কয়েক মাস বচসা ও গুজবের পর, অ্যান্ড্রয়েড 14 ডেভেলপার প্রিভিউ 1 ফেব্রুয়ারির শুরুতে প্রকাশিত হয়েছিল, ঠিক Android 13 এবং অ্যান্ড্রয়েড 12-এর মতো পূর্ববর্তী রিলিজের সাথে সামঞ্জস্য রেখে৷ এটি হবে অপারেটিং সিস্টেম যা 2023 এবং 2024 সালের সেরা অ্যান্ড্রয়েড ফোনগুলিকে শক্তি দেবে৷ যদিও এটি অ্যান্ড্রয়েড 12-এর মতো একটি বড় পুনঃডিজাইন হওয়ার সম্ভাবনা খুবই কম, তবুও মনে হচ্ছে এটি আরও ভাল ব্যাটারি লাইফ, উন্নত অ্যাক্সেসযোগ্যতা এবং একটি পুনর্গঠিত ব্যাক নেভিগেশন অঙ্গভঙ্গির মতো অনেক গুণমানের-জীবনের উন্নতি আনতে প্রস্তুত। অ্যান্ড্রয়েড 14 সম্পর্কে আমরা এখনও অবধি যা জানি তার সমস্ত কিছু জানতে বিস্তারিত দেখুন

অ্যান্ড্রয়েড 14 টাইমলাইন, সম্ভাব্য প্রকাশের তারিখ এবং সাপোর্টিং ডিভাইস

অ্যান্ড্রয়েড 14 পূর্ববর্তী রিলিজের মতো একই টাইমলাইন অনুসরণ করে। আপনি নীচে Google দ্বারা ভাগ করা টাইমলাইনে দেখতে পাচ্ছেন, আমরা দুটি বিকাশকারী পূর্বরূপ দেখছি, প্রথমটি ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়েছে এবং দ্বিতীয়টি মার্চের জন্য নির্ধারিত হয়েছে৷ এপ্রিলের কিছু সময়, গুগল প্রথম বিটা প্রকাশ করবে, তবে বড় রিলিজ সম্ভবত মে মাসে অনুসরণ করবে। ঐতিহাসিকভাবে, কোম্পানিটি সবসময় রিলিজের জন্য সবচেয়ে আকর্ষণীয় ভোক্তা-মুখী পরিবর্তনগুলিকে আটকে রেখেছে যা তার ডেভেলপার কনফারেন্স, Google I/O-এর সাথে সম্পর্কযুক্ত।


source: google

জুনে, অ্যান্ড্রয়েড 14 তৃতীয় বিটা সহ প্ল্যাটফর্ম স্থিতিশীলতায় পৌঁছেছে। এর মানে হল যে ডেভেলপাররা আর কোন পরিবর্তন নিয়ে চিন্তা না করেই Android 14-এ প্রবর্তিত নতুন বৈশিষ্ট্য এবং API ব্যবহার করে তাদের অ্যাপগুলিকে প্রোগ্রাম করতে পারে। একটি চতুর্থ বিটা জুলাই মাসে আসবে এবং এর কিছু পরে, স্থিতিশীল রিলিজ অনুসরণ করবে। ইতিহাসের কোনো ইঙ্গিত থাকলে, আমরা সম্ভবত আগস্ট বা সেপ্টেম্বরের রিলিজের দিকে তাকিয়ে আছি।

গুগল ঘোষণা করেছে যে কোন ফোনগুলি প্রথম বিকাশকারী পূর্বরূপের সাথে সামঞ্জস্যপূর্ণ:


Pixel 7 & 7 Pro
Pixel 6a
Pixel 6 & 6 Pro
Pixel 5a 5G
Pixel 5
Pixel 4a (5G)

সাধারণত, বিকাশকারী পূর্বরূপ Google Pixel ফোন লাইনআপের মধ্যে সীমাবদ্ধ। অন্যান্য নির্মাতাদের থেকে আরও ফোন পরে বিটা প্রোগ্রামে যোগ দিতে পারে, যা গত কয়েকটি অ্যান্ড্রয়েড রিলিজের ক্ষেত্রে হয়েছে। অতীতে, বিটা বিল্ডগুলি Xiaomi, Asus, OnePlus, Oppo, Nokia এবং আরও অনেক কিছুর ফোনের জন্য উপলব্ধ ছিল।

