আসসালামু আলাইকুম। 

প্রায় চার বছর পর ট্রিকবিডি তে ফেরত আসা 🥰

আজকে কথা বলবো এজ ব্রাউজার এর কিছু ফিচার নিয়ে এবং কেনো আমার কাছে মনে হয়েছে Microsoft Edge Google Chrome এর থেকে সবদিক দিয়ে না হলেও কিছু দিক দিয়ে অবশ্যই ভালো।

আমরা সবাই জানি ক্রোম একটি গুগল এর ব্রাউজার যা বর্তমানে সবচেয়ে পপুলার । হোক সেটা অ্যান্ড্রয়েড ফোন কিংবা উইন্ডোজ অপারেটিং সিস্টেম। ম্যাক ইউজার রা সাধারনতSafari ব্রাউজার ব্যাবহার করে কিন্তু কিছু Extention এবং সাপোর্ট এর জন্য তাদেরকেও ক্রোম ব্যাবহার করতে হয়।

 এক সময় এজ এ সব ধরনের এক্সটেনশন সাপোর্ট পাওয়া যেতো না । কিন্তু ২০২০ এর পর এজ কে মাইক্রোসফট পুরো নতুন করে তৈরী করেছে। এখন সব ধরনের এক্সটেনশন যা ক্রোম এর জন্য চলে, তা অবশ্যই এজ এর জন্য ও চলবে। কারন এজ এখন গুগল এর ক্রোমিয়াম বেজড ওপেন সোর্স প্রোজেক্ট দিয়ে তৈরী যা দিয়ে ক্রোম কে তৈরি করা হয়েছে ।

তাহলে এখন আপনার অবশ্যই মনে হতে পারে একই সোর্স কোড দিয়ে তৈরী তাহলে কেনো ক্রোম থেকে এজ বেশী ভালো হতে যাবে?

এজ এর কিছু ভালো এবং নতুন ফিচার রয়েছে। যার কারনে তা ক্রোম থেকে বেটার অপশন বলে আমার মনে হয়েছে। সেটা নিয়েই আজকে পোস্ট । 

 ফিচার ১ঃ PRIVACY

প্রাইভেসি এর ব্যাপারে এজ অনেক টা এগিয়ে । আমরা জানি ক্রোম আমাদের সার্চ ক্যাটাগরি বা প্রিফারেন্স এর উপর মনিটরিং করে বিভিন্ন জিনিস, প্রোডাক্ট, সার্ভিস সাজেস্ট করে । এটা অবশ্যই ভালো ফিচার ।যখন আপনি দেখবেন আপনার মত মত জিনিস আগেই আপনার জন্য রেডি করে রেখেছে, তাহলে অবশ্যই খুশি হবেন।

কিন্তু Microsoft Edge এর পলিসি অন্যরকম । তারা সিকিউরিটির ব্যাপারে আপনাকে বিল্ট ইন কিছু ফ্লেক্সিবিলিটি দিয়েছে। আপনি বিল্ট ইন ভাবে ট্রাকার বা মনিটরিং লেভেল কমিয়ে দিতে পারেন।

**এর জণ্য আপনার এজ এর সেটিংস থেকে প্রাইভেসি এবং সার্ভিসেস এ যেতে হবে । সেখানে দেখবেন Tracking Protection নামে একটি অপশন রয়েছে ।

**এখানে Basic, Balanced এবং Strict মোড রয়েছে। এখান থেকে আপনি আপনার প্রয়োজন অনুযায়ি মোড সিলেক্ট করে নিবেন।

**Blocked ট্রাকার থেকে দেখতে পারবেন কোন কোন ট্রাকার ব্লক করা হয়েছে ।

**এছাড়া আপনি Exception থেকে আপনি যে সাইট এ ট্রাকার বন্ধ করতে চান না তা সিল্টেক্ত করে দিতে পারেন । কারন অনেক সময় স্ট্রিক্ট মোড সিলেক্ট করলে ওয়েবসাইট এর অনেক কনটেন্ট লোড হতে সমস্যা হয়। আপনি আপনার এসব প্রয়োজনিয় সাইট এখানে অ্যাড করে দিলে, সেটির জন্য ট্রাকার প্রোটেকশন বন্ধ হয়ে যাবে ।

