Be a Trainer! Share your knowledge.
Home » Tech News » অচিরেই চালু হতে যাচ্ছে ইউটিউবের নতুন YouTube Handle ফিচার।

অচিরেই চালু হতে যাচ্ছে ইউটিউবের নতুন YouTube Handle ফিচার।

আমরা সকলেই জানি ইউটিউব গুগল মামার বিভিন্ন সার্ভিসের মধ্যে একটি সার্ভিস। গুগল মামা তার এই ইউটিউব সার্ভিসটি নিয়ে সম্প্রতি ঘোষণা করেছে যে, ইউটিউবের মধ্যে Handle নামক ফিচারটি যুক্ত হতে যাচ্ছে। আপনাদের মধ্যে যারা গুগলেরর আরেকটি সার্ভিস অর্থাৎ মেইল সার্ভিস যা আমরা জিমেইল নামে চিনে থাকি। সেটি যারা ব্যবহার করতেছেন তারা হয়তো এই বিষয়ের উপর একটি গুগলের কাছ থেকে মেইল বা বার্তা পেয়েছেন। যদিও এই ফিচারটি মূলত একজন ইউটিউবার অর্থাৎ যার একটি ইউটিউব চ্যানেল রয়েছে তার জন্য। তবুও এটি এমন একটি ফিচার যারা সাধারণ ইউটিউব ভিউয়ার তাদের জন্যও উপকারী হবে বলে আশা করা যায়। তাই গুগল কর্তৃপক্ষ সবাইকেই এই বার্তাটি দিচ্ছে।

ইউটিউব হ্যান্ডেল বিষয়ক মেইলঃ

আপনার যদি একটি জিমেইল আইডি বা অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে নিশ্চই আপনি উপরের স্ক্রিনশটের মতো আপনার জিমেইলের ইনবক্সে মেইল বা বার্তা পেয়েছেন। যেখানে বিষয়ে বেশকিছু তথ্য দেওয়া আছে। যেখানে এই হ্যান্ডেল ফিচারটি সম্পর্কে বেশকিছু তথ্য দেওয়া আছে যা আমরা নিচের ”ইউটিউব হ্যান্ডেল কি” সেখানে তুলে ধরার চেষ্টা করেছি। এছাড়াও সেখানে আরো বলা হয়েছে যে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউটিউব এই হ্যান্ডেল ফিচারটি চালু করতে যাচ্ছে। যা ধীরে ধীরে সকল ইউটিউব চ্যানেলের জন্য চালু করা হবে। ইউটিউবাররা আগামী ১৪ নভেম্বরের মধ্যে এই সেবাটি গ্রহণ করতে পারবেন।

YouTube Handle বা ইউটিউব হ্যান্ডেল কিঃ

ইউটিউব হ্যান্ডেল হলো একজন ইউটিউব ব্যবহারকারীদের তাদের পছন্দের চ্যানেলগুলি সহজে খুঁজে পেতে বা শনাক্ত করার জন্য একটি দূর্দান্ত ফিচার বা বৈশিষ্ট্য। যা ইতিমধ্যে অন্যান্য জনপ্রিয় সামাজিক সাইটগুলি ব্যবহার করতেছে। যেমন টুইটার এর মধ্যে @MahbubPathan এইরকম ফেসবুকের মধ্যেও। এই ফিচারটির ব্যবহাররের মাধ্যমে একজন ব্যবহারকারী সহজে বুঝে নিতে পারবেন যে তিনি সঠিক চ্যানেলটিতে আছেন কিনা। অর্থ্যাৎ এটি এমন একটি ফিচার যার মাধ্যমে একজন ইউটিউবার তার ইউটিউব চ্যানেলের নামের বিপরীতে একটি হ্যান্ডেল পাবেন। এই হ্যান্ডেল ফিচারটি চ্যানেল ইউআরএল – www.youtube.com/@PathanTechBD হিসেবেও কাজ করবে। ইউটিউব চ্যানেলের যে কাস্টম ইউআরএল লিংক থাকে সেটার উপর ভিত্তি করে এই হ্যান্ডেল ফিচারটি কাজ করবে। আগে যে চ্যানেলের মধ্যে ১০০ এর উপরে সাবসক্রাইবার সংখ্যা হতো শুধুমাত্র সে চ্যানেলগুলি একটি কাস্টম ইউআরএল নিতে পারতো বা সেট করতে পারতো। কিন্তু এই ফিচারটি আসার পর সকল চ্যানেলের হ্যান্ডেলের উপর ভিত্তি করে একটি ইউআরএল থাকবে। এই ফিচারটি চালু হওয়ার পর ইউটিউব ব্যবহারকারীরা ইউটিউবের মধ্যে কমেন্ট, শর্ট ভিডিও সহ আরো অনেককিছুতে এই হ্যান্ডেল ফিচারটি ব্যবহার করতে পারবে।

