তি সহ, 25 মেগাবাইটের বেশি হতে পারে না। 50 মেগাবাইট পর্যন্ত একটি ইমেল পাওয়ার অনুমতি দেওয়ার জন্য এটি মার্চ 2017 এ পরিবর্তন করা হয়েছিল, যেখানে একটি ইমেল পাঠানোর সীমা ছিল 25 মেগাবাইট। বৃহত্তর ফাইল পাঠানোর জন্য, ব্যবহারকারীরা Google ড্রাইভ থেকে বার্তায় ফাইল সন্নিবেশ করতে পারেন।

  • Interface

Gmail ইউজার ইন্টারফেস প্রাথমিকভাবে অন্যান্য ওয়েব-মেইল সিস্টেমের থেকে আলাদা ছিল যার ফোকাস ইমেলের অনুসন্ধান এবং কথোপকথন থ্রেডিং এর উপর ছিল, একটি একক পৃষ্ঠায় দুই বা ততোধিক লোকের মধ্যে বেশ কয়েকটি বার্তা গোষ্ঠীবদ্ধ করা হয়েছিল, একটি পদ্ধতি যা পরে তার প্রতিযোগীদের দ্বারা অনুলিপি করা হয়েছিল। Gmail এর ইউজার ইন্টারফেস ডিজাইনার, কেভিন ফক্স, ব্যবহারকারীদের মনে করতে চেয়েছিলেন যেন তারা সবসময় একটি পৃষ্ঠায় থাকে এবং অন্য জায়গায় নেভিগেট করার পরিবর্তে সেই পৃষ্ঠায় জিনিসগুলি পরিবর্তন করে।

  • Spam filter

Gmail-এর স্প্যাম ফিল্টারিং  সিস্টেমের বৈশিষ্ট্য— যখন কোনো ব্যবহারকারী একটি ইমেলকে স্প্যাম হিসেবে চিহ্নিত করে, তখন এটি সমস্ত Gmail ব্যবহারকারীদের জন্য একই ধরনের ভবিষ্যত বার্তা সনাক্ত করতে সিস্টেমকে সাহায্য করার জন্য তথ্য প্রদান করে।

  • Gmail Labs

5 জুন, 2008-এ চালু করা Gmail ল্যাব বৈশিষ্ট্য :—-ব্যবহারকারীদের Gmail-এর নতুন বা পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার অনুমতি দেয়। ব্যবহারকারীরা বেছে বেছে ল্যাব বৈশিষ্ট্যগুলি সক্ষম বা অক্ষম করতে পারে এবং তাদের প্রতিটি সম্পর্কে প্রতিক্রিয়া প্রদান করতে পারে। এটি Gmail প্রকৌশলীদের তাদের উন্নত করতে এবং তাদের জনপ্রিয়তা মূল্যায়ন করার জন্য নতুন বৈশিষ্ট্য সম্পর্কে ব্যবহারকারীর ইনপুট পেতে অনুমতি দেয়।

Email

> যেভাবে Offline এ Gmail Use করবেন

  • অফলাইনে জিমেইল ব্যবহার করতে হলে প্রথমে https://mail. google. com/mail/u/0/#settings/offline ঠিকানায় প্রবেশ করতে হবে।
  • এবার Enable offline mail অপশনের পাশে টিক চিহ্ন দিতে হবে।
  • এখানে After logging out of my Google account–এর নিচে থাকা যেকোনো একটি অপশন নির্বাচন করতে হবে।
  • Keep offline data on my computer নির্বাচন করলে জিমেইল থেকে লগআউট হলেও কম্পিউটারে তথ্য থেকে যাবে।
  • আর যদি Remove offline data from my computer নির্বাচন করেন, তাহলে জিমেইল থেকে লগআউট হলেই অফলাইনে করা কাজের তথ্য মুছে যাবে।

 

5 thoughts on "জিমেইল ব্যবহার করুন ইন্টারনেট ছাড়াই [New Features]"

  1. ???????? ????? ✔ Shafiq Contributor says:
    Link a browse korta gela to internet connection lagba
  2. Sf Saruf Contributor says:
    আমি আরো ভাবলাম অফলাইনেই মেসেজ করা যাবে কিনা ?
    1. Rasedul Hasan Contributor says:
      টাইটেল পাল্টান কি থেকে কি…
  3. Mr.Ebrahim Contributor says:
    Thanks Post Korar Jonno
  4. kazi amin Contributor says:
    visit now https://www.bangla.gq to download all format youtube vedios!!

Leave a Reply