ফিচার ২ঃ Vertical Tabs & Sleeping Tabs

এজ এর সবচেয়ে ভালো ফিচার হলো এর ভার্টিকাল ট্যাব । আপনার মনিটর যদি ওয়াইড হয় তাহলে এর পুরো ফেসিলিটি আপনি আরো ভালো ভাবে নিতে পারবেন। আমরা যখন অনেক গুলো ট্যাব অন করি, তখন এগুলোর নাম দেখা যায় না বা হিজিবিজি লাগে ।তখন কোন ট্যাব এ ই আছে তা খুজতে অসুবিধা হয়।

তখন ভার্টিকাল ট্যাব নামে একটি অপশন রয়েছে যা দিয়ে আপনি ট্যাব গুলো ভার্টিকালি সাজাতে পারবেন । তখন ট্যাব গুলো দেখতে সুবিধা হবে এবং টাইটেল গুলো দেখতে পারবেন। 

edge vs chrome

**যদি আপনার এই অপশন টি না থাকে তাহলে সেটিংস থেকে Appearence এবং সেখান থেকে Customize Toolbar সেকশন এর Show Virtual Tab Button অপশন টি এনাবল করে দিবেন।

edge vs chrome

**এছাড়াও স্লিপিং ট্যাব নামে অপশন আছে যা আপনার ইন্যাকটিভ ট্যাব গুলোকে স্লিপ করে দিবে । অর্থাত এগুলো রিসোর্স খাবেনা । মাইক্রোসফট এর দাবী এই অপশন আপনার মেমোরি আর সি পি ইউ  Usage Upto ৩০ % কমায় দিয়ে Better পার্ফরমেন্স নিশ্চিত করবে।

edge vs chrome

 **এটি আপনি ম্যানুয়ালি সেট করতে পারবেন আপনার মত ।

**এর জন্য আপনাকে এজ এর সেটিং থেকে সিস্টেম অপশন এ গিয়ে Save Resources সেকশন এর স্লিপিং ট্যাব অপশন টি এনাবল করতে হবে । এখানে আপনি কতক্ষন পর ট্যাব গুলো অটোস্লিপ হবে তা নির্ধারন করে দিতে পারবেন। আবার এখানে আপনি যেসব সাইট চান না যে কখনোই স্লিপ এ যাক তা নির্ধারন করে দিতে পারবেন।

ফিচার ৩ঃ Multitasking

 আমরা সাধারনত অনেক গুলো ইউন্ডো ওপেন করে থাকলে Alt + Tab প্রেস করে দ্রত উইন্ডোজ সুইচ করি। কিন্তু ব্রাউজার এর ট্যাব চেঞ্জ ক্ষেত্রে Ctrl + Tab চাপতে হয় যা অনেক সময় বিরক্তকর হতে পারে কারন একেক সময় একেকটা করতে হয়। কিন্তু এজ এ আপনি অল্টার আর ট্যাব চাপলে আপনার ট্যাব গুলো ও উইন্ডো আকারে দেখাবে। এটিও আপনি নিজের মত সেটিং করে নিতে পারেন।

edge vs chrome

edge vs chrome

**এর জন্য আপনি এজ এর সেটিং নয়, উইন্ডজ এর সেটিংস এ যাবেন এবং Multitasking অপশন এ যাবেন।

 

edge vs chrome

**এবং এখান থেকে আপনি আপনার মনমত সেটিং করে নিতে পারবেন। ডিফল্ট ভাবে এজ এর লাস্ট ৫ টি ট্যাব এবং বাকি উইন্ডো থাকে । আপনি চাইলে Only Window সিলেক্ট করে দিতে পারেন যদি ট্যাব সুইচিং এর ফিচার টি না চান। এটি আপনার ব্যাক্তিগত প্রিফারেন্স এর উপর নির্ভর করবে।

