এবার ‘গো (Go)’ খেলায় বিশ্ব চ্যাম্পিয়ন লি সেডলের বিপরীতে লড়বে গুগলের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স(এআই) সফটওয়্যার ‘আলফাগো’। ‘গো’ খেলায় ফরাসী চ্যাম্পিয়ন ফ্যান হুইকে হারানোর এক সপ্তাহের মাথায় বিশ্ব চ্যাম্পিয়নের বিপরীতে নিজেদের এআই সফটওয়্যার মাঠে নামানোর ঘোষণা দিল গুগল।

ধারণা করা হয়ে থাকে বোর্ড গেইম ‘গো’-এর উৎপত্তি প্রাচীণ চীনে, কয়েক হাজার বছর আগে। চার কোনা ঘর কাটা বোর্ডে কালো আর সাদা রঙের গুটি নিয়ে খেলতে হয় দুই পক্ষকে।
দাবার থেকেও জটিল খেলা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে ‘গো’-কে। নিয়মগুলো দাবার থেকে সহজ হলেও ‘গো’ খেলায় প্রতি চালে ২শ’র বেশি সম্ভাবনা থেকে নিজের পছন্দের চাল দিতে পারেন খেলোয়ার; এর বিপরীতে দাবা খেলায় সর্বোচ্চ ২০টি সম্ভাবনা থেকে নিজের পছন্দের চাল দিতে হয় খেলোয়ারকে।
বলা হয়ে থাকে বিশ্বে যত অ্যাটম রয়েছে তার চেয়ে ‘গো’ গুটিগুলোর সম্ভাব্য অবস্থানের সংখ্যা বেশি।
গুগল এআইয়ের কাছে ফ্যান হুইয়ের পরাজয়কে তুলনা করা হচ্ছে আইবিএমের ডিপ ব্লু কম্পিউটারের কাছে গ্র্যান্ড মাস্টার গ্যারি কাসপারভের পরাজয়ের সঙ্গে; এআই গবেষণায় সবচেয়ে বড় মুহুর্তগুলোর একটি হিসেবে।
গুগল এআই-এর বিপরীতে লি সেডলের ‘গো’ ম্যাচটি অনুষ্ঠিত হবে দক্ষিণ কোরিয়ার সিউলে। ইউটিউবে লাইভ স্ট্রিমিং করা হবে পুরো ম্যাচ। ‘আলফাগো’ শক্তিশালী খেলোয়ার মনে হলেও, এআই সফটওয়্যারটির বিপরীতে খেলায় জিতবেন বলে নিজের আত্মবিশ্বাসের কথা জানিয়েছের সেডল।

আমার ব্লগ সাইটঃ HamWap.Com সবাই ভিজিট করবেন আসা করছি।।

3 thoughts on "গুগল এআই বনাম বিশ্ব চ্যাম্পিয়ন"

  1. Atik Hasan Author says:
    গুগল চ্যালেঞ্জ করলে জেতা অসম্ভব!
    1. K.H.TonmoY Author Post Creator says:
      তাই
  2. Atik Hasan Author says:
    তাইতো দেখা যায়

Leave a Reply