বর্তমানে হোয়াটসঅ্যাপ অনেক বেশি জনপ্রিয়। হোয়াটসঅ্যাপের মাধ্যমে আমরা অডিও কলিং বা ভিডিও কলিং এবং ফাইল আদান প্রদান খুব সহজেই করতে পারি।

whatsapp পার্সোনাল একাউন্টের সবচেয়ে বড় সুবিধা হল whatsapp এর ইনক্রিপশন ফিচার। এই ফিচারের মাধ্যমে কেউ যদি অন্য কাউকে কোন মেসেজ পাঠায় তাহলে সেটা বিভিন্ন কোডে রূপান্তরিত হয়ে তার কাছে পৌঁছাবে। তবে তার কাছে প্রেরকের বার্তাটি শো করবে। যার ফলে দুই ব্যক্তির মেসেজ আদান-প্রদানের মধ্যে কেউ ঢুকে ডাটা চুরি করতে পারবে না। এই ফিচারটির কারণে whatsapp এত বেশি জনপ্রিয়।

চলুন নতুন তিনটি হোয়াটসঅ্যাপ এর প্রাইভেসি আপডেট সম্পর্কে জেনে আসি…

১. অনলাইন প্রিসেন্স কন্ট্রোল: এই ফিচারটির মাধ্যমে অনেকটা মেসেঞ্জার এর মত করে অফলাইনে থাকা অবস্থায় যেকোনো ব্যক্তিকে আপনি মেসেজ পাঠাতে পারবেন। এছাড়া এই ফিচারটির মাধ্যমে আপনি কোন মেসেজ সিন করেছেন কিনা সেটা কেউ জানতে পারবে না। এতে করে যারা তাদের প্রাইভেসি নিয়ে বেশি সচেতন তারা আরও বেশি সুরক্ষিত থাকবে।

২. ডোন্ট মেসেজ স্কিন সট: whatsapp কিছুদিন আগে ওয়ান টাইম মেসেজ নামে একটি ফিচার চালু করেছিল। যার মাধ্যমে যদি কেউ অন্য কাউকে মেসেজ পাঠাত এবং এই ফিচারটি অন করে দিত, তাহলে যে ব্যক্তির কাছে মেসেজটি পাঠানো হয়েছে সেই ব্যক্তি ওই মেসেজটি একবার দেখার সাথে সাথেই সেটা ডিলিট হয়ে যেত। কিন্তু এই ফিচারটির একটি বড় সমস্যা হচ্ছে, এই ফিচার্ডটির মধ্যে স্ক্রিনশট নেওয়া যেত। যার ফলে যে কেউ স্ক্রিনশট রেখে দিয়ে ম্যাসেজটি পুনরায় ব্যবহার করতে পারত। যার ফলে whatsapp এর অনেক ইউজার বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন।

whatsapp ওই ইউজারদের কথা মাথায় রেখে “ওয়ান টাইম মেসেজ” পেজে কোন স্ক্রিনশট না নেওয়ার ফিউচার নিয়ে কাজ করছে। এই ফিচারটি চালু হলে কেউ যদি কাউকে ওয়ান টাইম মেসেজ পাঠায়, তাহলে যাকে পাঠিয়েছে সেই ব্যক্তি ওই মেসেজের কোন ধরনের স্ক্রিনশট নিতে পারবে না। তবে এই ফিচারটি whatsapp তাদের কিছু ইউজারদের মধ্যে পরীক্ষা চালাচ্ছে, পরবর্তীতে এটি সবার জন্য উন্মুক্ত করে দিবে।

৩. গ্রুপ লিভ নোটিফিকেশন: whatsapp এর মধ্যে যারা গ্রুপ ব্যবহার করেন তারা অবশ্যই জানেন যে, whatsapp গ্রুপ থেকে যদি কেউ লিভ নেয় তাহলে গ্রুপে সবাইকে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেয়। আমরা অনেক সময় ফ্যামিলি রিলেটেড গ্রুপ অথবা অফিস লিমিটেড গ্রুপ থেকে লিভ নিতে চাই। কিন্তু লিভ নেওয়ার পরে নোটিফিকেশনের কারণে বিভিন্ন বিব্রতকর অবস্থায় পড়ি।

whatsapp এই সমস্যার সমাধানের জন্য গ্রুপ লিভ নোটিফিকেশন সবাইকে না পাঠানোর ব্যবস্থা করছে। তবে আপনি যদি গ্রুপ থেকে লিভ নেন সেক্ষেত্রে শুধুমাত্র এডমিনের কাছে নোটিফিকেশন যাবে। এই ফিচারটি নিয়ে হোয়াটসঅ্যাপ এখনো কাজ করছে। তবে খুব দ্রুত সবার জন্যই ফিচারটি উন্মুক্ত করে দেবে।

হোয়াটসঅ্যাপের এই তিনটি ফিচার আসলে অনেক কাজের। বিশেষ করে আমরা যারা প্রাইভেসি নিয়ে বেশি সচেতন তাদের জন্য এই তিনটি ফিচার খুবই গুরুত্বপূর্ণ।

বন্ধুরা আশা করি আজকের পোস্টটির মাধ্যমে আপনারা কিছু জানতে পেরেছেন। যেকোনো প্রয়োজনে আমার ফেসবুক প্রোফাইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। এছাড়া আমার ফেসবুক পেজটি ফলো করে রাখতে পারেন, সেখানে আমি বিভিন্ন ধরনের টেকনোলজি রিলেটেড পোস্ট শেয়ার করি।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল
আমার ফেসবুক পেইজ (NTS TREND)

8 thoughts on "হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আসছে অসাধারণ নতুন ৩টি সুবিধা"

    1. Md Nuhu Author Post Creator says:
      thanks
    2. abir Author says:
      Wlc
  1. HadisUddin Contributor says:
    সব সময় ভালো তথ্য ও বই ডাউনলোড করতে ভিজিট করুন Readbookbd.com
    1. Levi Author says:
      লিংক টাও তো ভালো মত দিতে পারলেন না।🐸
    2. HadisUddin Contributor says:
      akon hoyece to
  2. Shakib Author says:
    New App feature’s niye valoi likhteh parben asha kori

Leave a Reply