Google প্রায় নিশ্চিতভাবে জেনেরিক সিস্টেম ইমেজ (GSIs) প্রকাশ করবে, যা আপনি যে কোনো ফোনে ইনস্টল করতে পারেন যা প্রজেক্ট ট্রেবল সমর্থন করে। আপনি সেই পথে যাওয়ার কথা ভাবার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি ঠিক কীভাবে একটি Android বিটা ইনস্টল করবেন।

বিটা টেস্টিং শেষ হওয়ার পরে, আমরা আশা করি Android 14 সমস্ত সাম্প্রতিক অ্যান্ড্রয়েড ফোন এবং গত কয়েক বছরের ফ্ল্যাগশিপ ফোনগুলিতে উপলব্ধ হবে। যদিও আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে রোলআউটটি কয়েক মাসের বেশি সময় নিতে পারে। স্যামসাং-এর ফোনগুলি সাধারণত স্থিতিশীল প্রকাশের কয়েক মাসের মধ্যে খুব দ্রুত আপডেট হয়, তবে আসুস, মটোরোলা এবং আরও অনেক কিছুর জন্য একই কথা বলা যায় না।

Android 14 ডেভেলপার প্রিভিউ 1-এ নতুন কী রয়েছে

Google 8 ফেব্রুয়ারী, 2023-এ Android 14-এর প্রথম বিকাশকারী প্রিভিউ প্রকাশ করে। এর একমাত্র উদ্দেশ্য হল ডেভেলপারদের তাদের অ্যাপগুলিকে নতুন রিলিজের জন্য প্রস্তুত করতে সাহায্য করা, তাই বেশিরভাগ ঘোষণাগুলি এমন বৈশিষ্ট্যগুলির চারপাশে ঘোরে যেগুলিতে বিকাশকারীদের মনোযোগ দিতে হবে৷ তবুও, এখানে কিছু আকর্ষণীয় খবর রয়েছে, তাই আসুন গুগলের অফিসিয়াল ঘোষণাগুলির সাথে সরাসরি ডুব দেওয়া যাক:

বড় স্ক্রীন এবং ক্রস-ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে ফোকাস

Google Android এবং এর অ্যাপ ইকোসিস্টেমকে স্মার্টফোন, ফোল্ডেবল, ট্যাবলেট বা ক্রোমবুকের সমস্ত স্ক্রীন আকারের জন্য একটি নিখুঁত ম্যাচ করার জন্য তার অনুসন্ধান চালিয়ে যাচ্ছে। বড়-স্ক্রীন অপ্টিমাইজেশানের জন্য ধাক্কা Android 12L দিয়ে শুরু হয়েছিল এবং তারপরে Android 13 এর সাথে আরও উন্নত করা হয়েছিল, এবং Android 14 এর সাথে জিনিসগুলি আলাদা হওয়ার কথা নয়। কোম্পানিটি তার করা কিছু অগ্রগতি পুনরুদ্ধার করছে এবং ডেভেলপারদের তার দিকে নির্দেশ করছে সর্বোত্তম-অভ্যাস এবং নতুন ক্লাস যা তাদের আরও সহজে বিভিন্ন ফর্ম ফ্যাক্টর তৈরি করতে দেয়।

গুগল বলেছে যে এটি তার বড় স্ক্রিনের অ্যাপের গুণমানের চেকলিস্ট আপডেট করেছে, যা ডেভেলপারদের বিভিন্ন ডিভাইসে তাদের পণ্যগুলি কতটা ভাল পারফর্ম করবে তা নির্ধারণ করার একটি সহজ উপায় দেয়। এছাড়াও বিভিন্ন ধরণের অ্যাপের জন্য নতুন উদাহরণ লেআউট রয়েছে, যা ডেভেলপারদের অনুরূপ অভিযোজিত লেআউট এবং অ্যাপ তৈরি করতে অনুপ্রাণিত করবে যা উপলব্ধ স্ক্রীন রিয়েল এস্টেটের সর্বোত্তম ব্যবহার করে।