ইউটিউব হ্যান্ডেল ফিচারটি ব্যবহার করার যোগ্যতাঃ

আমাদের সকলেরই জানা আছে যেকোনো ফিচার ব্যবহারের উপর বিভিন্ন ধরনের সীমাবদ্ধতা থাকে। কিন্তু নতুন এই ইউটিউব হ্যান্ডেল ফিচারটিতে এইরকম কোনো সীমাবদ্ধতা থাকবে না। এই ফিচারটি সকল ইউটিউব চ্যানেলই ব্যবহার করতে পারবে। আপনি যদি একজন ইউটিউবার না হয়ে সাধারণ ব্যবহারকারী হোন অর্থাৎ আপনার কোনো ইউটিউব চ্যানেল নেই আপনি শুধুমাত্র বিভিন্ন চ্যানেলের ভিডিও দেখে থাকেন। তাহলে আপনার জন্যও এই ইউটিউব হ্যান্ডেল ফিচারটি প্রযোজ্য। কারণ আপনি যদি কোনো চ্যানেলের ভিডিও দেখার পর তার উপর কোনো মন্তব্য করতে চান তখন আপনাকে এই হ্যান্ডেল ফিচারের মাধ্যমে করতে হবে।

ইউটিউব হ্যান্ডেল নির্বাচন বা স্বক্রিয় করাঃ

গুগলের ঘোষণা অনুযায়ী কিছুদিনের মধ্যে এই ফিচারটি চালু হতে যাচ্ছে তো যারা ইউটিউবার বা যাদের ইউটিউব চ্যানেল রয়েছে তাদের ইউটিউব স্টুডিও এর মাধ্যমে নোটিফিকেশন বা মেইল আকারে জানিয়ে দেওয়া হবে। আর যারা সাধারণ ব্যবহারকারী তাদেরকে মেইল আকারে জানিয়ে দেওয়া হবে। এটি যখনই চালু হবে তখন আপনাকে একটি এইরকম – www.youtube.com/handle লিংক পাঠাবে। তখন আপনাকে উক্ত লিংকে ক্লিক করে সাইটটিতে ভিজিট করতে হবে। তারপর সেখানের স্টেপ বাই স্টেপ অনুসরণ করে আপনি আপনার চ্যানেলের জন্য বা ইউটিউব আইডির জন্য @PathanTechBD হ্যান্ডেল নির্ধারণ করে নিতে পারবেন। মূলত এটি আপনার চ্যানেলের নামের উপর ভিত্তি করে গুগল বরাদ্দ করবে। আপনি যদি এটি পরিবর্তন করতে চবান তাহলেও তাও নিজের ইচ্ছেমতো করে নিতে পারবেন।

কাস্টম ইউআরএলঃ

যারা ইউটিউবার রয়েছেন এবং যাদের ইউটিউবের কাস্টম ইউআরএল রয়েছে তাদের এখন প্রশ্ন থাকতে পারে যে তাহলে কি আমাদের ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল কাজ করবে না? অবশ্যই কাজ করবে। তবে তা ইউআরএলে প্রবেশ বা ভিজিট করলে স্বয়ংক্রিয়ভাবে পুনঃনির্দেশ করে নতুন সেটকৃত হ্যান্ডেল ইউআরএল এ নিয়ে যাবে।

কখন এই ইউটিউব হ্যান্ডেল ফিচারটি স্বক্রিয় করা যাবেঃ

গুগলের ঘোষণা অনুযায়ী যেহেতু ইউটিউবের মধ্যে কোটি কোটি চ্যানেল রয়েছে সেহেতু তারা চাইলে কিন্তু সুইচ ফ্লিপ করতে পারে না। প্রত্যেককে একই সময়ে হ্যান্ডেল ফিচারটি বেছে নেওয়ার সুযোগ দিতে পারে না। কারণ এটি ইউটিউব চ্যানেলের কাস্টম ইউআরএল এর মতোই ইউনিক পদ্ধতিতে হবে এবং প্রতিটি চ্যানেলে একটি করে হ্যান্ডেল থাকবে। যা তাকে অন্য চ্যানেল থেকে আলাদা আলাদ করবে। মূলত একজন ইউটিউবার কখন হ্যান্ডেল ফিচারটি অ্যাক্টিভ বা স্বক্রিয় করতে পারবেন তা সম্পূর্ণ নির্ভর করে চ্যানেলটির সামগ্রিক পরিস্থিতির উপর। যেমন চ্যানেলটির অ্যাক্টিভিটি, গ্রাহক সংখ্যা,, চ্যানেলটি সক্রিয় নাকি নিষ্ক্রিয় এইরকম বিভিন্ন ধরনের কারণের উপর ভিত্তি করে মূলত এই ফিচার অ্যাক্টিভ করার সুযোগটি দেওয়া হবে। তবে মনে রাখবেন সর্বশেষ ১৪ নভেম্বর ২০২২ইং এর মধ্যে এই কাজটি সম্পন্ন করার কথা রয়েছে।

