এ আই হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। যাকে বাংলায় বলা হয় কৃত্রিম বুদ্ধিমতা। একটি কম্পিউটার অথবা সিস্টেম বা মেশিন যদি ঠিক মানুষের চিন্তার মতো করে চিন্তা করে কাজ করতে পারে সেটি হল এ আই । এটি মেশিন লার্নিং  অ্যালগরিদম দিয়ে তৈরি করা হয়  এবং মানুষের বিভিন্ন কাজে ব্যবহার করা হয়।

এবার জানা গেল একটি চ্যাটবট আনছে গুগল।  যার নাম হচ্ছে Bard । Google এর সিইও সুন্দর  পিচাই বলেছেন যে এই এ আই মডেল কিছুদিন পরীক্ষার পরে সবার জন্য প্রকাশ করে দেওয়া হবে। 

বর্তমানে চ্যাট জিপিটি নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। চ্যাট জিপিটি প্রকাশ হওয়ার পর মানুষের চিন্তাধারা বদলে গিয়েছে।  আগে কেউ ভাবতে পারেনি যে এ আই দিয়ে এত কাজ করা সম্ভব হয় এবং চ্যাট জিপিটি প্রকাশের কয়েক দিনের মধ্যে এটি সারা বিশ্ব থেকে ব্যাপক পরিমাণ ইউজার অর্জন করে। 

চ্যাট জিপিটি কে টেক্কা দেওয়ার জন্যই গুগল তাদের এ আই বাজারে নিয়ে আসছে। অন্যদিকে চ্যাট জিপিটিতে মাইক্রোসফটের বিলিয়ন ডলার ইনভেস্ট রয়েছে। বলা যায় গুগল হল এখন মাইক্রোসফট এর প্রতিদ্বন্দ্বি কোম্পানি। এই দুটি কোম্পানি ছাড়াই ইন্টারনেট দুনিয়া অচল। কারণ প্রায় সবাই অপারেটিং সিস্টেম হিসেবে মাইক্রোসফটের উইন্ডোজ ব্যবহার করে থাকে এবং ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করে থাকে ।

3 thoughts on "গুগল আনতে যাচ্ছে চ্যাটবট Bard"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    খুব একটা কাজে লাগবে না
    1. Tamim Author Post Creator says:
      লাগতেও পারে। সেটা আসলেই দেখা যাবে

Leave a Reply