একটি অভিনব উপায় যা এটি প্রকাশ করতে পারে তা হল কীবোর্ড এবং টাচপ্যাডগুলির জন্য উন্নত সমর্থন, যা কীবোর্ড কেস সহ ট্যাবলেট এবং অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালাতে পারে এমন ল্যাপটপের জন্য একটি বড় সুবিধা হবে৷ XDA-এর জন্য লেখা অ্যান্ড্রয়েড বিশেষজ্ঞ মিশাল রহমানের অনুসন্ধান অনুসারে, অ্যান্ড্রয়েড 14 আপনাকে Ctrl, Alt এবং Meta (উইন্ডোজ মেনুতে ব্যবহৃত বোতাম) এর মতো মডিফায়ার কীগুলিকে রিম্যাপ করার অনুমতি দিতে পারে। আপনি কিবোর্ডে বিভিন্ন সিস্টেম-স্তরের বিকল্পগুলির জন্য আরও কমান্ড ম্যাপ করতে সক্ষম হতে পারেন, যেমন সাম্প্রতিক স্ক্রীনে অ্যাক্সেস, নিঃশব্দ এবং জুম।

তার উপরে, মিশাল রহমান আবিষ্কার করেছেন যে Android 14 টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য সমর্থন যোগ করতে পারে। এটি আপনাকে ম্যাকবুক বা উইন্ডোজ ল্যাপটপ থেকে আপনার দীর্ঘ পরিচিত বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে অনুমতি দেবে৷ কিছু কোড প্রকাশ করে যে বিক্রেতারা বাড়ি ফিরে যাওয়া, সাম্প্রতিক ওভারভিউ খোলা, বিজ্ঞপ্তি ড্রয়ার এবং অ্যাপগুলির মধ্যে দ্রুত স্যুইচ করার জন্য অঙ্গভঙ্গির জন্য সমর্থন যোগ করতে পারে।

স্ট্রীমলাইনড ব্যাকগ্রাউন্ড অপারেশন কম ব্যাটারি খরচ করে


কয়েক বছর ধরে অ্যান্ড্রয়েডে স্ট্যান্ডবাই ব্যাটারির আয়ু অনেক বেড়েছে, কিন্তু এখনও কাজ বাকি আছে। অ্যান্ড্রয়েড 14 এর সাথে, Google শুধুমাত্র সর্বোচ্চ অগ্রাধিকার ব্যবহারকারী-মুখী কাজগুলিতে অগ্রভাগের পরিষেবাগুলি রিজার্ভ করার জন্য পরিবর্তন করছে, যার অর্থ অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে কিছু করতে চাইলে আপনার ফোনের সম্পূর্ণ শক্তি ব্যবহার করতে সক্ষম হবে না। উপরন্তু, Google বিকাশকারীদের জন্য ব্যাকগ্রাউন্ডের কাজগুলির জন্য আরও জটিল নিয়মগুলি প্রোগ্রাম করা সহজ করে দিচ্ছে, যেমন আপনার ফোন Wi-Fi এর সাথে সংযুক্ত থাকা অবস্থায় একটি অ্যাপকে শুধুমাত্র বড় ফাইল ডাউনলোড করতে বাধ্য করা।

ভবিষ্যতে একটি নির্দিষ্ট সময়ে একটি বিজ্ঞপ্তি বা একটি টাস্ক ফায়ার করার জন্য সঠিক অ্যালার্ম ব্যবহার করে এমন অ্যাপগুলির জন্য Google-এর আরও বিধিনিষেধের পরিকল্পনা রয়েছে৷ অ্যান্ড্রয়েড 13 বা উচ্চতরকে লক্ষ্য করে নতুন ইনস্টল করা অ্যাপগুলিকে ব্যবহারকারীদের সঠিক অ্যালার্ম সেট করার অনুমতি চাইতে হবে, যদিও Google যখনই সম্ভব সঠিক অ্যালার্ম এড়াতে বিকাশকারীদের উত্সাহিত করে। সীমাবদ্ধতা অ্যালার্ম এবং ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনগুলিতে প্রযোজ্য নয়৷

