তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে দেশের প্রোগ্রামার ও অ্যাপ নির্মাতাদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জাতীয় হ্যাকাথন ২০১৬’। এই আয়োজনে অংশ নিতে আগ্রহীরা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে নির্বাচিত দশটি বিষয়ে এবারের জাতীয় হ্যাকাথন আয়োজন করা হয়েছে। বিষয়গুলো হচ্ছে—কৃষি উৎপাদন, নবজাতক ও শিশু, সড়ক দুর্ঘটনা, শিক্ষায় মানসম্মত শিক্ষক, নারীর বিরুদ্ধে সহিংসতা, জ্বালানি সক্ষমতা, শহরের পরিবেশ, টেকসই পর্যটন, সামুদ্রিক সম্পদ ও দুর্নীতি। এই দশটি লক্ষ্য অর্জনে যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা কীভাবে প্রযুক্তির মাধ্যমে মোকাবিলা করা যায়, প্রতিযোগীদের সে সমাধান খুঁজে বের করতে হবে। হ্যাকাথনে অংশগ্রহণকারীরা ৩৬ ঘণ্টাব্যাপী প্রোগ্রামিংয়ের মাধ্যমে সলিউশনের প্রোটোটাইপ (নমুনা সমাধান) তৈরি করবেন। বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানকে দলগত ভাবে নিবন্ধন করতে হবে। অংশগ্রহণকারীরা একটি দলে সর্বোচ্চ ছয়জন থাকতে পারবেন।
হ্যাকাথন বিশ্বজুড়ে ম্যারাথন কোডিং ইভেন্ট হিসেবে পরিচিত। হ্যাকাথনে ডেভেলপারদের দক্ষতা দেখানোর সুযোগ তৈরি হয়। আগ্রহীদের নিবন্ধনের জন্য যেতে হবে এই লিংকটিতে
http://hackathon.ictd.gov.bd

Leave a Reply