আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ওপেনএআই নির্মিত কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইউরোপীয় দেশ ইতালি।


চ্যাটজিপিটির নাম বর্তমানে সবাই শুনেছেন। এটা কৃত্রিম বুদ্ধিমত্তা ওপেনএআই এর তৈরি একটি চ্যাটবট। যেটা একজন মানুষের কথা বুঝতে পারে এবং সেটার উত্তর দিতে পারে। বর্তমানে চ্যাটজিপির ব্যবহারকারী সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে ইতালি প্রথম ইউরোপীয় দেশ হিসেবে আলোচিত চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে।

ইতালির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, ‘চ্যাটজিপিটির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্দিহান থাকায় ইতালিতে এটি নিষিদ্ধ করা হয়েছে। এই সিদ্ধান্ত দ্রুত কার্যকর হবে বলে জানা গেছে এবং এর পাশাপাশি ওপেনএআইয়ের বিরুদ্ধে তদন্ত করা হবে।’

গত বছরের নভেম্বরে মাসে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষণা প্রতিষ্ঠান ওপেনএআই চ্যাটজিপিটি সেবা চালু করে। এরপর থেকেই নড়েচড়ে বসে টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো। মাত্র ২ মাসেই ১০ কোটির বেশি মানুষ যুক্ত হয় এই প্ল্যাটফর্মে।

ইতালির নিষেধঙ্গা আসার আগেও, গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের সরকারি স্কুলগুলোতে ছাত্র ও শিক্ষকদের জন্য ‘চ্যাটজিপিটি’ ব্যবহার নিষিদ্ধ করা হয়।

ইতালির পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, গত ২০ মার্চ প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীদের চ্যাটের তথ্য ও অর্থ প্রদানসংক্রান্ত তথ্য ফাঁসের বিষয়টি নজরে আসে। তারা বলছে, প্ল্যাটফর্মটির কার্যক্রম পরিচালনায় অ্যালগরিদমকে উপযুক্তভাবে ব্যবহারের উদ্দেশ্যের কথা বলে গণহারে ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও মজুতের কোনো আইনি ভিত্তি নেই।

এছাড়া চ্যাটজিপিটিতে ব্যবহারকারীদের বয়স যাচাই করার কোনো ব্যবস্থা নেই। ফলে প্ল্যাটফর্মটি অপ্রাপ্তবয়স্কদের অনুপযুক্ত উত্তর দেবে। কর্তৃপক্ষের উদ্বেগ নিরসনে কী ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাব দিতে ওপেনএআইকে ২০ দিন সময় দেওয়া হয়েছে।

যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে প্রতিষ্ঠানটিকে দুই কোটি ইউরো অথবা বার্ষিক আয়ের ৪ শতাংশ জরিমানা গুনতে হবে বলে জানিয়েছে ইতালির সংস্থাটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির এ সিদ্ধান্তের পর আয়ারল্যান্ডও একটু নড়েচড়ে বসেছে। আয়ারল্যান্ড এর তথ্য সুরক্ষা কমিশন জানিয়েছে, ইতালির কর্তৃপক্ষ ঠিক কী কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে, তা খতিয়ে দেখা হবে।

এ ছাড়া এই নিষেধাজ্ঞার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষের সঙ্গেও তারা যোগাযোগ করবে।

এতো কিছু হওয়ার পরেও বাংলাদেশের এসব বিষয়ে কোন খবর নেই। আমাদের তথ্য নিয়েও চিন্তা করা উচিত। এসব কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের ভালোর চেয়ে ক্ষতি বেশি করছে। ইতালি প্রথম ইউরোপীয় দেশ হিসেবে চ্যাটজিপিটি নিষিদ্ধ করলেও চীন, ইরান, উত্তর কোরিয়া ও রাশিয়া আগেই তা নিষিদ্ধ করেছে। এ বিষয়ে বিবিসি ওপেনএইআই এর সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করেনি। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

9 thoughts on "ওপেনএআই নির্মিত কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইউরোপীয় দেশ ইতালি।"

  1. Sujonmax Contributor says:
    সঠিক সিদ্ধন্ত, কারণ চ্যাট জিপিট ব্যবহার করার কারণে মানুষ আরো বেশি অলস হয়ে যাবে।
    1. Mr.Problem ツ Author Post Creator says:
      Hmmm
  2. Alif Author says:
    Jei lok chatGPT chine, tar obosshoi VPN chinte baki thakar kotha na. ban korlei ki, Who cares..
    1. Shu Yaib Contributor says:
      Thik vai
    2. Mr.Problem ツ Author Post Creator says:
      ?
  3. Sohelarman4374 Author says:
    চ্যাট জিপিটি ব্যাবহার এর কারনে আসলেই মানুষ অলস হয়ে যাবে। কিছুদিন আগে Megan 3 মুভিটি দেখলাম ঐ মুভিতে একটি সুবিধার জন্য রোবট বানানো হয়।কিন্তু কিছুদিন যেতে না যেতেই তার ব্যাবহার অতি ক্ষতিকর হয়ে যায়।
    1. Mr.Problem ツ Author Post Creator says:
      Hmmm
  4. Md Zakir Hossen Author says:
    আমি তো এটা ছাড়া চলতেই পারি না এখন ৷শব্দার্থ,অনুবাদ etc
    1. Mr.Problem ツ Author Post Creator says:
      না থাকলে যেমনে চলতেন। ওমনে চলেন

Leave a Reply