জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) সম্প্রতি তাদের উইন্ডোজ বিটা সংস্করণের জন্য ‘অটোমেটিক অ্যালবাম’ (Automatic Albums) নামের একটি নতুন ফিচার চালু করেছে। এই ফিচারটিকে ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) হোয়াটসঅ্যাপ বিটা সংস্করণে উপলব্ধ। কার্যকারিতার কথা বললে, ‘অটোমেটিক অ্যালবাম’ চ্যাট উইন্ডোতে ধারাবাহিকভাবে পাঠানো ফটো এবং ভিডিওকে শ্রেণীবদ্ধ করার সুবিধা প্রদান করবে। এক্ষেত্রে ব্যবহারকারীরা যখন একসাথে তিনটি বা ততোধিক ফটো তথা ভিডিও সেন্ড কিংবা রিসিভ করবেন, তখন হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে একটি অ্যালবামে মিডিয়া ফাইলগুলিকে গ্রুপ করে দেবে। যার দরুন, স্ক্রোলিং করার সমস্যা থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি ব্যবহারকারীরা অ্যালবামে একবার মাত্র ট্যাপ করে সম্পূর্ণ কনটেন্ট একত্রে দেখতে পারবেন। প্রসঙ্গত, মেটা-মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি তাদের ‘ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম’ (UWP) সংস্করণের মাধ্যমে ‘অটোমেটিক অ্যালবাম’ ফিচারটি রিলিজ করছে।

উইন্ডোজ বিটা ভার্সনে Automatic Albums ফিচার রোলআউট করার পরিকল্পনায় WhatsApp

হোয়াটসঅ্যাপ বিটা ফিচার ট্র্যাকার WABetaInfo -এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ তাদের উইন্ডোজ বিটা ভার্সনে অটোমেটিক অ্যালবাম ফিচারের সাপোর্ট রোল আউট করছে। ফলে নতুন আপডেট রিলিজের পর, চ্যাট উইন্ডোতে ধারাবাহিকভাবে শেয়ার করা মিডিয়া কনটেন্টগুলি স্বয়ংক্রিয় ভাবে একটি একক অ্যালবামে শ্রেণীবদ্ধ হয়ে যাবে। রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে যে, ব্যবহারকারীরা পরপর তিনটি বা তার বেশি ফটো ও ভিডিও পাঠালে কিংবা রিসিভ করলে, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির UWP সংস্করণ ব্যবহার করে তারা একটি মাত্র ট্যাপে অটোমেটিক অ্যালবামে অন্তর্ভুক্ত সম্পূর্ণ কনটেন্ট কালেকশন দেখতে পারবেন। WABetaInfo তাদের রিপোর্টে এই নয়া ফিচারটির একটি স্ক্রিনশটও অন্তর্ভুক্ত করেছে।

অটোমেটিক অ্যালবাম ফিচার শুধুমাত্র সেই সকল ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ থাকছে, যারা মাইক্রোসফ্ট স্টোর (Microsoft Store) থেকে হোয়াটসঅ্যাপ উইন্ডোজ বিটা অ্যাপের সর্বশেষ সংস্করণ ইনস্টল করেছেন৷ জানিয়ে রাখি, এই বৈশিষ্ট্যটি ইতিমধ্যেই উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের অ্যান্ড্রয়েড এবং আইওএস বিটা সংস্করণে উপস্থিত হয়েছিল৷

প্রসঙ্গত, WhatsApp সম্প্রতি তাদের উইন্ডোজ বিটা ভার্সনে ‘ভিউ ওয়ান্স ফটো’ (view once photos) এবং ‘রেকর্ড ভয়েস নোট’ (record voice notes) ফিচার সংযুক্ত করেছে বলে জানা গেছে। এছাড়াও, উক্ত মেসেজিং অ্যাপটি একটি নতুন ফিচার রোলআউট করা শুরু করেছে, যা ব্যবহারকারীদের গ্রুপ চ্যাটে সর্বাধিক ৫১২জন সদস্য যোগ করার অনুমতি দেয়। আবার ডিলেট করে দেওয়া মেসেজের জন্য আনডু (undo) অপশন নিয়েও মেটা-অধীনস্থ প্ল্যাটফর্মটি পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। এক্ষেত্রে, ‘ডিলিট ফর মি’ (Delete for Me) বিকল্প ব্যবহার করে একটি মেসেজ ডিলিট করার পর, কয়েক সেকেন্ডের জন্য স্ক্রিনের নীচে একটি নতুন পপ-আপ বার প্রদর্শিত হবে। এখন থেকেই মূলত ডিলিট করা মেসেজ পুনরায় পূর্বাবস্থায় ফিরিয়ে আনা বা আনডু করা যাবে। যাইহোক, WhatsApp তাদের অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.১৩.৬ (2.22.13.6) -এর রিলিজের সাথে ২ জিবি পর্যন্ত সাইজের ফাইল বা কনটেন্ট শেয়ার করার সুবিধা নিয়ে আসতে পারে, বলে সাম্প্রতিক কয়েকটি রিপোর্টে দাবি করা হচ্ছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, বর্তমানে ব্যবহারকারীরা সর্বাধিক ১০০ এমবি সাইজ পর্যন্ত কনটেন্ট শেয়ার করতে পারেন।

2 thoughts on "Automatic Album Feature আনলো WhatsApp, কারা কারা এটা পাবেন জেনে নিন!"

  1. pranta Author says:
    ভাই আপনার ফেসবুক আইডি টা একটু দিবেন ?
    1. Hridoy Mini Expert Contributor Post Creator says:
      Facebook.com/hridoymini

Leave a Reply