আসসালামু আলইকুম


Google Tensor G2. এটি মূলত Google এবং Samsung এর সহযোগিতায় তৈরি প্রসেসর। Google Tensor G2 চিপসেটের সমস্তকিছু প্রকাশিত হয়েছে Pixel 7 এবং Pixel 7 Pro লঞ্চ হওয়ার পরে। তো চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

গুগল যখন টেনসর জি 2-এর জন্য প্রযুক্তিগত ডেটা প্রকাশের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে, তখন XDA ডেভেলপাররা নতুন চিপসেট সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করার জন্য কাজ করছে। A16 Bionic-এর মতো, মনে হচ্ছে Tensor G2 শুধুমাত্র গত বছরের Google Tensor-এর তুলনায় সামান্ন উন্নতি করেছে গুগল।


Google Tensor G2 একটি চিপ যা Pixel 7, Pixel 7 Pro এ ব্যবহার করা হয়েছে এবং পরের বছরের Pixel ট্যাবলেটে ব্যবহার করা হবে। যদিও গুগলের ওয়েবসাইটে টেনসর জি 2 সম্পর্কে খুব কমই প্রকাশ করেছে, কিন্তু XDA ডেভেলপাররা গত বছরের টেনসর থেকে গুগল যে পরিবর্তনগুলি করেছে তা সম্পর্কে বর্ণনা দিয়েছে। কিছু পরিবর্তন ছোটখাটো, যাতে করে সামান্য উন্নতি হয়েছে।

এখানে Tensor এর আগের প্রসেসরের মতো এবারও একই ট্রাই-ক্লাস্টার CPU কোর বিন্যাস রয়েছে। একইভাবে, এই বছরের Tensor SoC তার আগের মতই দুটি Cortex-X1 এবং Cortex-A55 CPU কোর রয়েছে, পরবর্তীটি 1.8 GHz এ অবশিষ্ট রয়েছে। বিপরীতভাবে, গুগল দুটি Cortex-A1 কোরকে 50 মেগাহার্টজ থেকে 2.85 গিগাহার্জ পর্যন্ত ওভারক্লক করেছে, যুক্তিযুক্তভাবে এটি একটি ছোট পরিবর্তন। কোর্টেক্স A76 Core টি সর্বোচ্চ 2.25GHz এবং কোর্টেক্স A78 Core টি সর্বোচ্চ 2.35GHz এ Clocked আছে।
অন্যদিকে, টেনসর এবং টেনসর জি 2 এর মধ্যে সবচেয়ে বড় পরিবর্তনটি GPU পারফরম্যান্সে রয়েছে বলে মনে করা হচ্ছে। টেনসর Mali-G78 MP20 ব্যবহার করে যেটি হাইসিলিকন কিরিন 9000-এ পাওয়া Mali-G78 MP24 থেকে চার কম কোর সহ একটি GPU। আবার তুলনা করা যায়, Tensor G2-এ Mali-G710 MP07 রয়েছে, সম্ভবত এটির 7-কোর রয়েছে। ডাইমেনসিটি 9000-এ ও Mali-G710 MP10 পাওয়া গিয়েছিল। Mali-G710 MP10 এর তুলনায় Mali-G78 MP20-এর বেঞ্চমার্ক পারফরম্যান্স 1.64x প্রদান করে। অন্য কথায়, Tensor G2-এর আউটগোয়িং টেনসরের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভালো GPU পারফরম্যান্স দেওয়া উচিত, এমনকি ডাইমেনসিটি 9000-এর তুলনায় তিনটি কম GPU কোর থাকা স্বত্বেও।

Google অন্যান্য পরিবর্তনও করেছে, যেমন একটি সংশোধিত ISP এবং একটি উন্নত TPU। নতুন টিপিইউ আগের তুলনায় 20% বেশি দক্ষ এবং 60% বেশি শক্তিশালী বলে ধারণা করা হচ্ছে।

তো আজ এই পর্যন্তই। ভালো থাকবেন। বিদায়।

8 thoughts on "Pixel 7 এবং 7 Pro e ব্যবহাহৃত Tensor G2 প্রসেসর আসলে কেমন?"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    Google এর জিনিস নিশ্চই ভালোই হবে প্রসেসর
    1. Ashraful Author Post Creator says:
      Hmm
    2. MD Zakaria Contributor says:
      গুগল মানেই বেস্ট বাট এর চেয়ে ভালো চিপও আছে
  2. Amit Baidya Author says:
    Google mane ar Kishu bolar nai vai agun
    1. Ashraful Author Post Creator says:
      Hmm
  3. MD Zakaria Contributor says:
    তবে বেশিরভাগ মানুষের কমপ্লেইন Tensor chip ta Snapdragon এর মতো ভালো না
    1. Ashraful Author Post Creator says:
      Tensor notun chip. Aste aste improvement hobe
  4. Rasedul Hasan Contributor says:
    SD 870 এর থেকে রিয়েল টাইম পারফরম্যান্স অনেক কম

Leave a Reply