অক্ষর এবং সংখ্যার সমন্বয়ে তৈরি করা পাসওয়ার্ডের চেয়ে নির্দিষ্ট কোনো আকৃতি এঁকে (জেশচার) স্মার্টফোন এবং ট্যাবলেট কম্পিউটার আনলক করার পদ্ধতি জনপ্রিয়তা পাচ্ছে দ্রুত। সেটা মোবাইল ব্যাংকিং থেকে অনলাইনে কেনাকাটার জন্যই হোক, কিংবা ব্যক্তিগত তথ্য বা ছবির দেখার জন্যই হোক। যুক্তরাষ্ট্রের ররটগার্স ইউনিভার্সিটি এবং ফিনল্যান্ডের আল্টো বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক স্মার্টফোনের পর্দায় এক বা একাধিক আঙুলের স্পর্শে জেশচার পাসওয়ার্ড বা ডুডলের ব্যবহার নিয়ে প্রায় দুই বছর গবেষণা করার পর সম্প্রতি এক গবেষণাপত্রে এ কথা বলেন।

গবেষকেরা ৯১ জন ব্যবহারকারীকে নিজ নিজ স্মার্টফোনে নির্দিষ্ট একটি অ্যাপ দুই সপ্তাহের জন্য ব্যবহার করতে বলেন। অ্যাপটিতে মাঝেমধ্যেই পাসওয়ার্ড কিংবা ডুডলের মাধ্যমে ফোন আনলক করার জন্য বলা হয়। তাদের মতামত নিয়ে জানা যায়, ডুডলের মাধ্যমে ফোন আনলক করা বেশি সহজ এবং তা সহজে মনে থাকে। জেশচার পাসওয়ার্ডের মধ্যে সবচেয়ে প্রচলিত হলো বর্গ, তারকা কিংবা হৃদয়াকৃতি।
রটগার্স ইউনিভার্সিটির তড়িৎ ও কম্পিউটার প্রকৌশলের সহকারী অধ্যাপক জেন জ্যান লিন্ডভিস্ট বলেন, ‘নিজের পরিচয় নিশ্চিত করার জন্য বিকল্প পদ্ধতি হিসেবে জেশচার পাসওয়ার্ড জনপ্রিয় হচ্ছে, কারণ সেগুলো তৈরি করাও যেমন সহজ, ব্যবহার করাও তাই।’
তবে পরীক্ষা চালানো এই ব্যবহারকারীরা জেশচার পাসওয়ার্ড ব্যবহারে বেশি ভুল করেছেন। তবে সময়ের সঙ্গে ভুলের হার কমে এসেছে বলে জানানো হয়। অর্থাৎ ব্যবহারকারীর অভ্যস্ত হতে যা কিছু সময় লাগছে। এই ধরনের পাসওয়ার্ড বেশি নিরাপদ বলে জানিয়েছে জ্যানে। কারণ হিসেবে তিনি বলেন, অক্ষর-ভিত্তিক পাসওয়ার্ড হ্যাক করার জন্য কোটি কোটি সম্ভাব্য পাসওয়ার্ড তৈরি করা সম্ভব। জেশচারের ক্ষেত্রে এখনো এমন কোনো প্রমাণ মেলেনি, যার মাধ্যমে তা হ্যাক করা সম্ভব হবে।
নিউইয়র্ক ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশলের অধ্যাপক নাসির মেমন একই রকম গবেষণা চালিয়েছেন। তাঁর মতেও জেশচার-ভিত্তিক পাসওয়ার্ড বেশি নিরাপদ, কারণ একদিকে অনেক ধরনের আকৃতি এঁকে ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড তৈরি সম্ভব। আবার মানুষ হয়তো পর্দায় দেখে তা অনুকরণের চেষ্টা করতে পারে। কিন্তু এই কাজটা করতে বেশ কয়েকবার চেষ্টা এবং তাতে বেশ সময় লাগে বলে জানান তিনি।
এমআইটি টেকনোলজি রিভিউ অবলম্বনে

পোষ্টি ট্রথম প্রকাশিত হয়েছেঃ HamWap.Com

Leave a Reply