কোনটা কার সিম?

eSim এর সাথে এই পর্যায়ে সবাই পরিচিত। eSim মূলত ফোনের মাদারবোর্ডে একটা চিপ। এটা কেবল রেগুলার সিমের চেয়ে বেশি কার্যকরীই না, নিরাপত্তায়ও এটা বড় ভূমিকা রাখে, sim card swapping scam তার একটা ভালো উদাহরন।

সরলভাবে চিন্তা করলে একটা প্রশ্ন দাড় করানো যায় এইরকম যেঃ ফিজিক্যাল সিম, মেমরী কার্ড, বা eSim – সবই তো দিনশেষে চিপ, সবই সিলিকন দিয়ে বানানো। নরমাল সিমের চিপটা না হয় সরাসরি মাদারবোর্ডেই নিয়ে গেলাম, এর বেশি কি আরো নেয়া যায়?

আমরা জানি যে, ফোনের সকল পার্টস একটা সময় প্রসেসরের কাছেই যায়, সেখানে সব ইনফো প্রসেস হয়। প্রসেসরে থাকে CPU, GPU, বিভিন্ন লজিক সার্কিট, SRAM chip, IO circuit, memory controller, network IC ইত্যাদি।

CPU vs SoC

কম্পিউটারে যেমন CPU বলতে কেবল CPU’কেই বোঝানো হয়, মোবাইলে কিন্তু তেমন না, এখানে জিনিসটা হল SoC – System On a Chip. অর্থাৎ একটা বেস চিপের মধ্যে অন্যান্য ছোট চিপগুলো অবস্থান করে। কোম্পানিরা নতুন কোনো প্রসেসরের ঘোষণা দিলে তার ভিতরের ছবিও দেখায়, সেটা দেখলে ব্যাপারটা আরো পরিষ্কার হবেন।

এই তথ্যের আলোকে আমরা আগের প্রশ্নের সাথে একটা যোগসূত্র সৃষ্টি করতে পারিঃ

তাহলে সিমের চিপটাকেও কি প্রসেসর, বা সকে (SoC) নেয়া যায় না? ?

আসছে iSim

হা সেটাই এবার করেছে Qualcomm. Qualcomm ও Thales iSim সম্বলিত প্রসেসরের ঘোষণা দিয়েছে, এটা Snapdragon 8 Gen 2’তেই আছে।

Thales একটা ফ্রান্সভিত্তিক ইলেকট্রিক্যাল কোম্পানি। eSim থেকে iSim হবে অনেক বেশি পাওয়ার এফিশিয়েন্ট ও জায়গায়ও নিবে অনেক অনেক কম।

কোয়ালকমের মতে, iSim প্রসেসরের ভিতরে থাকায়  উৎপাদন খরচ কমে যাবে, আবার iSim অনেক কম পাওয়ার টানায় IoT ডিভাইসেও ইউজ করা যাবে। তার উপর নিরাপত্তার ব্যাপারটাতো রয়েছেই, সিম নাম্বার হারানোর ভয় নেই। ফোন হারিয়ে গেলেও নতুন ফোনে আপনার ইনফো দিয়ে লগিন দিলেই আগের নাম্বার চলে আসবে। এতে ফোনের মাদারবোর্ডের যে সামান্য জায়গা খালি হবে সেটা অন্য কাজে লাগানো যাবে, যেমন হয়তো আরেকটু বড় ব্যাটারি, বা… হেডফোন জ্যাক ?

সাধ্যের বাইরে এখনো

এটা ঠিক যে এখন iSim আছে কেবল ফ্ল্যাগশিপে, কিন্তু টেক ধীরে ধীরে ম্যাচিউর হয়, তখন সেটা সব রেঞ্জেই চলে আসে।

হয়তো অদূর ভবিষ্যতে লো-মিড রেঞ্জের ফোনেও আমরা iSim যুক্ত ফোন পাব।

সেই আশায়, আজকের মত এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ ?

2 thoughts on "eSim থেকেও ছোট কিছু কি সম্ভব? আসুন জানি iSim’এর খবর"

  1. Bokul Contributor says:
    Thanks
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    আরো যে কত কি যে আসবে ভাবা যায়?

Leave a Reply