ব্যাকগ্রাউন্ডে, অ্যান্ড্রয়েডের অভ্যন্তরীণ সম্প্রচার সিস্টেম কীভাবে কাজ করে তাও গুগল অপ্টিমাইজ করছে। আপনি যদি পরিচিত না হন তবে এটি মূলত Android অ্যাপের সাথে কিছু ইভেন্টের যোগাযোগ করে, যেমন যখন একটি নির্দিষ্ট ব্যাটারি স্তরে পৌঁছে যায় বা যখন বিমান মোড প্রবেশ করা হয় বা প্রস্থান করা হয়। এই সিস্টেমের বেশিরভাগ পরিবর্তনগুলি অ্যান্ড্রয়েডের অভ্যন্তরীণ বলে মনে করা হয় এবং অ্যাপগুলির কাজ করার পদ্ধতিকে প্রভাবিত করা উচিত নয়, তবে বিকাশকারীদের জানতে হবে যে নির্দিষ্ট পরিস্থিতিতে, প্রসঙ্গ-নিবন্ধিত সম্প্রচারগুলি ক্যাশে করা অ্যাপগুলিতে পাঠানোর আগে সারিবদ্ধ হতে পারে। . অনুশীলনে, এটি আরও ভাল স্ট্যান্ডবাই ব্যাটারি লাইফের দিকে পরিচালিত করবে কারণ এই সম্প্রচারগুলি পাঠাতে সিস্টেমটিকে প্রায়ই কম ঘুম থেকে উঠতে হয়।

নতুন Google Play নীতিগুলিও থাকবে যা অ্যাপগুলিকে এই নতুন, আরও সীমাবদ্ধ APIগুলি গ্রহণ করতে বাধ্য করবে, কোম্পানি বলেছে যে এই বিষয়ে আরও বিশদ শীঘ্রই আসছে।

এর প্রতিশ্রুত ব্যাটারি লাইফের উন্নতি সম্পর্কে একটি বিন্দু তৈরি করার জন্য, Android 14 DP1 আপনার স্ক্রীন-অন টাইমকে সিস্টেম সেটিংসের ব্যাটারি পরিসংখ্যানের সামনে এবং কেন্দ্রে রাখছে, অন্যান্য সমস্ত ব্যবহারের পরিসংখ্যানের উপরে। অ্যান্ড্রয়েড 12-এ ব্যাটারি বিভাগ থেকে স্ক্রিন-অন টাইম সম্পূর্ণরূপে লুকিয়ে রাখার পরে এবং শুধুমাত্র Android 13-এর সাথে পুনরায় চালু করার পরে, এই সুইচটি তাদের জন্য একটি আশীর্বাদস্বরূপ যারা ব্যাটারি লাইফ কতটা ভাল বা খারাপ তা পরিমাপক হিসাবে স্ক্রিন-অন টাইম ব্যবহার করে।

বড় ফন্ট এবং নতুন শ্রবণ ডিভাইস সেটিংসের জন্য আরও ভাল অ্যাক্সেসিবিলিটি

এটি প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড রিলিজের সাথে করে, গুগল সিস্টেমের অ্যাক্সেসযোগ্যতা উন্নত করছে। Android 14 পুরানো সর্বোচ্চ 130% এর পরিবর্তে 200% পর্যন্ত পাঠ্য স্কেল করা সম্ভব করে তুলেছে। এই সেটিং থেকে উদ্ভূত কোনো লেআউট সমস্যা প্রতিরোধ করার জন্য, Google একটি নন-লিনিয়ার ফন্ট স্কেলিং কার্ভও প্রবর্তন করছে। এটি এমন পাঠ্যকে প্রতিরোধ করবে যা ইতিমধ্যেই যথেষ্ট বড় যা প্রয়োজনের চেয়ে বড় না হতে পারে। মিশাল রহমান অতিরিক্তভাবে অ্যান্ড্রয়েড 14 এর সেটিংসের মধ্যে অ্যাক্সেসিবিলিটি প্যানেলে একটি নতুন শ্রবণ ডিভাইস বিভাগ উন্মোচন করেছেন। এটি ব্লুটুথ ব্যবহার করে একটি নতুন শ্রবণ যন্ত্র যুক্ত করা এবং এক জায়গায় প্রাসঙ্গিক টগল সংগ্রহ করা সম্ভব করবে, যেমন হিয়ারিং এইড সামঞ্জস্যের বিকল্প যা এই ডিভাইসগুলিতে স্ট্রিম করা অডিও উন্নত করার জন্য। সম্ভবত Google পরবর্তী রিলিজে এই বিকল্পটি চালু করবে।

