বর্তমান বিশ্ব ডিজিটালের সাথে তাল মিলিয়ে চলছে। আর এই ডিজিটালের মূল বিষয় হচ্ছে নিত্য নতুন প্রোগ্রাম। আর এই প্রোগ্রামগুলি তৈরি করে থাকেন মূলত বিভিন্ন প্রোগ্রামাররা। তারা তাদের চিন্তাধারা সৃজনশীলতাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রোগ্রাম তৈরি করে থাকেন। আর এই প্রোগ্রাম তৈরি করার সময় একজন প্রোগ্রামারকে বিভিন্ন ধরনের কোডিং করতে হয় অর্থাৎ কোড লিখতে হয়। আর এই কোড লিখতে গিয়ে অনেক সময় প্রোগ্রামাররা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। আর তাই তাদের কথা চিন্তা করেই আমি তাদের আজকে একটি সুখবর দিতে এসেছি এই টপিকের মাধ্যমে। তো চলুন নিচ থেকে সুখবরটি জানা যাক।

টপিকের বিষয়বস্তুঃ

আমাদের আজকের টপিকের মূল বিষয়বস্তু আশা করি টপিকের টাইটেল বা শিরোনাম দেখে অনেকে বুঝে নিয়েছেন। আসলে বিষয়টি হলো আমরা মাইক্রোসফট ওয়ার্ড প্রোগ্রাম ব্যবহার করে থাকি তারা হয়তো একটা বিষয় লক্ষ্য করেছি ইংরেজি টাইপ করার সময় যদি কোনো শব্দের বানান অথবা একটি বাক্য গঠনে গ্রামারের নিয়মানুযায়ী ভুল হয় তখন তার নিচ দিয়ে লাল ও সবুজ অথবা নীল রংয়ের দাগ চলে আসে। যার মাধ্যমে আমরা সহজে বুঝতে পারি যে এখানে ভুল হয়েছে। যা মূলত কম্পিউটারে গ্রোমার এবং স্পেলিং চেকার নামক প্রোগ্রাম ইনস্টল করা থাকে যার মাধ্যমে উক্ত কাজটি সম্পাদন হয়ে থাকে। এছাড়াও এখন নতুন করে গ্রামারলি নামে নতুন একটি সার্ভিস চালু করেছে। যার মাধ্যমে অনলাইন এবং অফলাইন দুটো মাধ্যমেই সহজে ইংরেজি শব্দের বানান ও বাক্য গঠন ঠিক করা যায়। আর এই পদ্ধতির মতোই যারা কোডিং করেন অর্থাৎ প্রোগ্রামার তারা কোড লেখার সময় যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে এখন থেকে একটি সার্ভিস ব্যবহার করে সহজে তা জেনে নিতে পারবেন। আর এই সেবাটি মূলত দিচ্ছে Kodezi বা কোডেজি নামক একটি সার্ভিস। যা নিয়েই মূলত আমাদের আজকের এই টপিক।

Kodezi বা কোডেজিঃ

কোডেজি হলো একটি AI চালিত কোড এডিটর অ্যাপ্লিকেশন বা প্রোগ্রাম। যাকে মূলত কোডিংয়ের গ্রামারলি বলা হয়ে থাকে। যার মাধ্যমে একজন প্রোগ্রামার যখন কোনো বিষয়ের উপর কোডিং করতে বসবেন সেখানে যদি কোনো ভুল হয়ে থাকে তা সহজে এই কোডেজি প্রোগ্রামের মাধ্যমে জেনে নিতে পারবে বা যাচাই করে নিতে পারবেন। এটির মাধ্যমে সহজে একটি কোড তৈরি, ডিবাগ, অপ্টিমাইজ এবং কোডকে এক ভাষা থেকে অন্য ভাষায় রূপান্তর করা যাবে। কোডেজি মূলত চারটি প্রধান মডিউল নিয়ে গঠিত। প্রথম মডিউলটি হলো ডিবাগিং এবং সঠিক কোড ব্লক প্রদান, দ্বিতীয় মডিউলটি হলো AI চালিত উন্নত কোড অপ্টিমাইজেশন, তৃতীয় মডিউলটি হলো বিভিন্ন ভাষায় কোড রূপান্তর এবং চতুর্থ মডিউলটি হলো কোডের ML/AI ভিত্তিক মন্তব্য। যার মাধ্যমে সহজে একজন প্রোগ্রামার তার কোডিং করার সময় সহজে সঠিকভাবে, কম সময় ব্যবহার করে এবং অতিরিক্ত চাপ না নিয়েই কোডিং করতে পারবেন।

কোডেজি কারা ব্যবহার করতে পারবেঃ

মূলত যারা প্রোগ্রামিং করেন তাদের কোডিং এর মধ্যে কোনো একটা লাইন এর ভ্যারিয়েবল, কমা, কোলন ছুটলেই কপালে বাজ পরে যায়। আর তা খুঁজতে অনেকের সারারাত বা সারাদিন চলে যায়। আর এই সমাধানের জন্যই মূলত এই কোডেজি প্রোগ্রামের আবির্ভাব। তাই আপনি যদি একজন নতুন প্রোগ্রামার হোন অথবা আপনি যদি একজন প্রফেশনাল প্রোগ্রামার হোন তাহলে আপনার উচিৎ এই কোডেজি প্রোগ্রাম ব্যবহার করা। যাতে করে আপনি সহজে নির্ভুলভাবে, চাপ না নিয়ে এবং কম সময়ের মধ্যে কোডিং করে ফেলতে পারবেন। এছাড়াও কোনো সফটওয়্যার ডেভেলপার কোম্পানিও চাইলে এই সেবাটি গ্রহণ করতে পারে।

