জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার মূল পর্ব ২ মার্চ থেকে শুরু হয়েছে। রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অ্যাক্টিভেশন কার্যক্রমের মাধ্যমে প্রতিযোগিতার মূল পর্ব শুরু হয়। ২ মার্চ সিরাজগঞ্জ জেলায় ছয়টি, ঝিনাইদহ জেলায় সাতটি, টাঙ্গাইল জেলায় তিনটি ও কুমিল্লা জেলায় আট স্কুলে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা হয়। সারা দেশে মোট এক হাজার মাধ্যমিক বিদ্যালয়ে এ প্রতিযোগিতা হবে।

লাইক দিন আমার facebook পেজে

দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে গত বছর থেকে এই আয়োজন শুরু করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক ইনস্টিটিউটের চতুর্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা হবে। অনলাইন জাজিং প্ল্যাটফর্ম কোডমার্শালে (
www.codemarshal.org
) এই প্রোগ্রামিং প্রতিযোগিতা হবে।

দেশের ১৬টি শহরে হবে এই প্রতিযোগিতা। এগুলো হচ্ছে—রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ১৬ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা হবে।
জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজনে রয়েছে আইসিটি বিভাগ, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল এবং সহযোগী হিসেবে রয়েছে কিশোর আলো, এটিএন নিউজ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

সূত্র্র : প্রথম আলো

Leave a Reply