প্রতি-অ্যাপ ভাষা এবং আঞ্চলিক পছন্দ উন্নত করা হয়েছে

অ্যান্ড্রয়েড 13-এর নতুন প্রতি-অ্যাপ ভাষার বিকল্পগুলিতেও পরিবর্তন রয়েছে যা Google ঘোষণা করেছে, যা আপনাকে পৃথক অ্যাপগুলি যে ভাষায় প্রদর্শিত হবে তা পরিবর্তন করার অনুমতি দেয়৷ বিকাশকারীরা সেটিংস মেনুতে কোন ভাষাগুলি প্রদর্শিত হবে তা পরিবর্তন করতে সক্ষম হবেন, যা তাদের বিভিন্ন দেখানোর অনুমতি দেবে৷ বিভিন্ন অঞ্চলের জন্য বিকল্পগুলি বা A/B পরীক্ষা চালানোর জন্য কোন ভাষাগুলিকে সমর্থন করা উচিত৷ অফিসিয়াল ঘোষণার পাশাপাশি, মিশাল রহমান আঞ্চলিক পছন্দগুলি নামে আরও কয়েকটি প্রতি-অ্যাপ কাস্টমাইজেশন বিকল্পগুলি উন্মোচন করেছেন৷ এগুলি অ্যান্ড্রয়েড 14-এ প্রতি-অ্যাপ ভাষার বিকল্পগুলির ঠিক নীচে বসবে এবং তারা আপনার ইউনিট এবং নম্বর পছন্দগুলি সেট করা আপনার পক্ষে সম্ভব করে তুলবে৷ আপনি সেলসিয়াস এবং ফারেনহাইটের মধ্যে পৃথক অ্যাপ্লিকেশানগুলি স্যুইচ করতে এটি ব্যবহার করতে পারেন, চাইনিজ, ডাঙ্গি বা হিব্রু মত বিভিন্ন ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন, সপ্তাহের কোন দিনটিকে আপনি প্রথম বিবেচনা করবেন এবং কোন নম্বর সিস্টেম ব্যবহার করবেন তা নির্বাচন করুন৷

পুরানো অ্যাপগুলির জন্য একটি ইনস্টলেশন ব্লকের জন্য আরও নিরাপত্তা


ইতিমধ্যেই অসাবধানতাবশত ফাঁস হওয়া সোর্স কোডে দেখা গেছে, গুগল অ্যান্ড্রয়েড 14 এর সাথে সাইডলোডিং সীমাবদ্ধ করছে। ডিফল্টরূপে, আপনি 23-এর কম SDK সংস্করণকে লক্ষ্য করে এমন অ্যাপ ইনস্টল করতে পারবেন না, যা 2015 সালে Android 6-এর সাথে চালু হয়েছিল। Google ব্যাখ্যা করে যে ম্যালওয়্যার প্রায়শই ব্যবহার করে SDK সংস্করণ 23 এবং উচ্চতর সংস্করণের সীমাবদ্ধতা এড়াতে Android এর পুরানো সংস্করণগুলিকে লক্ষ্য করে। এটি কার্যকরভাবে ডিভাইসে ম্যালওয়্যার পাওয়া আরও কঠিন করে তুলবে, এমনকি যখন খারাপ অভিনেতারা ব্যবহারকারীদের প্লে স্টোর থেকে পাওয়ার পরিবর্তে একটি অ্যাপ সাইডলোড করতে রাজি করাতে পরিচালনা করে।

আপনি যদি সম্পূর্ণরূপে একটি পুরানো অ্যাপের উপর নির্ভর করেন যা Android এর একটি পুরানো সংস্করণকে লক্ষ্য করে, তাহলে ADB ব্যবহার করে ADB ইনস্টল –bypass-low-target-sdk-block FILENAME.apk কমান্ড দিয়ে ব্লকটি ওভাররাইড করা সম্ভব হবে৷

এরকম আরও অনেক নতুন ফিচার নিচে সংক্ষেপে দেওয়া হলো

অ্যান্ড্রয়েড একটি দরকারী এবং সুন্দর নতুন ব্যাক জেসচার অ্যানিমেশন পাবে
ইন্টারফেস পরিবর্তন: দ্রুত জোড়া এবং অতিথি মোড
Android 14 ডুয়াল সিম সেটআপ এবং eSIM-এ বড় পরিবর্তন সম্পর্কে স্মার্ট হয়ে উঠছে
অ্যাপ ক্লোনিং পিক্সেল ফোনে আসতে পারে