 

edge vs chrome

ফিচার ৪ঃIMMERSIVE READER

আপনি যদি রেগুলার ব্লগ রিডার হয়ে থাকেন তাহলে এটি আপনার জন্য অনেক উপকারী হবে। আপনি সাইট গুলো তে গিয়ে ইমারসিভ রিডার অপশন টি অন করলে অথবা F9 চাপলে এটি শুধু টেক্সট এবং ছবি বাদ দিয়ে বাকি সব কনটেন্ট সরিয়ে দেবে । এবং আপনি তখন আপনার ইচ্ছা মত টেক্সট এবং ব্যাকগ্রাউন্ড থিম দিয়ে ইজিলি পড়তে পারবেন  ।

**মনে রাখবেন সব সাইট এ এই ফিচার দেয়া নাই। যেসব সাইট এ আপনি ইমারসিভ রিডার এর লোগো পাবেন সেগুলোতে এই ফিচার ব্যাবহার করতে পারবেন।

 

ফিচার ৫ঃ Read Aloud 

 এটি অনেক ভালো ফিচার যা আমি রেগুলার ইউজ করি । অনেক সাইট এর কনটেন্ট পড়তে না ইচ্ছা হলে আপনি এই অপশন দিয়ে অডিও শুনতে পারবেন লেখা গুলো। এই অডিও আপনি আপনার ইচ্ছামত স্পিড এবং ভয়েস এ কাস্টমাইজ করে নিতে পারবেন। আপাতত ইংরেজী তেই এটি সবচেয়ে বেশি সুইটেবল বলে আমি মনে করি। বাকি ভাষাও খুব দ্রুত অ্যাড হবে বলে আশা করা যাচ্ছে। [Sample ভিডিও তে দেয়া আছে] 

লেখা বুঝতে অসুবিধা হলে ভিডিও টি অবশ্যই দেখে আসুন 😍

তো এই ছিলো আমার ৫ টি ভালো লাগার কারন। এর মানে এই না যে ক্রোম ভালো ব্রাউজার না। অবশ্যই ভালো । কিন্তু উইন্ডজ এর বিল্ট ইন ব্রাউজার হিসেবে আমরা এটাকে এখনো ডায়নোসর যুগের  Internet Explorer এর মতই মনে করি। সেটাপ দিয়ে ক্রোম ডাউনলোড করা ছাড়া আর  কিছু করি না। কিন্তু না এজ এখন অনেক অপটিমাইজড এবং তুলনামূলক র‍্যাম ইউজ করে ক্রোম এর থেকে। তবে এটা সত্যি যে ক্রোম এর Sync করা অর্থাৎ ফোন এর Chrome এবং পিসি এর Chrome একই অ্যাকাউন্ট দিয়ে লগিন করা থাকলে রিসেন্ট সার্চ, হিস্টোরি [History], বুকমার্ক [Bookmark] সহ আরো অনেক কিছু দুই ডিভাইস এই অ্যাক্সেস করা যায় যা অনেক প্রসংশনীয় ফিচার। এজ এর ক্ষেত্রে মাইক্রোসট অ্যাকাউন্ট দিয়ে Sync হয় কিন্তু আমরা তা খুবই কম ব্যাবহার করি করি বলে এটি খুব একটা উপকারী না । 

দিনশেষে ব্রাউজার জিনিসটা আপনার কমফোর্ট এবং ব্যাক্তিগত পছন্দের জিনিস। আমি ভিডিও এর মাধ্যমে কোনো ব্রাউজার কে ছোট করতে চাই নি। ফিচার এর দিক দিয়ে যার যেটাকে বেশি এগিয়ে রাখতে এবং ব্যাবহার করতে ইচ্ছা করবে তারা তা ব্যাবহার করেন। 

ফেসবুক এ আমি

আপনারা কে কোন ব্রাউজার ব্যাবহার করেন তা অবশ্যই কমেন্ট এ জানান ।

আজকের মত বিদায়। সবাই ভালো থাকবেন । আল্লাহ হাফেজ। 

2 thoughts on "Microsoft Edge কি Google Chrome থেকেও ভালো?"

  1. Tushar Ahmed Author says:
    Bhalo likhechen!
    Aami nijei chrome use kori shudhu matro er synchronization
    feature er jonno!
    1. Tarek Author Post Creator says:
      Thanks for the complement. আমিও Sync করার জন্যই করি।
      আরেক্টা ব্যাপার লিখতে ভূলে গেছি। Edge এর PDF রিডার টাও অনেক জোস ❤️😇

Leave a Reply