দুই হাজার কম্পিউটার ল্যাব হচ্ছে সারাদেশে
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের স্মৃতিকে স্মরণীয় করে রাখতে তার নামে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে দুই হাজার কম্পিউটার ল্যাব ও ৬৪ জেলায় একটি করে ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার। প্রকল্পটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাস্তবায়ন হবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাকেও হত্যা করে ঘাতকরা। সে সময় তিনি ঢাকা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। শেখ রাসেলের স্মৃতিকে স্মরণীয় করে রাখতেই তার নামে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে দুই হাজার কম্পিউটার ল্যাব ও ৬৪ জেলায় একটি করে ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পলক বলেন, স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এসব কম্পিউটার ল্যাব ব্যবহার করে যেমন তথ্যপ্রযুক্তি বিষয়ক শিক্ষা লাভ করবে তেমনি ল্যাংগুয়েজ ল্যাবগুলোতে ৯টি ভাষা শিক্ষার সুযোগ পাবে।

তিনি অারো বলেন, দেশের প্রায় ৬৫ শতাংশ মানুষই তরুণ। এই তরুণ জনগোষ্ঠীকে কম্পিউটার, তথ্যপ্রযুক্তি ও বিভিন্ন ভাষায় শিক্ষিত করে তুলতে পারলে তারা নিজেরাই স্বাবলম্বী হয়ে উঠতে পারবে। এজন্য সরকার আরো অধিক পরিমাণ কম্পিউটার ল্যাব ও ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেছে বলেও জানান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

সারাদেশে দুই হাজার কম্পিউটার ল্যাব ও ৬৪ জেলায় একটি করে ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার প্রকল্প পরিচালক মো. এমদাদুল হক বলেন, এই প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। শিগগিরই সংশ্লিষ্ট স্কুল ও কলেজে আধুনিক কম্পিটার ল্যাব ও ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠা করা হবে। প্রতিটি কম্পিউটার ল্যাবে ১৭টি ল্যাপটপ ও ফার্নিচার থাকবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশে দুই হাজার কম্পিউটার ল্যাব ও ৬৪ জেলায় একটি করে ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার প্রকল্পটি বাস্তবায়নে ২৯৮ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এর আগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে সাড়ে তিন হাজার কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করেছে।

Leave a Reply