কোডেজি প্রোগ্রাম ব্যবহার করার পদ্ধতিঃ

কোডেজি প্রোগ্রাম ব্যবহার করতে হলে আপনাকে কোডেজি ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তার জন্য এই https://www.kodezi.com লিংকে প্রবেশ করতে হবে এবং অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। এটি প্রথম অবস্থায় ফ্রিতে ব্যবহার করতে পারলেও পরবর্তীতে নির্দিষ্ট ফি পরিশোধ করে আপনাকে প্ল্যান ক্রয় করে ব্যবহার করতে হবে।

কোডেজি প্রোগ্রাম তৈরির ইতিহাসঃ

কোডেজি প্রোগ্রাম মূলত তৈরি করেছে বাংলাদেশী বংশোদ্ভুত ইশরাক খান। যিনি মূলত এই প্রতিষ্ঠানের সিইও হিসেবে রয়েছেন। বর্তমানে আরও বেশ কয়েকজন নিয়ে টিমওয়ার্ক হিসেবে এটির উন্নতির জন্য কাজ করে যাচ্ছেন। শুরু থেকে ২০২২ইং সালের আগস্ট মাস পর্যন্ত কোডেজি ছয় মাসেরও কম সময়ের মধ্যে এক লক্ষ ব্যবহারকারীর সংখ্যা অতিক্রম করেছে। বিশেষ করে ব্রাজিল, পাকিস্তান, পোল্যান্ড, রাশিয়া এবং আরও অনেক দেশ নিয়ে তাদের প্রোগ্রাম ব্যবহারকারীর বেস রয়েছে। এটির উপর মূলত শিক্ষাগত প্রতিষ্ঠান এবং এন্টারপ্রাইজ সংস্থাগুলির আগ্রহ রয়েছে।

বাংলাদেশী প্রোগ্রামারদের জন্য সুখবরঃ

ইশরাক খান যেহেতু একজন বাংলাদেশী তাই বাংলাদেশী প্রোগ্রামারদের নিয়ে তিনি আলাদা করে একটি চিন্তা করে রেখেছেন। মূলত সেটা তার বাবার জন্য। কারণ তার বাবা ইশরাক খান এর কাছে অনুরোধ করেছেন যে যেহেতু এটি ব্যবহার করতে হলে টাকার বিনিময়ে ব্যবহার করতে হয়। সেহেতু বাংলাদেশী প্রোগ্রামারদের জন্য যাতে এই সেবাটি একদম ফ্রি করে দেওয়া হয়। আর তার উপর প্রতিষ্ঠানটির সিইও সাড়াও দিয়েছেন এখন দেখার পালা কি হয়।

আর এই ছিলো মূলত প্রোগ্রামাদের জন্য আমার আজকের এই টপিক। আশা করি যারা প্রোগ্রামিং করে থাকেন তাদের এই টপিকটি অনেক উপকারে আসবে। তবে আমি বলব আপনি যদি সময় বাচিয়ে, কোনোরকম চাপ না নিয়ে এবং কোনো ভুলভ্রান্তি ছাড়া সহজে কোনো বিষয়ের উপর কোড লিখতে চান তাহলে এই কোডেজির সার্ভিসটি গ্রহণ করে ব্যবহার করার জন্য।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

17 thoughts on "কোডিং এর গ্রামারলি এবং কোড করার সবচেয়ে স্মার্ট উপায়। (প্রোগ্রামাররা অবশ্যই দেখবেন)"

  1. Shakib Author says:
    এখন পর্যন্ত বাঙালীর সব চেয়ে unique আবিষ্কার এটি
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আরে ভাই দেখি! আমি তো ভাবছি আপনি আবার কোনো কাজে ব্যস্ত হয়ে গেছেন নাকি। এখন আর দেখা যায় না। আর হ্যাঁ, ঠিক বলেছেন। যদিও এর আগে বেশকিছু আবিষ্কার ছিলো তবে সেগুলো ছিলো যৌথভাবে।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      wlc
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ ভালো ছিল এটা
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম
  3. Tushar Ahmed Author says:
    News channel a dekhchilam news taa.
    Bhaloi hobe jodi amra free te full bhabe use korte paari
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thik
  4. MD Shakib Hasan Author says:
    গুড। অনেক কিছু জানতে পরলাম
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আচ্ছা
  5. O… বাগ্লালি দের জন্য ফ্রী….
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হয়ই
  6. Nayeem24 Author says:
    Bah.bes valo to programme ti
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm
  7. imriyad Contributor says:
    grammerly free te premium newar kono upaay ache?
  8. Hridoy Syed Contributor says:
    অনেক আগে থেকেই ব্যবহার করছি।

Leave a Reply