ফিটনেস ট্র্যাকিং অ্যাপগুলি একসাথে আরও ভাল কাজ করতে পারে
ডুয়ালসেন্স এজ সমর্থন আসতে পারে
অ্যান্ড্রয়েড 14 মিডিয়া ফাইলগুলির জন্য একটি iOS গোপনীয়তা বৈশিষ্ট্য ধার করতে পারে
Android 14 আপনাকে ব্লোটওয়্যার সনাক্ত করতে এবং এটি আনইনস্টল করতে সহায়তা করতে পারেঅ্যান্ড্রয়েড 14 সিস্টেম আপডেট থেকে রুট সার্টিফিকেট ডিকপলিং করছে

আরও কিছু বিশেষ বিশেষ ফিচার……..

অ্যান্ড্রয়েড 14 এর ইন্টারনাল কোডের নাম ইউ ডেজার্ট

iPhone 14-এর মতো অ্যান্ড্রয়েড 14 এ থাকছে স্যাটেলাইট সংযোগ ……..


অ্যাপল জরুরী স্যাটেলাইট সংযোগ সহ একগুচ্ছ আইফোন প্রকাশ করেছে। গুগলের হিরোশি লকহেইমার নিশ্চিত করেছে যে অ্যান্ড্রয়েড একই প্রযুক্তি অফার করবে, বলেছে যে তিনি “অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণে এই সমস্ত সক্ষম করতে পেরে উচ্ছ্বসিত!” কোয়ালকম মডেমগুলি সম্ভবত এটির জন্য সমর্থন দেওয়ার জন্য প্রথম লাইনে থাকবে, কারণ স্ন্যাপড্রাগন নির্মাতা তার আইএফএ 2022 কীনোট চলাকালীন তার চিপগুলির জন্য স্যাটেলাইট সমর্থন ঘোষণা করেছে৷

আরও কিছু পরিবর্তন যা আমরা Android 14 এ দেখতে পারি

অ্যান্ড্রয়েড 14 সম্ভবত NTFS-এর জন্য সমর্থন প্রবর্তন করবে, মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত মালিকানাধীন ফাইল বিন্যাস। এটি অনেক বাহ্যিক হার্ড ড্রাইভে ব্যবহৃত হয় যা উইন্ডোজের জন্য ফরম্যাট করা হয় এবং অ্যান্ড্রয়েড এটিকে সমর্থন করে ব্যাপকভাবে উপকৃত হতে পারে।

দক্ষ AV1 ভিডিও কোডেক Android 14-এ বাধ্যতামূলক হয়ে উঠতে পারে৷ এটি ডিভাইসগুলিকে ছবি এবং অডিও গুণমান না হারিয়ে ব্যান্ডউইথ সংরক্ষণ করতে দেয়৷ বিন্যাসটি YouTube দ্বারা নির্দিষ্ট পরিস্থিতিতে ব্যবহার করা হয়, তাই দীর্ঘমেয়াদে সমস্ত ডিভাইস এটিকে সমর্থন করা আপনার ডেটা প্ল্যানের জন্য দুর্দান্ত খবর।

ধন্যবাদ,থাকুন ট্রিকবিডির সাথে- জানুন নতুন কিছু এবং শিখুন নতুন কিছু


source:android police

7 thoughts on "অ্যান্ড্রয়েড 14-নিউজ,নতুন ফিচার,লিক,বেটা এবং বিস্তারিত। Android 14: News, Features, leaks, and Beta"

  1. Raihan Islam Raihan Contributor says:
    হুবুহু কপি করে ট্রান্সলেট করা পোস্ট
    1. Paimon Contributor Post Creator says:
  2. kalilinux9027 Contributor says:
    ইংরেজি না জানলে এমন ট্রান্সলেটর ব্যবহার না করে হুবুহু কপি করে পোষ্ট করে কি প্রমাণ করেন? আবাল’গিরি বন্ধ করে ভালো পোষ্ট করেন।
  3. Abubokor Neo Contributor says:
    ট্রান্সলেশন করা পোস্ট বোঝাই যাচ্ছে?
    1. Raihan Islam Raihan Contributor says:
      জ্বী, এজন্য তো ভালোভাবে বুঝা যাচ্ছে না
  4. Paimon Contributor Post Creator says:
    Post er niche dekhen,credit deowa aceee ?

Leave a Reply