‘আগে স্থানীয়, পরে বৈশ্বিক। ২০১৬ সালে স্যামসাং বিভিন্ন দেশ ও অঞ্চলের ক্রেতাদের জীবনযাপনের অভ্যাসকে মাথায় রেখে প্রযুক্তি উদ্ভাবন করার ব্যাপারে জোর দেবে। এ জন্যই মেক ফর ইন্ডিয়া, মেক ফর বাংলাদেশের মতো ধারণা নিয়ে কাজ করা হচ্ছে।’ গতকাল বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে স্যামসাং ফোরাম ২০১৬-এর সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্যামসাং সাউথওয়েস্ট এশিয়ার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ সি হং। তিনি জানান, ২০১৫ সালে এই অঞ্চলের বাজারে স্যামসাংয়ের অংশীদারত্ব বেড়েছে ১১ শতাংশ। বর্তমানে প্রযুক্তিপণ্যের বাজারে ৪৫ দশমিক ৯ শতাংশ স্যামসাংয়ের দখলে। সম্মেলনে স্যামসাং ইন্ডিয়া ইলেকট্রনিকসের ভাইস প্রেসিডেন্ট (কনজ্যুমার ইলেকট্রনিকস) রাজীব ভুটানি ও পণ্য বিপণন পরিচালক (মোবাইল) মনু শর্মা নতুন পণ্যের বিস্তারিত তুলে ধরেন। এতে ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেপালের গণমাধ্যমকর্মীরা অংশ নেন। সাউথওয়েস্ট এশিয়া আয়োজিত দিনব্যাপী এই ফোরাম অনুষ্ঠিত হয়েছে কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে।

স্যামসাং ভারতে দুটি কারখানা এবং তিনটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন করেছে। ঢাকায়ও রয়েছে একটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র। সম্মেলনে জানানো হয়, ‘মেক ফর ইন্ডিয়া’ কার্যক্রম এ বছর আরও জোরালো হবে। প্রশ্নোত্তর পর্বে প্রথম আলোর এক প্রশ্নের জবাবে কর্মকর্তারা জানান, দক্ষিণ-পশ্চিম এশিয়ার সব দেশের ক্রেতাদের চাহিদা বা অভ্যাস প্রায় এক রকম। মূল গবেষণাটা হবে ভারতে। আর বাংলাদেশ, ব্রাজিলের মতো সম্ভাবনাময় স্মার্টফোন বাজারের জন্য মেক ফর বাংলাদেশ, মেক ফর ব্রাজিল কার্যক্রম হাতে নেওয়া হবে। স্থানীয় ভাষা নিয়ে আলাদা কাজও করা হবে।
ফোরামে গ্যালাক্সি এ-৫ ও এ-৭-এর ২০১৬ সংস্করণ বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হয়। কাচ ও ধাতবের মিশ্রণে শক্তিশালী ও সফল নকশায় ফোন দুটি তৈরি করা হয়েছে।
ফোরামে নতুন এসইউএইচডি টিভি কেএস ৯০০০ বাজারে আনার ঘোষণা দেওয়া হয়। এই টেলিভিশনে ১ বিলিয়ন রং দেখা যাবে। ফাইভ ইন ওয়ান কনভার্টিবল রেফ্রিজারেটর, নতুন এসি, এমডব্লিউ ৭০০০কে স্মার্ট ওভেনও বাজারে ছাড়ার ঘোষণা দেয় স্যামসাং। এই অঞ্চলের জন্য সাধারণ ও নানরুটি তৈরির ওভেনও তৈরি করছে স্যামসাং।
সংবাদ সম্মেলনের পরই প্রযুক্তিপণ্যের প্রদর্শনী চলে। ইন্টারনেট অব থিংস ধারণায় স্মার্টহোম দেখায় স্যামসাং। এ ছাড়াও ঘরের মেঝে পরিষ্কারের জন্য ভ্যাকুয়াম ক্লিনার রোবট ‘পাউ’, ভার্চ্যুয়াল রিয়েলিটির যন্ত্র স্যামসাং অকুলাস গিয়ার ভিআর, ৯৮ ইঞ্চির টিভি ইত্যাদি প্রদর্শনীতে দেখানো হয়েছে।

আমার ব্লগ সাইটঃ HamWap.Com সবাই ভিজিট করবেন আসা করছি।।

One thought on "ক্রেতার কথা মাথায় রেখে যন্ত্র বানাবে স্যামসাং"

Leave a Reply