ইন্টারনেটের গতি নিয়ে অনেকেরই অসন্তুষ্টি দেখা যায়। সেই অসন্তুষ্টি দূর করতে এবার আসছে লাই-ফাই প্রযুক্তি। এ প্রযুক্তিতে প্রচলিত ওয়াই-ফাইয়ের চেয়ে ১০০ গুণ বেশি গতিতে চলবে ইন্টারনেট। বিবিসির এক প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের মোবাইল কম্যুনিকেশনের প্রধান হ্যারল্ড হ্যাসের মস্তিষ্ক প্রসূত এই লাই-ফাই প্রজেক্ট। ২০১১ সালে এক কনফারেন্সে তিনি এ বিষয়টি প্রথম আলোচনায় নিয়ে আসেন। পরবর্তীতে পরীক্ষামূলকভাবে এটি ব্যবহারও করা হয়েছে। লাই-ফাই প্রযুক্তিতে প্রতি সেকেন্ডে এক গিগাবাইট পর্যন্ত ডাটা আপলোড করা সম্ভব।
এ প্রযুক্তিতে প্রয়োজন একটি এলইডি লাইটের মতো আলোক মাধ্যম, ইন্টারনেট কানেকশন ও ফটো ডিটেক্টর।
এ প্রযুক্তির সবচেয়ে সুবিধা হলো, এটি ওয়াই-ফাইয়ের মনো অন্য কোনো রেডিও সিগন্যাসের ব্যাঘাত ঘটায় না। তাই এয়ারক্র্যাফটের মতো ক্ষেত্র যেখানে রেডিও সিগন্যাস ফ্যাক্টর সেখানে এটি ব্যবহার করা যাবে।
এ প্রযুক্তির অবশ্য একটি অসুবিধাপূর্ণ দিক হলো, এটি বাইরের আলোতে ব্যবহার করা যাবে না। কারণ বাইরের আলো এতে ব্যাঘাত সৃষ্টি করবে।
আগামী তিন থেকে চার বছরের মধ্যে এ প্রযুক্তি সর্বসাধারণের ব্যবহারযোগ্য হবে বলে আশা করা যাচ্ছে। এতে ভিডিও আপলোডের ক্ষেত্রে যে ভোগান্তি বা স্পিড সমস্যায় ভোগতে হয় তা থেকে ইন্টারনেট ব্যবহারকারীরা রক্ষা পাবেন বলেই মনে হচ্ছে।

One thought on "ওয়াই-ফাইয়ের চেয়ে ১০০ গুণ বেশি শক্তিশালী হয়ে আসছে লাই-ফাই"

  1. Bdabulbasher Contributor says:
    ata ki light sensor jokto Android smatphone e bebohar kora jabe?

Leave a Reply