ভেরিফিকেশন বা ব্লু ব্যাজ থাকবে কি থাকবে নাঃ

ইউটিউবারদের মধ্যে যাদের চ্যানেলের ভেরিফিকেশন ব্যাজ বা ব্লু ব্যাজ রয়েছে তাদের মনে হয়তো প্রশ্ন থাকতে পারে যে আমি যদি ইউটিউব হ্যান্ডেল নেই বা পরিবর্তন করি তখন কি আমার চ্যানেলের ভেরিফিকেশন ব্যাজ বা ব্লু পেজ চলে যাবে বা সরানো হবে? না আপনার চ্যানেলের ভেরিফিকেশন ব্যাজ বা ব্লু ব্যাজ ঠিক থাকবে। তবে আপনি যদি চ্যানেলের নাম পরিবর্তন করে থাকেন তবে সেক্ষেত্রে এটি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং এর জন্য আপনাকে পুনরায় আবার আবেদন করতে হবে।

ইউটিউব হ্যান্ডেল কিভাবে কাজ করবে বা প্রদর্শিত হবেঃ

আগামী কয়েক সপ্তাহের মধ্যে যখন ধীরে ধীরে সবগুলি ইউটিউব চ্যানেল জুড়ে এই হ্যান্ডেল ফিচারটি চালু হয়ে যাবে। তখন হ্যান্ডেলটি দ্বারা ইউটিউব জুড়ে কয়েকটি জায়গায় এটির ব্যবহার করা যাবে এবং এটি প্রদর্শিত হবে। যার মধ্যে শর্ট প্লেয়ার, সার্চ রেজাল্ট, আপনার চ্যানেলের পেজ বা পৃষ্ঠা, কমেন্ট এবং মেনশন করা সহ আরো অনেক কিছুতে ব্যবহার করতে পারবেন ঠিক অন্যান্য সামাজিক সাইটগুলির মতো।

আর এই ছিলো মূলত আমার আজকের ইউটিউবের আসন্ন নতুন ফিচারের উপর তৈরি করা টপিক। আশা করি অনেকেই এই মেইলটি ইনবক্সে পাওয়ার পর এই বিষয়ে জানার জন্য অধির আগ্রহে রয়েছেন। আশা করি ইউটিউবের উক্ত নয়া ফিচারটি সম্পর্কে আপনাদের সঠিক ধারনা বা অবগত করতে পেরেছি। এটি চালু হওয়ার সাথে সাথে চেষ্টা করব এটি কিভাবে অ্যাক্টিভ বা সক্রিয় করবেন তা নিয়ে একটি টিউটোরিয়াল তৈরি করতে সে পর্যন্ত সাথে থাকুন ধন্যবাদ।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

1 year ago (Oct 19, 2022)

About Author (341)

Mahbub Pathan
author

ইউটিউব লিংক - https://www.youtube.com/c/PathanTechBD টিউটোরিয়াল সাইট - http://tutorialbd71.blogspot.com

Trickbd Official Telegram

7 responses to “অচিরেই চালু হতে যাচ্ছে ইউটিউবের নতুন YouTube Handle ফিচার।”

  1. Shamim Author says:

    গুড নিউজ ৷
    নতুন ইউটিউবারদের জন্য ৷

  2. Ashraful Author says:

    গুছিয়ে লেখার জন্য ধন্যবাদ। আমি ইতিমধ্য YouTube থেকে ইমেইল পাইছি। এটা ১৪ নভেম্বর থেকে চালু হবে।

  3. Sajid Blue Author says:

    আমিও ইমেল পাইছি

  4. MD Musabbir Kabir Ovi Author says:

    ধন্যবাদ জানানোর জন্য

  5. onek useful post amer jonno .good post.

Leave a Reply

Switch To Desktop Version